আন্তর্জাতিক হলো ঢাকার পুঁজিবাজার

1536075003
যুগের খবর ডেস্ক: আনুষ্ঠানিকভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মালিকানায় যুক্ত হলো শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়াম। টাকা লেনদেন, শেয়ার হস্তান্তর সবই সম্পন্ন হয়েছে। ফলে শেনচেন, সাংহাই স্টক এখন ডিএসইর ২৫ শতাংশ শেয়ারের মালিক। চুক্তি অনুযায়ী মঙ্গলবার চীনা কনসোর্টিয়ামকে এ শেয়ার হস্তান্তর করা হয়। এরই মাধ্যমে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করলো ঢাকার পুঁজিবাজার। মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ উপলক্ষে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাসেম, ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জের প্রতিনিধি জি ওয়েনহাই, ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, সাবেক সভাপতি রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সংবাদ সম্মেলনে জাননো হয়, ডিএসইর ২৫ শতাংশ শেয়ার চীনা কনসোর্টিয়াম শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে ডিএসই। একইসঙ্গে ডিএসইর অ্যাকাউন্টে ৯৬২ কোটি টাকা জমা হয়েছে। এছাড়া গতকাল থেকে চীনা কনসোর্টিয়ামের একজন প্রতিনিধি জি ওয়েনহাই ডিএসইর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে যোগদান করেছেন।
সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক হাসেম বলেন, পুঁজিবাজারের জন্য আজকের দিনটি ঐতিহাসিক। আজকের এই চুক্তির মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তর্জাতিক শেয়ার মর্কেটে পরিণত হতে যাচ্ছে। সকালে সাংহাই ও শেনচেন স্টক এক্সচেঞ্জের বিও অ্যাকাউন্টে শেয়ার হস্তান্তর করা হয়েছে এবং তারা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও সিটি ব্যাংকের মাধ্যমে শেয়ারের মূল্য (৯৬২ কোটি টাকা) পরিশোধ করেছে। এর মাধ্যমে ডিএসই এক নতুন যুগে প্রবেশ করল। এটি দেশের পুঁজিবাজার এবং অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। অংশীদার হওয়ার পর চীনা কনসোর্টিয়ামটির প্রতিনিধি হিসেবে শি ওয়েনহাই ডিএসইর পরিচালনা পর্ষদে যুক্ত হয়েছেন।
কে এ এম মাজেদুর রহমান বলেন, এক বছর আলোচনা শেষে চীনা কনসোর্টিয়ামটি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। ৩ সেপ্টেম্বর চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে টাকা প্রাপ্তি ও ৪ সেপ্টেম্বর শেয়ার হস্তান্তরের মাধ্যমে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে। তিনি বলেন, গত ১৪ মে কৌশলগত অংশীদার হিসেবে ডিএসইর ‘ব্লকড অ্যাকাউন্টে’ থাকা ১০ টাকা অভিহিত মূল্যের ২৫ শতাংশ বা ৪৫, ০৯, ৪৪, ১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা দরে কিনে নিতে চুক্তি স্বাক্ষর করে চীনা কনসোর্টিয়াম। বিক্রীত শেয়ারের মূল্যবাবদ পাওয়া ৯৬২ কোটি টাকা থেকে ১৫ কোটি টাকা স্ট্যাম্প ডিউটি পরিশোধের পর বাকি ৯৪৭ কোটি টাকা থেকে ডিএসইর প্রতিটি সদস্য ব্রোকারেজ হাউস তিন কোটি ৭৮ লাখ টাকা করে পাওয়ার কথা। যা শর্ত ছাড়াই পাবেন ডিএসইর সদস্যরা। তবে ব্রোকারেজ হাউসগুলোকে আবার সেখান থেকে সরকারকে ৫৭ লাখ টাকা করে গেইন ট্যাক্স দিতে হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শেয়ার বিক্রির এই টাকা ডিএসইর সদস্য ব্রোকারদের। কোনো প্রকার শর্ত ছাড়াই এ টাকা ব্রোকারদের বুঝিয়ে দেওয়া হবে। ব্রোকাররা তাদের ইচ্ছামতো টাকা বিনিয়োগ করতে পারবেন। তবে তারা যেহেতু শেয়ার ব্যবসা করেন, তাই আমরা আশা করব তারা এ টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন। তবে কবে নাগাদ শেয়ার বিক্রির টাকা সদস্যদের বুঝিয়ে দেওয়া হবে সাংবাদিকদের পক্ষ থেকে এমন এক প্রশ্ন করা হলে তার কোনো উত্তর দেননি মাজেদুর রহমান।
ডিএসই পরিচালনা পর্ষদের নতুন সদস্য শি ওয়েনহাই বলেন, চীনা কনসোর্টিয়াম ডিএসইর প্রযুক্তিগত উন্নয়নে সহযোগিতা দেবে, যেন বাংলাদেশের পুঁজিবাজার আর্থনৈতিক উন্নয়নে আরও ভালো ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, আমরা ডিএসইর প্রযুক্তিকে আরও শক্তিশালী করতে চাই। এর মাধ্যমে উন্নয়নের এক ধাপ এগিয়ে যাবে ডিএসই। একইসঙ্গে স্ট্যাটিজিক ম্যানেজমেন্ট শক্তিশালী না হওয়া পর্যন্ত সহযোগিতা অব্যাহত থাকবে। এক্ষেত্রে লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে।
এদিকে চীনা কনসোর্টিয়ামের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা এবং জনশক্তির কথা বিবেচনা করে শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জ বাংলাদেশে বিনিয়োগ করেছে।
কনসোর্টিয়াম প্রথমত, বাংলাদেশের পুঁজিবাজারে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করবে, একটি আইটিদক্ষ জনশক্তি গড়ে তুলবে এবং তারপর ডিএসইর সার্ভাইলেন্স নিয়ে কাজ করবে। ভালো কোম্পানি তালিকাভুক্তি নিয়েও কাজ করবে তারা।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪