**   মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত আইয়ুব বাচ্চু **   কুড়িগ্রামে মৌচাষের উপর কর্মশালা অনুষ্ঠিত **   প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব ॥ চিলমারী উপজেলার পুজামন্ডপ পরিদর্শন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ **   কুড়িগ্রামে সাংবাদিকদের নিয়ে ফ্রেন্ডশিপের গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত **   উলিপুরে পূঁজা মন্ডপে অগ্নিদগ্ধ পুরোহিতকে চিকিৎসা সহায়তা প্রদান **   কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে ফুলচাষের প্রদর্শনীর উদ্বোধন **   আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা অনুষ্ঠিত, মানুষের ঢল **   শূন্য শূন্য মিলে শূন্যই হয়: মুহিত **   ঐক্যফ্রন্টের সমাবেশ বন্ধ হয়নি, স্থগিত রাখা হয়েছে: কাদের **   দেশের পথে প্রধানমন্ত্রী

অপশক্তি বাঙালির হৃদয় থেকে মুছে ফেলতে চেয়েছিল বঙ্গবন্ধুর নাম

sangbad_today_1533831232

যুগের খবর ডেস্ক: যথাযোগ্য মার্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাজধানীসহ সারাদেশে শোকের মাসের ৯ম দিন পালিত হয়েছে। আর মাত্র ৫ দিন পর ১৫ আগস্ট, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস। পঁচাত্তরের ঐ কালরাতে ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত হয়েছিলেন বাঙালির স্বপ্নদ্রষ্টা, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিŸুর রহমান। সেই সঙ্গে নিহত হয়েছিলেন তার কনিষ্ঠপুত্র শিশু রাসেল ও পরিবারের সকল সদস্য। সেদিন ভাগ্যক্রমে বেঁচে যান জাতির জনকের দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহেনা। স্বাধীনতাবিরোধী অপশক্তি বাঙালি জাতির হৃদয় থেকে মুছে ফেলতে চেয়েছিল বঙ্গবন্ধুর নাম। তবে ইতিহাস বিকৃতির মাধ্যমে বা জোর করে কারও নাম বা অবদানকে মুছে ফেলা যায় না। ইতিহাস তার আপন গতিতে চলে। হয়তো সাময়িক বিভ্রান্তি সৃষ্টি করা যায়। বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রাষ্ট্রীয়ভাবে পালিত হচ্ছে। বিশ্বব্যাপী বঙ্গবন্ধুর আত্মত্যাগের স্বীকৃতি মিলেছে।

গতকাল শোকের মাস উপলক্ষে শিল্পকলা একাডেমি উদ্যোগে শিশুর তানে বাউলের গানে ‘বঙ্গবন্ধু’ শীর্ষক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু-কিশোর ও একাডেমির বাউল শিল্পী দল অংশগ্রহণ করে।

অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে তার ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ দেশের খ্যাতিমান প্রবীণ ও তরুণ ৫০ (পঞ্চাশ) জন শিল্পীর অংশগ্রহণে শেষ হলো আর্টিস্ট ক্যাম্প। গতকাল দিনব্যাপী একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় ‘বঙ্গবন্ধু এবং আমাদের স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক আর্টিস্ট ক্যাম্প চলে।

গতকাল সন্ধ্যায় জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর : কারাগারের রোজনামচা ও অসমাপ্ত আত্মজীবনী’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির ভাষণে জাতীয় অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি আনিসুজ্জামান বলেছেন, বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই দুটি পাঠ করলে তারই কণ্ঠ শোনা যায় পাতায় পাতায়। তিনি যেভাবে কথা বলতেন, যেসব শব্দ ব্যবহার করতেন, ঠিক সেভাবেই তিনি ডায়রি লিখেছেন। বাঙালি জাতির স্বাধীনতা আনার জন্যে কিভাবে সংগ্রাম করেছেন চব্বিশটি বছর সে সবই লিখেছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু রাজনীতিক নন, তিনি যে কত বড় লেখক ছিলেন তা বই দুটি পাঠ করলে আরও পরিষ্কার হয়ে যায়। জেলখানায় বসে তার কর্মজীবন ও আন্দোলনের ঘটনাপ্রবাহ লেখার ক্ষেত্রে নিজেকে কখনো বড় করে তুলে ধরেননি। দেশের মানুষ ও দলের কর্মীদের প্রাধান্য দিয়ে ডায়রি লিখেছেন। এখানেও তিনি অত্যন্ত মহান ব্যক্তিত্বের পরিচয় রেখেছেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বাংলাদেশ সুপ্রিমকোর্ট রক্তদানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে- সকাল ৮টায় পবিত্র কোরান খতম, সকাল ১০টা ২০ এ দোয়া ও মোনাজাত, সকাল সাড়ে ১০টা থেকে স্বেচ্ছা রক্তদান কর্মসূচি। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

সুপ্রিমকোর্টের রেজিস্ট্র্র্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতি মহোদয়, বিজ্ঞ আইনজীবী এবং কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে আগামী ১৫ আগস্ট বুধবার সুপ্রিমকোর্ট অডিটরিয়ামে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’ আর্ত-পীড়িত মানবতার সেবায় রক্তদান একটি মহৎ কাজ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলকে উল্লিখিত অনুষ্ঠানে হাজির থাকতে অনুরোধ করা হয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪