আজকের তারিখ- Fri-12-07-2024
 **   ‘আন্দোলনের মাধ্যমে আইনশৃঙ্খলা ভঙ্গ করলে বরদাস্ত করা হবে না’ **   কোটা আন্দোলনে কিছুটা রাজনৈতিক ষড়যন্ত্র আছে: আইনমন্ত্রী **   শিক্ষার্থীদের পুঁজি করে বিএনপি আন্দোলনের পাঁয়তারা করছে: কাদের **   যেসব সিনেমায় কাজ করতে চান মাহি **   সরকার চাইলে কোটা পরিবর্তন করতে পারবে : হাইকোর্ট **   দেশের অর্ধেক মানুষ চিকিৎসার জন্য বিদেশে যান: স্বাস্থ্যমন্ত্রী **   পুতুল অসুস্থ থাকায় রাতেই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী: পররাষ্ট্রমন্ত্রী **   বাংলাদেশকে ১০০ কোটি ডলার অর্থনৈতিক সহায়তা দেবে চীন **   আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ কাদেরের **   ডা. সাবরিনাসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ববিতা নাম রেখেছিলেন যিনি চলে গেলেন তিনি

বিনোদন ডেস্ক: দেশের প্রতিথযশা কিংবদন্তি সিনেমাটোগ্রাফার চলচ্চিত্র প্রযোজক আফজাল হোসেন চৌধুরী গত বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।

তিনি দীর্ঘদিন থেকে বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন। তার হঠাৎ প্রয়াণে বিশেষত চলচ্চিত্রাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন নায়িকা ববিতা’র ববিতা নামকরণ আফজাল চৌধুরী ও তার স্ত্রীই করেছিলেন। ববিতার বড় বোন নায়িকা সূচন্দা’র স্বামী বাংলাদেশের মেধাবী চলচ্চিত্র পরিচালক জহির রায়হানের সঙ্গে কাজ করতেন আফজাল চৌধুরী।

জহির রায়হান যখন ‘জ্বলতে সুরুজ কে নীচে’ সিনেমার জন্য নায়িকা খুঁজছিলেন তখন আফজাল চৌধুরীই জহির রায়হানকে বলেছিলেন , নায়িকাতো আপনার ঘরেই আছে। তখন অবশ্য ববিতা নিজের পারিবারিক নাম পপি নামেই সিনেমাতে অভিনয় করেছিলেন।

পাশাপাশি একটি কলম’ নামে একটি নাটকেও অভিনয় করেছিলেন। আফজাল চৌধুরীর কথামতো জহির রায়হান পপিকে ‘জ¦লতে সুরুজ কে নীচে’ সিনেমাতে নায়িকা হিসেবে চূড়ান্ত করেন। এই সিনেমাতেই আফজাল চৌধুরী ও তার স্ত্রী ফরিদা আক্তার পপির নামকরণ করলেন ‘ববিতা’।

যদিও সিনেমাটি মুক্তি পায়নি। কিন্তু ববিতা নামেই তিনি কাজ করেন একের পর এক। আফজাল চৌধুরীর মৃত্যুর খবরটি ববিতা সুদূর কানাডা থেকে প্রথম শুনতে পান তার দীর্ঘদিনের সহকর্মী, নায়ক, প্রযোজক, পরিচালক আলমগীরের কাছ থেকে। আলমগীরের কাছ থেকে আফজাল চৌধুরীর মৃত্যুর খবর শুনে ভীষণ কষ্ট পান ববিতা।

ববিতা বলেন,‘ আমার ববিতা নামটি আফজাল ভাই এবং তার স্ত্রীর রাখা। যখন ববিতা নামটি রাখা হচ্ছিলো তখন অনেকেই বলছিলেন যে ভারতেও ববিতা নামে একজন নায়িকা আছেন। তখন আফজাল ভাই বলেছিলেন, তাতে কী..আমাদের ববিতা তার নিজ কর্মগুণে নিজের নাম উজ্জ্বল করবে। আমি সেই চেষ্টাটাই করেছি। আফজাল ভাই ববিতা নামটি দিয়েছিলেন, তার নামকরণের স্বার্থকতা আমি কিছুটা হলেও করতে পেরেছি।

বাকিটা আসলে দর্শকই ভালো বলতে পারবেন। তো আফজাল ভাইয়ের সঙ্গে অনেক সিনেমাতে একসঙ্গে কাজ করা হয়েছে। আমার জীবনের অনেক অনেক গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি ছিলেন তিনি। তার মতো এমন বিনয়ী, এমন মহান একজন সাদা মনের মানুষকে হারিয়ে সত্যিই ভীষণ কষ্ট পেয়েছি। দেশে নেই আমি, মনটা খুব খারাপ। তাকে শেষ দেখাটাও দেখতে পেলাম না।

দোয়া করি আল্লাহ তাকে বেহেস্ত নসীব করুন। তার আত্মার মাগফেরাত কামনা করছি।’  আফজাল চৌধুরীর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়ে আজ বারিধারাস্থ বাইতুল আতিক জামে মসজিদে। কানাডা প্রবাসী তাঁর দুই কন্যা দেশে আসার পর কাল আফজাল চৌধুরীর মরদেহ সিরাজগঞ্জে নিজ গ্রামের বাড়িতে পারিবারিক কবরস্থানে দাফন  করা হবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )