জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী  বৈঠক হতে পারে ট্রাম্পের সঙ্গে

pmo

যুগের খবর ডেস্ক: রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে বৈশ্বিক সমর্থন আদায়ের চেষ্টা করবেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এ তথ্য জানান। তিনি বলেন, ওআইসিসহ বেশক’টি দেশ ও সংস্থা রোহিঙ্গা সংকট নিয়ে উচ্চ পর্যায়ের আলোচনার আয়োজন করেছে। প্রধানমন্ত্রীর বক্তব্যে থাকবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন, অভিবাসী শ্রমিকের অধিকার আদায়, দারিদ্র্য দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, অবকাঠামোগত মেগা প্রকল্প বাস্তবায়নসহ আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের সাফল্যগাথার বিষয়গুলো।

নিউইয়র্কের ম্যানহাটনের বাংলাদেশ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত মোমেন বলেন, এবার বাংলাদেশের এজেন্ডায় আছে রোহিঙ্গা সমস্যার মতো আন্তর্জাতিক সংকটের ইস্যু। তার সঙ্গে আছে গত বছরের ৭২তম জাতিসংঘ সম্মেলনে রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া পাঁচ দফা দাবির যৌক্তিকতা। সব মিলিয়ে এবারের জাতিসংঘ সাধারণ পরিষদ বেশ গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। জাতিসংঘের মানবাধিকার কমিশনের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন এরই মধ্যে তাদের প্রতিবেদনে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনকে গণহত্যা বলে অভিহিত করেছে। তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউশনও। ফলে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বেড়েছে। এই চাপ অব্যাহত রেখে জাতিসংঘের মাধ্যমে বিষয়টি সুরাহার একটি পথ খুঁজে পেতে চেষ্টা করছে বাংলাদেশ।

রোহিঙ্গা ইস্যুতে একাধিক আলোচনায় যোগ দেওয়ার পাশাপাশি মাদক নিয়ন্ত্রণে বৈশ্বিক উদ্যোগ, শান্তিরক্ষা কার্যক্রম গতিশীল করা, টেকসই উন্নয়নে শিক্ষা-স্বাস্থ্য নিশ্চিত করার পাশাপাশি নারীর ক্ষমতায়ন, সাইবার নিরাপত্তা ইস্যুতে আলাদা উচ্চ পর্যায়ের আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী। প্রতিবারের মতো এবারও তিনি বাংলায় বক্তৃতা করবেন। এটি হবে তার টানা দশম এবং প্রধানমন্ত্রী হিসেবে পঞ্চদশতম ভাষণ।

রাষ্ট্রদূত মোমেন জানান, নির্ধারিত উচ্চ পর্যায়ের আলোচনা ছাড়াও জাতিসংঘ মহাসচিব, নেদারল্যান্ডসের রানি কুইন ম্যাক্সিমা ও প্রধানমন্ত্রী মার্ক রুট, এস্তোনিয়ার প্রেসিডেন্ট কেরস্তি কালজুয়াইড ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বপূর্ণ বৈঠক হতে পারে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, জাতিসংঘের মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত রাষ্ট্রদূত ক্রিস্টিন স্ট্ক্র্যানার বার্গেনার আর জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডির সঙ্গে।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া এবং কূটনৈতিক উপায়ে এই সংকট সমাধানের চেষ্টা করার মতো অনুকরণীয় ও বিচক্ষণ নেতৃত্বের জন্য ইন্টার প্রেস সার্ভিসের দেওয়া অ্যাওয়ার্ড গ্রহণ করবেন প্রধানমন্ত্রী। এর আগে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, বুট্রোস ঘালি এই সম্মান পেয়েছেন। একই কারণে গেল্গাবাল হোপ কোয়ালিশনের পক্ষ থেকেও অসাধারণ নেতৃত্বের জন্য বিশেষ সম্মাননা নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ট্রাম্পের সঙ্গেও বৈঠক হতে পারে শেখ হাসিনার :এনআরবি নিউজ জানায়, জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে মাদক সমস্যা নিয়ে একটি উচ্চ পর্যায়ের সভায় অংশ নেবেন শেখ হাসিনা। এ সময় ট্রাম্পের সঙ্গেও একান্তে কথা বলার সুযোগ সৃষ্টি হবে শেখ হাসিনার। কারণ, এ অনুষ্ঠানের কো-হোস্ট হিসেবে আরও কয়েকটি দেশের সঙ্গে বাংলাদেশও রয়েছে। জাতিসংঘ মহাসচিবও বক্তব্য দেবেন এ সভায় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, বঙ্গবন্ধুর অপর কন্যা শেখ রেহানাও আসবেন সফরসঙ্গী হিসেবে। সায়মা ওয়াজেদ পুতুল জাতিসংঘের আমন্ত্রণে অটিজম সম্পর্কিত অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। সংবাদ সম্মেলনে মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরে এলাহী মিনাসহ মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রবাসের বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪