বাংলাদেশের সংবিধান জাতির পিতার অনন্য উপহার: স্পিকার

1551277067
যুগের খবর ডেস্ক: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের সংবিধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য উপহার। বঙ্গবন্ধুর এ সংবিধানে সংরক্ষিত মহিলা আসনের বিধান রয়েছে, যা বিশ্বের অনেক দেশেই নেই। জাতির পিতা নারীর ক্ষমতায়নে বিশ্বাসী ছিলেন। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন পুরুষের পাশাপাশি নারীদেরও এগিয়ে নিতে হবে। রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে নারীর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বাহাত্তরের সংবিধানেই পরিলক্ষিত হয়।
বুধবার সংসদ ভবনের শপথকক্ষে একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মত নির্বাচিত সংসদ সদস্যদের দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির দ্বিতীয় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার এসব কথা বলেন।
তিনি বলেন, সংসদীয় গণতন্ত্র সুসংহত করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদান রেখে চলেছেন। তিনি প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব ও সংসদীয় স্থায়ী কমিটি কার্যকর করার মাধ্যমে মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করেছেন। একাদশ জাতীয় সংসদের প্রথম ১০ বৈঠকে প্রধানমন্ত্রী ৫০টি স্থায়ী কমিটি গঠন করে নজির সৃষ্টি করেছেন। এসব মৌলিক পরিবর্তন ও গুরুত্বপূর্ণ সংযোজন সংসদীয় গণতন্ত্র চর্চায় মাইলফলক।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংসদের দায়িত্বপ্রাপ্ত সচিব আ ই ম  গোলাম কিবরিয়া। আরও বক্তব্য দেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন। সঞ্চালনা করেন এম এ কামাল বিল্লাহ।
ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকা চিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণবিধি এবং অফিস ও বাসা বরাদ্দসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, উপাধ্যক্ষ আব্দুস শহীদ, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম এমপি, হুইপ আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহবুব আরা বেগম গিনি এমপি এবং সামশুল হক চৌধুরী। দু’দিনব্যাপী এ ওরিয়েন্টেশন কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে ৫২ জন সংসদ সদস্য অংশ নেন।
ইন্টার পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের প্রেসিডেন্টের সাক্ষাৎ:  একই দিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইন্টার পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের ফ্রান্স সাউথ-ইস্ট এশিয়ার প্রেসিডেন্ট সিনেটর জ্যাকি ডেরোমেডির নেতৃত্বে চার সদস্যের এক ফরাসি সংসদীয় প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছেন।
স্পিকারের কার্যালয়ে এই সাক্ষাৎকালে প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে স্পিকার বলেন, ফ্রান্স বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। বৈদেশিক বিনিয়োগকে আকৃষ্ট করতে সরকার ইতোমধ্যে ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছে। এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে ফ্রান্সের প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান তিনি।
জ্যাকি ডেরোমেডি ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের সৌহার্দপূর্ণ সুসম্পর্ক বিরাজমান বলে জানিয়ে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে ফ্রান্স বাংলাদেশের পাশে থাকবে।
এর আগে প্রতিনিধিদলটি জাতীয় সংসদ ভবন পরিদর্শন করেন এবং লুই আই কানের স্থাপত্যশৈলীর প্রশংসা করেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪