আজকের তারিখ- Thu-25-04-2024

ফেসবুক ব্যবহারে সাধারণ কিছু শিষ্টাচার

যুগের খবর ডেস্ক: ফেসবুক একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। তবে কিছু মানুষের বিরক্তিকর স্বভাবের জন্য আমাদের ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে সমস্যায় পরতে হয়। তাই কিছু বিষয় আমাদেরও মেনে চলা উচিৎ। যেন আমাদের জন্যও কেউ সমস্যা না পরে।

  1. খুব কাছের এবং অনেক দিনের পুরোনো বন্ধুরা বেশিরভাগ সময় ফেসবুকে বন্ধুদের পোস্টে মজা করে অনেক রকমের কমেন্টস করেন, তা তারা করতেই পারেন। সেটা দেখে খুব অল্প পরিচিত আপনার বাকবাকুম হয়ে সেখানে কমেন্টস করার ১% প্রয়োজনও নেই।
  2. অন্য কারো স্ট্যাটাস বা বাণী বা ছবি শেয়ার করলে তাদের নাম উল্লেখ করুন, এতে আপনি নিজেই বড় হবেন। কেউ বুঝবে না ভেবে বেশি চালাকি করে নিজের নামে চালাবেন না, এটা খুবই জঘন্য, কুৎসিত এবং হীন একটা কাজ। মনে রাখবেন পৃথিবী গোল।স্ট্যাটাস দেওয়ার সময় নিজের ভাষার দিকে লক্ষ্য রাখুন, হয় বাংলা নয়তো ইংলিশ নয়তো অন্য যেকোনো ভাষায় লিখুন কিন্তু এক লাইন বাংলা, পরের লাইন বাংলিশ, আধা লাইন ইংরেজি এমন জগাখিচুড়ি মার্কা স্ট্যাটাস লিখবেন না, এটা খুবই দৃষ্টিকটূ।
  3. কোনোভাবেই কারো ফেসবুক স্ট্যাটাসের কমেন্টসে ব্যক্তিগত প্রশ্ন করবেন না, স্ট্যাটাসদাতা আপনার পরিচিত হলে ইনবক্সে জিজ্ঞাসা করুন।
  4. কম পরিচিতদের ফেসবুক স্ট্যাটাস এ কমেন্টস করার আগে নিজের সৌজন্যবোধের পরিচয় দিন, গদগদ হয়ে ঠাট্টা তামাশা বা উপদেশবাণী দিতে যাবেন না।
  5. সবার সব স্ট্যাটাস পছন্দ নাও হতে পারে, তেমনটা হলে এড়িয়ে যান, উল্টোপালটা রিএক্ট বা কমেন্টস করা থেকে বিরত থাকুন।
  6. পূর্ব পরিচিত বা চেনা জানা না থাকলে অযথা কাউকে মেসেঞ্জারে গ্রিটিংস বা লিঙ্ক শেয়ার করতে যাবেন না, এতে আপনার নিজের ব্যক্তিত্বের দুর্বল দিক প্রকাশ পায়।
  7. কারো মেসেঞ্জার বা ফেসবুকে সবুজবাতি জ্বলছে মানে এই নয় যে সে আপনার সঙ্গে কথা বলতে প্রস্তুত। সে কোনো জরুরি কলে থাকতেই পারে বা কারো সাথে কথা বলার ইচ্ছে না করতে পারে, সবুজবাতি দেখেছেন বলেই ফোন দিয়েছেন বা মেসেজ দিয়েছেন এ ধরনের খোঁড়া যুক্তি দেবেন না।
  8. ভিন্ন দেশে থাকলে সেই ফেসবুক ফ্রেন্ডের সময়ের প্রতি সন্মান দেখাতে শিখুন, নিজে ফ্রি বলেই যখন তখন নক করবেন না।
  9. ফেসবুকে সেলিব্রিটি বা জনপ্রিয় ব্যক্তিদের ছবি বা স্ট্যাটাস এ নোংরা কমেন্টস করা থেকে বিরত থাকুন, দিনশেষে তারাও মানুষ আর নিজের ভেতরের কুৎসিত রূপ জনসমুক্ষে যত কম দেখবেন ততই মঙ্গল।
  10. অপরিচিতদের ওয়ালে বা কমেন্টস এ পারলে ভালো কথা বা প্রশংসা লিখুন নয়তো এড়িয়ে যান। মনে রাখবেন আপনার কমেন্টস আপনাকেই প্রতিনিধিত্ব করে।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )