আজকের তারিখ- Wed-29-05-2024

রংপুরে মন কাড়ছে ‘ভাওয়াইয়া উৎসব’

বিনোদন ডেস্ক: রংপুরে বর্ণিল আয়োজনে শুরু হয়েছে বিভাগীয় ভাওয়াইয়া উৎসব। বিভাগের আট জেলার শিল্পীরা ভাওয়াইয়া পরিবেশন করবেন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয় তিনদিনের এ উৎসবের আয়োজন করেছে।
গতকাল সন্ধ্যায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভাওয়াইয়া উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরে ভাওয়াইয়া শিল্পীদের কণ্ঠে ‘রংপুর হামার রঙে ভরা রে, আরে ও বন্ধু আইসেন হামার বাড়ি’ গানের সুরের মধ্য দিয়ে শুরু হয় আয়োজন।
আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান বলেন, শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে সমৃদ্ধ অঞ্চল রংপুর। ভাওয়াইয়া এই অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য-সম্পদ। আধুনিকতার সাথে গা ভাসিয়ে বর্তমান প্রজন্ম শিকড়ের ভাওয়াইয়া থেকে অনেক দূরে। তাদের মাঝে ভাওয়াইয়াকে বাঁচিয়ে রাখতে হবে।
এ সময় ভাওয়াইয়া গানের শিক্ষাসংগ্রহ, সংরক্ষণ গবেষণায় নিবেদিত সংগঠক, শিল্পী, সুরকার, গীতিকারসহ ভাওয়াইয়াপ্রেমীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। একইসঙ্গে ভাওয়াইয়ার মানোন্নয়ন, প্রচার-প্রসার ও সংরক্ষণে সরকারের পাশাপাশি সমাজের সংস্কৃতিমনা বিত্তবানদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসার আহ্বান জানান বিভাগীয় কমিশনার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) মিজানুর রহমান, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সায়ফুজ্জামান ফারুকী, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলোয়ার হোসেন। সভাপতির বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।
এছাড়াও আলোচক ছিলেন সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান, সংগঠক ও গবেষক অধ্যাপক মোহাম্মদ শাহ্ আলম। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফর।
এর আগে বিকেলে রংপুর জিলা স্কুল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এতে ভাওয়াইয়া গীতিকার, সুরকার, শিল্পী ও সংগঠকরা অংশ নেন। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক অতিক্রম করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে ‘রংপুর বিভাগীয় ভাওয়াইয়া উৎসব-২০২৩’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
এরপর শিল্পকলা একাডেমি মিলনায়তনে উদ্বোধনী দিনের পরিবেশনায় পঞ্চগড়, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম ও রংপুর জেলার শিল্পীদের ভাওয়াইয়ার সুর মন কেড়েছে দর্শক-শ্রোতাদের। প্রত্যেক জেলার শিল্পীরা নিজেদের আঞ্চলিক সংস্কৃতির ইতিহাস-ঐতিহ্য সুরের মূর্ছনায় তুলে ধরেন।
শনিবার উৎসবের দ্বিতীয় দিন সকাল ১০টায় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আর বিকেল ৩টা থেকে শুরু হয় গাইবান্ধা, লালমনিহাট, নীলফামারী ও দিনাজপুরের শিল্পীদের পরিবেশনা। আজ সমাপনী দিন রবিবার সকালে আলোচনা পর্ব শেষে বিকেল থেকে দর্শক মাতাবেন বিভাগের আট জেলার খ্যাতিমান ভাওয়াইয়া শিল্পীরা।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )