**   নদী রক্ষায় দলমত নির্বিশেষে কাজ করতে হবে -জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান **   জিডিপির আড়াই শতাংশ যাচ্ছে দুর্নীতিবাজদেরা পেটে- দুদক কমিশনার আমিনুল ইসলাম **   অদম্য মেধাবী নুর আলমের মেডিকেলে পড়ার দায়িত্ব নিলেন “ফ্রেন্ডস ৯৭” **   মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত আইয়ুব বাচ্চু **   কুড়িগ্রামে মৌচাষের উপর কর্মশালা অনুষ্ঠিত **   প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব ॥ চিলমারী উপজেলার পুজামন্ডপ পরিদর্শন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ **   কুড়িগ্রামে সাংবাদিকদের নিয়ে ফ্রেন্ডশিপের গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত **   উলিপুরে পূঁজা মন্ডপে অগ্নিদগ্ধ পুরোহিতকে চিকিৎসা সহায়তা প্রদান **   কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে ফুলচাষের প্রদর্শনীর উদ্বোধন **   আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা অনুষ্ঠিত, মানুষের ঢল

কিছু পদক্ষেপের ফলে পাসের হার স্বাভাবিক হচ্ছে: রাশেদা কে চৌধূরী

Rasheda-K-Chowdhury77-5b50aa5654a47

যুগের খবর ডেস্ক: উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। উচ্চ মাধ্যমিকে এবার পাস করেছে ৬৬.৬৪ শতাংশ শিক্ষার্থী। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। অর্থ্যাৎ এবার পাসের হার কমেছে ২.২৭ শতাংশ। এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ২৬২ জন। গতবার ছিল ৩৭ হাজার ৯৬৯ জন। সেই হিসাবে এবার জিপিএ-৫ কমেছে ৮ হাজার ৭০৭ জন। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষাবোর্ডগুলোর ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গত কয়েক বছরের মধ্যে এবার পাসের হার নিম্নতর। এ বিষয়ে সমকাল অনলাইনের সঙ্গে কথা বলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধূরী:

এটা খারাপ কিছু নয়। বরং পাসের হার স্থিতিশীল অবস্থায় আসতে চলেছে। আগে ৭০ ভাগ, ৮০ ভাগ এমনকি ৯০ ভাগ পাস করতেও আমরা দেখেছি। পৃথিবী কোনো দেশে এমন আছে? সেই অবস্থা থেকে এখন একটু স্থিতিশীল জায়গায় আসতে শুরু করেছে। এতে শঙ্কার কিছু নেই বরং এটা ভালো জায়গায় যাচ্ছে।

এমনটা হওয়ার কারণ হলো, শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়টি নীরিক্ষার জন্য একটি কমিটি করেছিল। পরীক্ষা পদ্ধতি, প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষার খাতা মূল্যায়ন- এসব বিষয়ে নীরিক্ষা কমিটি কিছু সুপারিশ করেছিল। এছাড়া সরকার শিক্ষাবিদদের নিয়ে বসেছিল,  তারাও কিছু সুপারিশ করেছে। এসব সুপারিশের ভিত্তিতে মন্ত্রণালয় কিছু কাজ শুরু করেছে, যেমন- শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এভাবে এক ধরণের অভিন্ন পদ্ধতির মতো করে খাতা মূল্যায়নের ট্রেনিং দেওয়া হয়েছে তাদের, সেভাবেই তারা পরীক্ষার খাতা মূল্যায়ন করেছে, যার শুরুটা হলো এবার। আর এ কারণেই ফল স্থিতিশীল অবস্থায় যাচ্ছে। তবে আরও ভালো যায়গায় যেতে হবে।

আর এ ফলের পরে কিছু চ্যালেঞ্জের বিষয় থাকে। এই যে ৩৪ শতাংশ শিক্ষার্থী ফেল করলো, তাদের আমরা কিভাবে পাসের অবস্থায় ফিরিয়ে আনব- এটা একটা বড় চ্যালেঞ্জ। আরেকটা বিষয় হলো, এই যে এতো ছেলেমেয়ে জিপিএ ৫ পেয়েছে, ফলে তাদের নিয়ে একটা প্রত্যাশা তৈরি হয়েছে পরিবারে। এখন তারা সবাই পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে কিনা, যারা পাস করেছে তাদের সবাইকে আমরা উচ্চশিক্ষা দিতে পারব কিনা, এই চ্যালেঞ্জও আমাদের সামনে আছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪