আজকের তারিখ- Fri-19-07-2024

এফডিসিতে শাকিব যেন অচ্ছুৎ

বিনোদন ডেস্ক: সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্রের সেরা চিত্রনায়ক শাকিব খান তার ক্যারিয়ারের ২৫ বছর পূর্ণ করলেন। এ উপলক্ষ্যে অনেক সহকর্মী তাকে শুভেচ্ছা জানিয়েছেন। দেশের বাইরের থেকেও অনেক পরিচিতজনরা শুভেচ্ছায় সিক্ত করেছেন এই নায়ককে। বিশেষ করে হালের তরুণ সহকর্মীরা শাকিবকে নিয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ উচ্ছ্বাস শাকিবকে কতটা উচ্চতায় নিয়ে গেছে তা এখনই বলার সময় আসেনি। কারণ এই মহাকরণে এফডিসি নামক যে আঁতুরঘর রয়েছে শাকিব খান খোদ সেখানেই অচ্ছুৎ! বেশকিছু দিন ধরেই এর আঁচ পাওয়া যাচ্ছিল। ধারণা শেষপর্যন্ত দৃশ্যমান হলো। তবে তা মোটেই সুখকর নয় বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
২০১৭ সালে এফডিসিতে এক অনাকাঙ্খিত ঘটনার মধ্য দিয়ে নাড়ির সঙ্গে সম্পর্ক শিথিল হয় শাকিব খানের। স্বল্পভাষী এই অভিনেতা ব্যক্তি জীবনে নানা স্ক্যান্ডেলে জড়িয়ে পড়লে ওই সময় এফডিসিতে অনেককেই খুশি মুখে টিপ্পনী কাটতেও দেখা গেছে। কিন্তু শাকিব যেন অন্য ধাতুতে গড়া এক স্বপ্নচারী। যে কঠিন সমালোচনাকেও হজম করতে জানেন। আর এ কারণেই নিজেকে মেলে ধরতে ভিন্ন পথে পা বাড়ান। যাদের হাত ধরে পা বাড়িয়েছেন তারাও বিভিন্নভাবে এফডিসিতে কোণঠাসা। তারাই তাকে আজকের অবস্থানে নিতে সাহায্য করেছেন। তার মানে এই নয় যে শাকিবের অতীতে এফডিসির ভূমিকা কম ছিলো। বরং আজকের শাকিবকে ইস্পাতসম অবস্থায় আসতে তারাই ভিত গড়ে দেন। তাতে করে একদিকে শাকিবের পাশাপাশি যেমন অর্থনৈতিকভাবে লাভবান হন অন্যদিকে পরবর্তীতে শীর্ষ তকমার অহংকারে ধরাকে সরাজ্ঞানও করেছেন শাকিব খান। ফলে শাকিবে বিরক্ত হন এফডিসিমুখি নির্মাতা-কুশলীরা। কিন্তু শাকিবের বিকল্প সৃষ্টি করতে ব্যর্থ হলেন তারা। যে কারণে শাকিবের নায়কোচিত অহংকারের কাছে পরাজিত হন নিন্দুকেরা। আর এ পথ ধরেই তরতর করে এগিয়ে যাচ্ছেন শাকিব খান। এখন তাকে ঘিরে মাতোয়ারা হতে দেখা যায় জোয়াল কাঁধে এগিয়ে চলা এফডিসি বিমুখ তরুণ তুর্কীদের।
বিষয়টি নিয়ে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরের সঙ্গে কথাও হয়। তিনি বলেন, আমরা একটা শুভেচ্ছা পত্র দিবো।
কেবল শুভেচ্ছা পত্রেই কি দায়িত্ব শেষ করতে চাচ্ছেন কিনা এমন প্রশ্নের জবাবে অপরপ্রান্ত থেকে ভেবে মিশা শুক্রবার বিকালে বলেন, আমরা ২ জুন (আজ) শাকিবের রজতজয়ন্তী নিয়ে কমিটিগতভাবে কথা বলে একটা কিছু সিদ্ধান্ত নিয়ে জানাতে পারবো।
অপরদিকে ১৮ সংগঠন নিয়ে চলচ্চিত্র পরিষদের নেই শাকিব ২৫ বা ৫০ নিয়ে মাথাব্যথা নেই। এ নিয়ে তাদের কোনো উদ্যোগ বা চঞ্চলতা কিছুই চোখে পড়েনি। যতোটা শাকিবের নতুন বন্ধুদের মাঝে দেখা গেছে।
বিষয়টি নিয়ে প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল বলেন, সকল শিল্পীই আমাদের জন্য আর্শীবাদ। আমরা প্রত্যাশা করি শাকিব আরো অনেক অনেক ভালো সিনেমা আমাদের উপহার দিক।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওনাকে ঘটা করে শুভেচ্ছা জানানোর কিছু নেই। এটা শিল্পী সমিতি জানাতে পারে।
এ ব্যাপারে চলচ্চিত্র পরিচালক সমিতি কথা না বললেও এডিটর গিল্ডের সভাপতি আবু মুসা দেবু বলেন, শাকিব খান ইন্ডাস্ট্রিমুখী নন। তার সঙ্গে এখানকার কারো সঙ্গে সখ্য নেই। তিনি ভুল করেও পরিচালক সমিতিতে আসার প্রয়োজন মনে করেন না। এসব কারণে তাকে ঘটা করে শুভেচ্ছা জানানোর তাগিদ অনুভব করছে না কেউ।
এ নিয়ে প্রবীণ সাংবাদিক ইমরুল শাহেদ নায়ক রাজ রাজ্জাকের কথা স্মরণ করে বলেন, আমরা দেখেছি রাজ্জাক ভাই যখন ইন্ডাস্ট্রিতে ২৫ বছর পূর্তি করলেন তখন চলচ্চিত্র পরিষদের সকলে মিলে এফডিসিতে বিশাল আয়োজন করে তাকে শুভেচ্ছায় ভাসিয়েছে। এর কারণ তিনি ইন্ডাস্ট্রির সকলকে নিয়ে ভাবতেন। একক ক্যারিয়ার নিয়ে রাজ্জাক ভাই ভাবেননি বলেই সকলে তাকে এখনও স্মরণ করেন। তিনি টাকার পেছনে ছুটেননি টাকা তার পেছনে ছুটেছে। অপরদিকে মান্না পরবর্তী শাকিব খান নিজেকে নিয়ে ভেবেছেন আর অর্থের পেছনে ছুটেছেন। যে কারণে দু-হাত ভরে টাকা উপার্জন করছেন। কারো ভালো বা মন্দে নিজেকে জড়াননি। এ কাজটি করতে গিয়ে এফডিসির সঙ্গে তার দূরত্বের সৃষ্টি হয়েছে। ফলে তার ২৫ নিয়ে কারো আগ্রহ না থাকাটাই স্বাভাবিক।
এমন মিশ্র অবস্থায় শাকিব খান নিজ বলয় নিয়ে ব্যস্থ থাকবেন, নাকি আঁতুরঘরের আদর পেতে অবস্থান পরিবর্তন করবেন সে প্রশ্ন ভবিষ্যতের জন্য তুলে রাখাই শ্রেয়।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )