প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব ॥ চিলমারী উপজেলার পুজামন্ডপ পরিদর্শন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ

1-durga-visarjan-graphic

আরিফুল ইসলাম সুজন: প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে কুড়িগ্রামের  বাঙ্গালি হিন্দু সম্প্রদায়ের প্রধান উৎসব শারদীয় দূর্গা পূজা । এ উপলক্ষে পূজা মন্ডপগুলোতে চলে সিঁদুর খেলার আনন্দ উল্লাস। হিন্দু নারীরা প্রতিমাকে সিঁদুর পরিয়ে দিয়ে একে অপরে সিঁদুর খেলায় মেতে উঠেন। চলে ঢাকের তালে তালে নাচ-গান। পাঁচ দিনের বাঁধভাঙ্গা আনন্দ শেষে বিজয়া দশমির দিনে ভক্তরা ছিল অশ্র“সিক্ত। গত ১৫ অক্টোবর মহালয়াতে ঘোটকে (ঘোড়া) চড়ে মর্ত্যালোকে আসেন মা দূর্গাদেবী এবং স্ব¦র্গালোকে ফিরে যায় দোলায় (পালকি) করে। মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্ঠমী, মহা নবমীর সকল আনুষ্ঠানিকতা শেষে গতকাল বিজয়া দশমীর মধ্যদিয়ে শেষ হয় এ উৎসব। এবার কুড়িগ্রাম জেলায় ৫৩৪টি পূজা মন্ডপে কড়া নিরাপত্তায় এ উৎসব পালিত হয়। ঢাক ঢোল, কাসর আর ভক্তদের উলুধ্বনিতে মুখরিত ছিল মন্ডপগুলো। হৃদয়ে বেদনা থাকলেও রঙ্গিন মুখে দেবীকে বিদায় জানাতে ভক্তরা নানা রকম অনুষ্ঠানের আয়োজন করেন। সবশেষে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে উৎসবের সমাপ্তি হয়। মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার চিলমারী উপজেলার ৩টি ইউনিয়নের ৩১ পুজামন্ডপ পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানদ্বয় ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ। মঙ্গলবার রাণীগঞ্জ ইউনিয়নের পুজামন্ডপ পুরিদর্শণ করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলী সরকার বীরবিক্রম, উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল কুদ্দুছ সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান ও মহিলা আওয়ামী লীগ সভানেত্রী মোছাঃ মর্জিনা বেগম জেলী, জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রেজাউল করিম লিচু, তথ্য ও গবেষনা সম্পাদক এবং সাপ্তাহিক যুগের খবর সম্পাদক বিশিষ্ট সাংবাদিক এস, এম নুরুল আমিন সরকার প্রমুখ। বুধবার থানাহাট ইউনিয়নের পূজামন্ডপগুলো পরিদর্শণের সময় নেতৃবৃন্দের সাথে থানাহাট ইউপি চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহ্বায়ক মোঃ আব্দুর রাজ্জাক মিলন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আবু হানিফা রঞ্জু উপস্থিত ছিলেন। পরদিন বৃহস্পতিবার রমনা ইউনিয়নের পুজামন্ডপ পরিদর্শণের সময় নেতৃবৃন্দের সাথে রমনা মডেল ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আজগার আলী সরকার, ইউপি সদস্য মোঃ আ. আজিজ, মোঃ ফয়জার রহমান, কুকিল চন্দ্র দাস, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ৩ ইউনয়নের ৩১টি পুজা মন্ডপে আওয়ামী লীগের পক্ষ থেকে ৩ হাজার করে এবং ইউপি চেয়ারম্যানদের পক্ষ থেকে ১ হাজার করে টাকা সহায়তা দেয়া হয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪