নাগেশ্বরীতে ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণের দাবীতে মানববন্ধন

Nageswari National Human Chain News Photo

হাফিজুর রহমান হৃদয়, নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের নাগেশ্বরীতে পুনরায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করে স্থায়ীকরণের দাবীতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
সোমবার দুপুর ২টায় কুড়িগ্রাম-ভূরুঙ্গামারী সড়কের উপজেলা গেটের সামনে প্রায় কিলোমিটার এলাকা জুড়ে ঘন্টাব্যাপী মানববন্ধনে তিন হাজারেরও বেশি ন্যাশনাল সার্ভিস কর্মী অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন, নাগেশ্বরী সরকারি কলেজের প্রভাষক রেজাউল করিম রেজা, আজিজুল ইসলাম রানা, ন্যাশনাল সার্ভিস ঐক্য পরিষদের আহ্বায়ক রাজু আহমেদ, সদস্য সচিব আতিক হাসান রাজা, ইসহাক আলী জিকো,  ন্যাশনাল ১ম ব্যাচের রাশেদা পারভীন, আবু বক্কর সিদ্দিকসহ অনেকে। পরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয় মানববন্ধনকারীরা। উল্লেখ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহার অনুয়ায়ী ২০০৯-২০১০ অর্থবছরে ২০১০ সালের মার্চ মাসে প্রথম কুড়িগ্রাম জেলায় ন্যাশনাল সার্ভিস চালু হয়। এ জেলায় সুবিধাভোগীর সংখ্যা ছিলো ২৯ হাজার ৮‘শ ১৫জন। তার মধ্যে রয়েছে নাগেশ্বরী উপজেলা। ১ম পর্বের কর্মসূচিতে এ উপজেলার ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ব্যাচে প্রায় ৬হাজার হাজার বেকার যুবক-যুবতীরা ন্যাশনাল সার্ভিসের সুবিধা ভোগ করে। তাদেরকে ১০টি মডিউলে ৩ মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ দিয়ে পরবর্তীতে ট্রেডভিত্তিক প্রতিষ্ঠানগুলোতে ২ বছর মেয়াদে চাকুরির সুযোগ করে দেয়া হয়। এসময় প্রশক্ষিণকালীণ দৈনিক ১‘শ টাকা হারে এবং প্রশিক্ষণোত্তর অস্থায়ী কর্মসংস্থানে নিয়োজিত হওয়ার পর দৈনিক ২‘শ টাকা হারে মাসে ৬হাজার টাকা করে ওবতনভাতা প্রদান করা হয়। এই বেতনভাতা পেয়ে অনেকটা স্বচ্ছলতাও ফিরে আসতে থাকে তাদের সংসারে। কিন্তু চাকুরির মেয়াদ ২ বছর শেষে আবারও তারা আটকে যায় বেকারত্বের জালে। অধিকাংশ ন্যাশনাল সার্ভিস কর্মীর বেকারত্বের অভিশাপে অভাব অনটন এখন তাদের নিত্য সঙ্গি। তাই ন্যাশনাল সার্ভিস কর্মসূচি আবারও চালুকরণ এবং বেতন বৃদ্ধি করে স্থায়ীকরণের দাবি জানিয়েছেন মানববন্ধনে অংশ নেয়া বক্তারা।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪