কুড়িগ্রামে কৃষকদের ভরসা ইউনিয়ন বীজ ব্যাংক

Kurigram Union Seed Mela Photo(1)-15-01-19

হুমায়ুন কবির সূর্য্য, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে জনপ্রিয় হয়ে উঠেছে ইউনিয়ন বীজ ব্যাংক। বিভিন্ন প্রতিবন্ধকতা সহনশীল জাতের বীজধান বিনা পয়সায় নিতে পেরে খুশি কৃষক। ২০১৫ সালে সদর উপজেলার হলোখানা ইউনিয়নে এলাকার কয়েকজন কৃষক-কৃষাণিকে বন্যা সহনশীল ব্রিধান-৫১ ও বিনাধান-১১ সরবরাহ করে বেসরকারি প্রতিষ্ঠান ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর হোয়্যার দ্য রেইন ফলস প্রকল্প। দুই কেজি করে বীজ ধান দেয়া হয়েছিল কৃষকদের। সেই সব কৃষক পরে ৪ কেজি করে বীজধান ফেরৎ প্রদান করে। সেই বীজ ধান সংরক্ষণ করা হয় ইউনিয়ন পরিষদের গোডাউনে। এভাবে বর্তমানে ৪শ’ জন কৃষক ৮শ’ কেজি ধান সংরক্ষণ করেছেন। যা বোরো মৌসুমে দরিদ্র কৃষকের কাজে লাগবে।
এই বীজধান সংরক্ষণ উপলক্ষে হলোখানা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে মঙ্গলবার আয়োজন করা হয় দিনব্যাপি ইউনিয়ন বীজ মেলার। মেলায় সরকারি ও বেসরকারি বিভিন্ন বীজ সরবরাহ প্রতিষ্ঠানের ৭টি স্টল তাদের বিভিন্ন বীজ সম্ভার প্রদর্শন করে।
মেলার উদ্বোধন করেন কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড: মোস্তাফিজুর রহমান প্রধান। এসময় উপস্থিত ছিলেন রংপুর বিনা’র প্রতিনিধি তানজিলুর রহমান, ব্রি’র প্রতিনিধি আবু বকর সিদ্দিক, সদর উপজেলা কৃষি অফিসার ষষ্ঠি চন্দ্র রায়, হলোখানা ইউপি চেয়ারম্যান উমর ফারুক প্রমুখ।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪