“অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইনের ব্যবহার” শীর্ষক কর্মশালা

DSC_0740

“অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইনের ব্যবহার” শীর্ষক এক কর্মশালা আজ বুধবার তথ্য কমিশনে অনুষ্ঠিত হয়। কর্মশালার মূল উদ্দেশ্য ও লক্ষ্য মূলত: সাংবাদিকগণ কর্তৃক তথ্য অধিকার আইন ব্যবহার করে সাংবাদিকতা চর্চা, বিশেষত: এই আইন ব্যবহারের মাধ্যমে অধিকতর ও গভীরতর অনুসন্ধানী সাংবাদিকতা চর্চায় সাংবাদিকদের উৎসাহিতকরণের জন্য একটি কর্মপরিকল্পনা (অপঃরড়হ চষধহ) ও প্রশিক্ষণ মডিউল চুড়ান্ত করা। দেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত জ্যেষ্ঠ সাংবাদিক, প্রধান প্রতিবেদক এবং সম্পাদকগণের অংশগ্রহণে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিব জনাব আবদুল মালেক।
প্রধান অতিথি আজকের মূল কর্মশালা ও তথ্য অধিকার আইন বিষয়ক অনলাইন ট্রাকিং সিস্টেমের শুভ উদ্বোধন করেন। অনলাইন ট্রাকিং সিস্টেম চালু হওয়ায় দেশের জনগণ এখন থেকে অনলাইনে তথ্য প্রাপ্তির আবেদন, আপীল এবং তথ্য কমিশনে অভিযোগ দায়ের করতে পারবেন।
কর্মশালায় মন্ত্রী বলেন, জনগণের ক্ষমতায়নে ২০০৯ সালে সরকার প্রথম অধিবেশনে তথ্য কমিশন গঠন করতে তথ্য অধিকার আইন পাশ করে। এরই ধারাবাহিকতায় তথ্য কমিশন অনেক শক্তিশালী হয়েছে। তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন স্বর্বক্ষেত্রে ডিজিটালাইজেশন করতে অনলাইন ট্রাকিং সিস্টেম একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি। এজন্য তিনি তথ্য কমিশনকে ধন্যবাদ জানান।
প্রধান তথ্য কমিশনার বলেন, তথ্যের অবাধ প্রবাহ ও জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণ তথ্য অধিকার আইনের লক্ষ্য। তথ্য অধিকার আইন জনগণের ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার। তিনি বলেন, এই আইনের চর্চা বৃদ্ধির জন্য জনগণকে ব্যাপকভাবে সচেতন করা, অনুপ্রাণিত করা, সেনসেটাইজ করা সাংবাদিকদের অন্যতম দায়িত্ব।
মরতুজা আহমদ বলেন, কর্তৃপক্ষের জবাবদিহিতা, স্বচ্ছতা প্রতিষ্ঠায়, ক্ষমতার অপব্যবহার রোধে, প্রতিটি জনগণের অর্থের সদ্ব্যবহার নিশ্চিতকরণে, অসৎ ও গোপন তৎপরতা ফাঁস করে সত্যকে প্রতিষ্ঠিত করা প্রভৃতি ক্ষেত্রে দায়িত্ব পালনে সাংবাদিকগণ তথ্য অধিকার আইনের ব্যবহার করতে পারেন। বিশুদ্ধ তথ্য সম্বলিত গভীরতর অনুসন্ধানী প্রতিবেদন তৈরীতে তথ্য অধিকার আইন অত্যন্ত কার্যকর।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. মোঃ গোলাম রহমান, খসড়া প্রশিক্ষণ মডিউল ও কর্মপরিকল্পনা উপস্থাপন করেন তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার এবং তথ্য অধিকার আইন বিষয়ক অনলাইন ট্রাকিং সিস্টেম উপস্থাপন করেন তথ্য কমিশনার জনাব সুরাইয়া বেগম এনডিসি। কর্মশালা সঞ্চালনা করেন জিটিভি ও সারাবাংলা. নেট এর প্রধান সম্পাদক জনাব সৈয়দ ইসতিয়াক রেজা।
একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও সিইও  জনাব মঞ্জুরুল আহসান বুলবুল, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোঃ আব্দুল বারিক, বিশেষ অতিথি, তথ্য কমিশনের সচিব জনাব মোঃ তৌফিকুল আলম, ডিবিসি নিউজ এর সম্পাদক জায়েদুল আহসান পিণ্টু, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এর প্রধান নিউজ এডিটর আশীষ সৈকত, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশ গুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ সাইফুল আলম চৌধুরী, এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, বিএনএনআরসি এর সিইও এ.এইচ.এম. বজলুর রহমান প্রমুখ ব্যক্তিবর্গ কর্মশালায় অংশগ্রহণ করেন। (প্রেস বিজ্ঞপ্তি)

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪