আজকের তারিখ- Fri-19-07-2024

সন্ধ্যায় তফসিল, ঢাকায় নিরাপত্তা জোরদার

যুগের খবর ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ঘোষণা করা হবে। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। অন্যদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীতে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ, র‍্যাব ও বিজিবিসহ নিরাপত্তা সংশ্লিষ্ট সব সংস্থা।

বুধবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিএনপির কার্যালয় নয়াপল্টন এলাকাসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

অন্যদিকে র‍্যাব ও পুলিশ এরইমধ্যে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে নির্বাচন কমিশন ভবনসহ আশপাশের এলাকা। ওই এলাকায় বাড়ানো হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য সংখ্যা।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা যায়, তফসিল ঘোষণাকে কেন্দ্র করে রাজধানীতে নাশকতার আশঙ্কা রয়েছে। তাই যেকোনো ধরনের নাশকতা ও সহিংসতা রোধে নিরাপত্তা ব্যবস্থা বাড়িয়েছে ডিএমপি। সম্ভাব্য তফসিল ঘোষণাকে কেন্দ্র করে মঙ্গলবার ডিএমপি সদরদপ্তরে দুই ঘণ্টাব্যাপী একটি বৈঠক হয়। বৈঠকে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান মাঠ পর্যায়ের অফিসারদের বিভিন্ন নির্দেশনা দিয়েছেন।

বৈঠক সূত্রে জানা যায়, তফসিল ঘোষণার পর রাজধানীতে পুলিশের টহল জোরদার করতে হবে। তফসিলের আগেও নির্বাচন কমিশনসহ পুরো রাজধানীতে নিরাপত্তা জোরদারের নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

বৈঠক সূত্রে আরও জানা যায়, ২৪ ঘণ্টা দায়িত্ব পালনের মানসিকতা নিয়ে মাঠ পর্যায়ে থাকার নির্দেশ দেওয়া পুলিশ সদস্যদের। তফসিল ঘোষণার পর রাতে টহল জোরদার করার জন্য নির্দেশ দেওয়া হয়। এছাড়া ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে প্রয়োজনে সেখানে ড্রোন ব্যবহার করার নির্দেশও দেওয়া হয় বৈঠকে।

তফসিলকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, যেকোনো প্রোগ্রাম বা অনুষ্ঠানকে কেন্দ্র করে আমাদের সবসময়ই নিরাপত্তা ব্যবস্থা থাকে। তফসিলকে কেন্দ্র করে এর আগে এবং পরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে ঢাকা শহরে। তফসিলকে কেন্দ্র করে নাশকতার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে আমাদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। জনগণের জানমাল রক্ষার্থে যা যা করণীয় তা আমরা করব।

এদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্র করে গোয়েন্দা নজরদারি ও নিরাপত্তা জোরদার করেছে র‍্যাব। এছাড়া তফসিল ঘোষণার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নির্বাচন কমিশন ও পুলিশ সদরদপ্তরের নির্দেশনা অনুযায়ী কাজ করবে র‍্যাব।

এ বিষয়ে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান ঢাকা পোস্টকে বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে সার্বিকভাবে র‍্যাবের টহল বৃদ্ধি করা হয়েছে। তফসিল ঘোষণার পর কেউ যেন নাশকতা ও সহিংসতা করতে না পারে সেই লক্ষ্যে র‍্যাব টহল ও নজরদারি জোরদার করেছে।

এদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সারা দেশে ২১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এর মধ্যে রাজধানীতে ৩৩ ও সারা দেশে ১৮১ প্লাটুন।

এ বিষয়ে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) শরিফুল ইসলাম বলেন, পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে ঢাকা ও আশপাশের জেলায় ৩৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৮১ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )