আজকের তারিখ- Wed-24-04-2024

চিলমারীর ব্রহ্মপুত্র ও তিস্তার চরাঞ্চল ভরে উঠেছে ভুট্টায়

এস, এম নুআস: দিন যতই যাচ্ছে ততই ভুট্টার চাষাবাদ বেড়েই চলছে। অল্প খরচে অধিক লাভের আশায় কৃষকরা এখন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছে। বিশেষ করে কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র ও তিস্তা নদী বেষ্টিত চিলমারী, নয়ারহাট, অষ্টমীরচর, রমনা ও রাণীগঞ্জ ইউনিয়নের বালুচর ভরে উঠেছে ভুট্টা ক্ষেতে। বিভিন্ন প্রকার খাদ্য তৈরিতে উপকরণ হিসেবে ভুট্টা ব্যবহার করায় দিন দিন ভুট্টার চাহিদা অনেক বেড়ে গেছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় ১ হাজার ৮শ’ ২০ হেক্টর জমিতে ভূট্টার চাষাবাদ হয়েছে। উপজেলার ৪শ’ জন কৃষককে ভুট্টার প্রণোদনা প্রদান করা হয়েছে। যা গত বছরের চেয়ে অনেক বেশি। ভুট্টার সিংহভাগ চাষাবাদ হয়েছে চরাঞ্চলে।
উপজেলার নয়ারহাট ইউনিয়নের চর বজরা দিয়ারখাতার কৃষক মাহফুজার রহমান জানান, চলতি মৌসুমে তিনি ৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছে। প্রতিবিঘা জমিতে তার খরচ হয়েছে ৫ হতে ৬ হাজার টাকা। ফলন ভাল হলে এক বিঘা জমিতে ৪০ হতে ৪৫ মন ভুট্টা পাওয়া যাবে। প্রতিমন ভুট্টা বিক্রি হচ্ছে ৮শ’ হতে ১ হাজার টাকা দরে। তিনি বলেন, ফলন ভাল হলে এক বিঘা জমিতে খরচ বাদ দিয়ে ৩০ হাজার টাকা লাভ হবে। অনন্যা ফসলের চেয়ে ভুট্টা চাষাবাদে খরচ অনেক কম। সে কারণে এখন অনেকে ভুট্টা চাষাবাদে আগ্রহী হয়ে উঠছে।
উপজেলার ফাতেমা সীড বীজ ডিষ্টিবিউটর সাংবাদিক এস, এম নুরুল আমিন সরকার জানান, এবছর চিলমারী উপজেলায় ফাতেমা সীডের ভুট্টা বীজ বিক্রি হয়েছে প্রায় ৪ মেট্রিক টন। ভুট্টার বাজার দরও দিন দিন বাড়ছে।
উপজেলা কৃষি অফিসার প্রণয় বিশান দাস জানান, প্রতি বছর ভুট্টা চাষাবাদের পরিমাণ বেড়েই চলছে। বিশেষ করে ব্রহ্মপুত্র ও তিস্তার চরাঞ্চল ভুট্টা চাষাবাদের জন্য অত্যন্ত উপযোগী। চরের কৃষকরা অল্প খরচে অধিক লাভের আশায় ভুট্টা চাষাবাদে মরিয়া হয়ে উঠেছে। ব্রহ্মপুত্র ও তিস্তার চরাঞ্চলের মাটি খুবই উর্বর। সে কারণে চরে ভুট্টার ফলন ভাল হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )