**   ‘আমার স্বপ্নের ঠিকানা চলচ্চিত্র’ **   বর্তমানকে উৎসর্গ করেছি আগামীর জন্য: প্রধানমন্ত্রী **   ইমরুলের সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ২৭১ **   নদী রক্ষায় দলমত নির্বিশেষে কাজ করতে হবে -জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান **   জিডিপির আড়াই শতাংশ যাচ্ছে দুর্নীতিবাজদেরা পেটে- দুদক কমিশনার আমিনুল ইসলাম **   অদম্য মেধাবী নুর আলমের মেডিকেলে পড়ার দায়িত্ব নিলেন “ফ্রেন্ডস ৯৭” **   মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত আইয়ুব বাচ্চু **   কুড়িগ্রামে মৌচাষের উপর কর্মশালা অনুষ্ঠিত **   প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব ॥ চিলমারী উপজেলার পুজামন্ডপ পরিদর্শন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ **   কুড়িগ্রামে সাংবাদিকদের নিয়ে ফ্রেন্ডশিপের গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

এবার ভয় ডেঙ্গু নিয়ে

qq

যুগের খবর ডেস্ক: চিকুনগুনিয়া নয়, এবার দেশজুড়ে ডেঙ্গুর ভয়াবহতার আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে প্রায় সাতশ’ মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। তবে চিকুনগুনিয়া আক্রান্ত হওয়ার কোনো তথ্য এখনও পাওয়া যায়নি। জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়কেও অবহিত করেছে।
স্বাস্থ্য অধিদপ্তর সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া আক্রান্তের তথ্য চেয়ে নির্দেশনা পাঠিয়েছে। একই সঙ্গে তারা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে মশক নিধন কার্যক্রম আরও জোরদার করার অনুরোধ জানিয়েছে। পাশাপাশি সিটি করপোরেশনকে জনসচেতনতামূলক কার্যক্রম এবং জনগণের অংশগ্রহণে মশক উৎসস্থল ও বংশবৃদ্ধির স্থানগুলো পরিস্কার-পরিচ্ছন্ন রাখার সমন্বিত কর্মসূচি গ্রহণেরও অনুরাধ করা হয়েছে।
আইইসিডিআরের জ্যেষ্ঠ বিজ্ঞানী ডা. এএসএম আলমগীর সমকালকে বলেন, চলতি বছর ভারি বর্ষণে এডিশ মশাবাহিত রোগের আশঙ্কা করা হচ্ছে। বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য পাওয়া যাচ্ছে। তবে চিকুনগুনিয়া আক্রান্তের কোনো তথ্য পাওয়া যায়নি। তাই এবার ডেঙ্গুর ভয়াবহতা আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে এরই মধ্যে জোরালো পদক্ষেপ নেওয়া হয়েছে।
আইইডিসিআর সূত্রে জানা গেছে, চলতি বছর এ পর্যন্ত রাজধানীতে ৬৮০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। রাজধানীর সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে এ তথ্য স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। সবচেয়ে বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে ধানমণ্ডিতে। গত বছর ২ হাজার ৭৬৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। তবে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছিল চিকুনগুনিয়া। গত বছর ১৩ হাজার ৮১৪ জন চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়েছিল।
স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু ও চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ ও
হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল এবং পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার ব্যবস্থাপনা বিষয়ে চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মৌসুম-পূর্ব, মৌসুম ও মৌসুম-পরবর্তী এডিস মশার তিনটি কীটতাত্ত্বিক জরিপ শেষ করা হয়েছে। রাজধানীতে ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ে জরিপ হয়েছে। আইইডিসিআর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এডিস মশা শনাক্তকরণে জরিপ করেছে। হাসপাতালে ডেঙ্গু রোগী দ্রুত শনাক্তকরণে ডেঙ্গু টেস্ট কীট বিতরণ করা হয়েছে।
আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় জোরালো পদক্ষেপ নেওয়া হয়েছে। এ জন্য জনসচেতনতা অত্যন্ত প্রয়োজন। অন্যথায় ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি সফল করা সম্ভব হবে না। ডেঙ্গুর ভয়াবহতা প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪