ডিএনসিসি মার্কেটের সামনে পোড়া পণ্যের ‘মেলা’

01

যুগের খবর ডেক্স: রাজধানীর গুলশান-১ এ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মার্কেটের সামনে খোলা জায়গায় রীতিমতো মেলা বসে গেছে। ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া পণ্য নামমাত্র মূল্যে বিক্রি হচ্ছে এখানে। রোববার ডিএনসিসি কাঁচাবাজার ও সুপার মার্কেটের ব্যবসায়ীরা পণ্যগুলো বিক্রি করছেন।

দোকানিরা হাকডাক ছাড়ছেন, ‘ভালো নিলে এই দিকে আসেন’, ‘কম দামে নিলে চলে আসেন’। ক্রেতাও কম মিলছে না এই পোড়া পণ্যের মার্কেটে। পানির দরে ক্রেতারা থালা, বাটি, হাড়িপাতিল কিনছেন। পাওয়া যাচ্ছে ডিটারজেন্ট পাউডার, সাবান থেকে শুরু করে সুগন্ধির বোতলও। একেবারেই কম দামে এসব পণ্য কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন নিম্ম আয়ের মানুষ। ক্রেতার চাহিদা দেখে কেউ কেউ নতুন পণ্য নিয়েও বসেছেন খোলা মাঠে।

শনিবার ভোরের আগুনে পুড়ে যাওয়া ডিএনসিসি কাঁচাবাজারের ব্যবসায়ীরা তাদের পোড়া পণ্যগুলো বিক্রি করে ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

আগুনে পুড়েছে ইলমা ট্রেডিং নামের দোকানটিও। এর ম্যানাজার নাইমুল বসেছিলেন পোড়া পণ্য বিক্রি করতে। তিনি বলছিলেন, তাদের দুটি দোকানে ৫০ লাখ টাকার মালামাল পুড়েছে। মালিকের হাতে ধ্বংসস্তূপ অপসারণের টাকা পর্যন্ত নেই। এজন্যই পোড়া পণ্য বিক্রি করে কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করছেন।

আবদুল্লাহ ভ্যারাইটিস স্টোরের মালিক আসাদুজ্জামান বলেন, তারা নিঃস্ব হয়ে গেছেন। ধ্বংসস্তূপ ঘেটে কিছু অবশিষ্ট মালামাল পেয়েছেন তাই বিক্রি করে কর্মচারীদের খাবারের টাকাটা সংগ্রহের চেষ্টা করছেন।

পোড়া পণ্যের এই বাজারে ১০০ টাকার চামচ বিক্রি হচ্ছে ৫ টাকায়। হাজার টাকার পাতিল-কড়াই ৫০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। ডিটারজেন্ট আর সাবানের প্যাকেট বিক্রি হচ্ছে ৫ টাকায়।

ডিএনসিসি কাঁচা ও সুপার মার্কেট বহুমুখী সমবায় সমিতির সভাপতি দ্বীন মোহাম্মদ বলেন, আগুনে ব্যবসায়ীদের শত কোটি টাকা ক্ষতি হয়েছে। ব্যবসায়ীরা নিঃস্ব হয়ে পথে বসেছেন। পোড়া পণ্য কিছু বিক্রি করে ধ্বংসস্তূপ সরানো এবং শ্রমিক খরচ সংগ্রহের চেষ্টা করছেন তারা। মূলত নিম্ম আয়ের বস্তিবাসী এসব পণ্যের ক্রেতা।

শনিবার ভোরে লাগা আগুনে ডিএনসিসি কাঁচাবাজার ও সুপার মার্কেটের ২১১টি দোকানের প্রায় সবই পুড়েছে। ব্যবসায়ীরা দাবি করেছেন, আগুনে তাদের শতকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

এরআগে ২০১৭ সালের ৩ জানুয়ারি একই মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে কাঁচাবাজার লাগোয়া ডিএনসিসি দোতলা সুপারমার্কেটও পুড়ে যায়। তবে এবার ফায়ার সার্ভিসের তৎপরতায় মূল সুপারমার্কেটটি রক্ষা পেলেও কাঁচাবাজার ভস্মীভূত হয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪