আজকের তারিখ- Fri-19-04-2024
 **   ‘কেন এমন করছ, ফিজকে খেলতে দাও’- বিসিবিকে আকাশ চোপড়া **   শিব নারায়ণের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক **   দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী **   কুড়িগ্রামে বাল্য বিবাহ বন্ধে এবং শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে লোকসংগীত ও পথ নাটক অনুষ্ঠিত **   চিলমারীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত **   পরীমণির বিরুদ্ধে আদালতের সমন জারি **   উপজেলায় ভোট করতে পারছেন না মন্ত্রী-এমপির স্বজনরা **   পিএসসির সদস্য হিসেবে শপথ নিলেন প্রদীপ কুমার পাণ্ডে **   চিলমারীতে বাড়ীর রাস্তা বন্ধের প্রতিবাদে সংবাদ সম্মেলন **   ‘মুজিবনগর দিবস বাঙালির পরাধীনতার শৃঙ্খলমুক্তির ইতিহাসে অবিস্মরণীয় দিন’

পরিবেশ দিবসে সবাইকে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

যুগের খবর ডেস্ক: দেশের প্রত্যেক নাগরিককে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার (৫ জুন) গণভবন প্রাঙ্গণে ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩’ ও ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩’ উদ্বোধন উপলক্ষে গাছের চারা রোপণ করেন প্রধানমন্ত্রী।
এ সময় তিনি দেশবাসীকে গাছ লাগানোর এ আহ্বান জানান।
শেখ হাসিনা বলেন, সবাই ব্যাপকভাবে গাছ লাগান। যে যেখানে পারেন, যেভাবে পারেন অন্তত তিনটি করে গাছ লাগান। তাও যদি না পারেন অন্তত একটি গাছ লাগান।
তিনি বলেন, ছাত্র-ছাত্রীদের বলবো, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে গাছ লাগাতে পারো।
প্রধানমন্ত্রী নিজেও শিক্ষাপ্রতিষ্ঠানে গাছ লাগিয়েছেন জানিয়ে বলেন, তারা ৬৫তম ব্যাচের যত শিক্ষার্থী ছিলেন, আজিমপুর স্কুলে গিয়ে একদিন গাছ লাগিয়ে এসেছেন।
শেখ হাসিনা বলেন, নিজের হাতে লাগানো একটা গাছে যখন ফুল হয়, ফল হয়, সেটা দেখতেও ভালো লাগে, খেতেও ভালো লাগে। মনটাও ভালো হয়ে যায়।
তিনি বলেন, ছাদ বাগান থেকে শুরু করে প্রতিটি জায়গা উৎপাদনের আওতায় নিয়ে আসুন। ফল-ফলাদি, তরি-তরকারি যে যা পারেন উৎপাদন করুন।
বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য উৎপাদন বাড়ানোর গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, আজকে সারা বিশ্বব্যাপী যে মূল্যস্ফীতি, প্রতিটি জিনিসের দাম বেড়ে গেছে, খাদ্যমূল্য বেড়ে গেছে। অনেক উন্নত দেশ হিমশিম খাচ্ছে। আমাদের দেশের মানুষ যাতে এ থেকে রক্ষা পায় সেজন্য আমরা প্রচেষ্টা চালাচ্ছি।
সরকারপ্রধান বলেন, বাংলাদেশের পরিবেশ রক্ষা করা, জলবায়ুর অভিঘাত থেকে বাংলাদেশকে রক্ষা করা এটা আমাদের কর্তব্য।
আওয়ামী লীগের নেতাকর্মীদের গাছ লাগানোর নির্দেশনা দিয়ে শেখ হাসিনা বলেন, আমরা ১৯৮৪ সালে সিদ্ধান্ত নেই এবং ১৯৮৫ সালে আওয়ামী লীগের প্রত্যেকটা নেতাকর্মীর ওপর নির্দেশ, প্রতি বছর পহেলা আষাঢ় অন্তত তিনটি করে গাছ লাগাবেন- একটা ফলজ, একটা বনজ ও একটা ভেষজ গাছ।
এ সময় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )