শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পেলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

1551709001
যুগের খবর ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এ ধরনের কার্যক্রমের বিষয়ে মনিটরিং জোরদার করা হয়েছে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অনুপস্থিতির বিষয়টিও সতর্কতার সঙ্গে মনিটর করা হচ্ছে।
সোমবার জাতীয় সংসদে আহসান আদেলুর রহমানের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ-সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক, সমাজের বিশিষ্ট ব্যক্তি, কমিউনিটি নেতা, ইমাম, গণমাধ্যম প্রতিনিধিদের অংশগ্রহণে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।
এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগের ক্ষেত্রে তাদের পূর্ণাঙ্গ তথ্য যাচাই-বাছাইয়ের বিষয়ে এ বিভাগের নির্দেশনার যথাযথ অনুসরণ নিশ্চিত করার বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।
এমপিওভুক্তিকরণ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, গতিশীলতা ও স্বচ্ছতা আনার জন্য এমপিওর কার্যক্রম বিকেন্দ্রীকরণ এবং অনলাইনভিত্তিক করা হয়েছে।
শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওকরণের কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাস মনিটরিংয়ের জন্য অনলাইন ড্যাস বোর্ড স্থাপন করা হয়েছে।
ফরিদগঞ্জে শামছুল হক ভুইয়া এখনো একাধারে ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানিয়েছেন, চাদপুর-৪ (ফরিদগঞ্জ) নির্বাচনী এলাকায় মোট ১০৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানেরই সভাপতির দায়িত্বপালন করছেন সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুইয়া।
একই সঙ্গে আরও ৬টি প্রতিষ্ঠানে ভুইয়া পরিবারের সদস্যরা সভাপতির দায়িত্বপালন করছেন। মুহম্মদ শফিকুর রহমানের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।
ডা. দীপু মনি বলেন, ফরিদগঞ্জ এলাকায় ৪টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৪২টি মাধ্যমিক বিদ্যালয়, ৪টি স্কুল অ্যান্ড কলেজ, একটি ইন্টারমিডিয়েট কলেজ, ৩টি ডিগ্রি কলেজ ও একটি কারিগরি ও বাণিজ্য কলেজ, ২৪টি দাখিল মাদ্রাসা, ১৩টি আলিম মাদ্রাসা, ১৩টি ফাজিল মাদ্রাসা, একটি কামিল মাদ্রাসাসহ মোট ১০৬টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪