জাল সনদ: ২৮ কর্মচারী বরখাস্ত

1539013705
যুগের খবর ডেস্ক: খাদ্য অধিদফতরে জাল সনদের চাকরিরত ২৮ কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। সোমবার দুদক অভিযান চালিয়ে ৩৮ জনের জাল সনদ পায়। বাকি ১০ জনের সনদ আরো যাচাই-বাছাইয়ের জন্য তিন সদস্যের তদন্ত কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।
সোমবার দুদক হটলাইনে (১০৬) আসা অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে দুদক। দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য (জনসংযোগ) এ তথ্য নিশ্চিত করেন।
অভিযান পরিচালনা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সময় জাল সনদ ২৮ কর্মচারীকে বরখাস্ত করে খাদ্য অধিদফতর।
দুদকের এ উপপরিচালক জানান, দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান ও উপসহকারী পরিচালক মো. সাইদুজ্জামানের সমন্বয়ে একটি টিম অভিযানে অংশ নেয়। অভিযানের সময় দুদক টিম পদোন্নতিযোগ্য ৩৮ জনের নথি তলব করে। এ সময় তাদের ব্যক্তিগত নথিতে কম্পিউটার প্রশিক্ষণের অনুমতি নেই। তবু তারা প্রত্যেকেই তাদের ব্যক্তিগত ফাইলে বেআইনিভাবে কম্পিউটার প্রশিক্ষণের সনদ যুক্ত করেছেন। পদোন্নতির জন্য তাদের জমাকৃত রেকর্ডপত্র দুদক টিম কর্তৃক যাচাই-বাছাইকালে ২৮ জনের জাল কম্পিউটার সার্টিফিকেট পাওয়া যায়।
দুদক জানায়, জাল সনদ পাওয়ার পর দুদক কর্মকর্তাদের উপস্থিতিতে খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. মাহমুদ হাসানকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সনদ জালিয়াতির ঘটনাটি ধরা পড়ায় পদোন্নতির বিষয়ে আজ ৯ অক্টোবর পদোন্নতি কমিটির সভা স্থগিত করা হয়েছে। একইসঙ্গে জাল সনদ ব্যবহারের দায়ে ২৮ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া যারা এ কাগজপত্র সত্যায়িত করেছেন ও জেলা অফিস থেকে তা যাচাই না করেই প্রধান কার্যালয়ে পাঠিয়েছেন, প্রধান কার্যালয়ে পদোন্নতির প্রক্রিয়ায় জড়িত ছিলেন, তাদের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে।
খাদ্য অধিদফতরের তিন সদস্যদের তদন্ত কমিটিকে এ বিষয়গুলো কঠোরভাবে যাচাই-বাছাই করার জন্য নির্দেশনা দিয়েছে দুদক টিম। এছাড়া অধিদফতরের অভ্যন্তরীণ দুর্নীতিরোধে মনিটরিং ইউনিট গঠন, বিভিন্ন কেনাকাটায় টেন্ডার প্রক্রিয়া সঠিকভাবে প্রতিপালন, হ্যান্ডলিং ও ম্যানেজিংয়ের ক্ষেত্রে সিন্ডিকেট ভেঙে আইনগত পদ্ধতি অনুসরণ করার পরামর্শ দিয়েছে। বিভিন্ন জায়গায় পোস্টিংয়ের ক্ষেত্রে তদবির ও ঘুষ লেনদেন যেন না হয়, সেজন্য কঠোরভাবে মনিটরিং করার পরামর্শ দিয়েছে দুদক টিম।
অভিযান প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘সততা ও মূল্যবোধের অভাবে কীভাবে প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যায়, এ ঘটনা তার প্রমাণ। দুদক দুর্নীতি ও অবক্ষয় রোধে আরও কঠোর অভিযান চালাবে।’

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪