আজকের তারিখ- Wed-24-04-2024

একটি আদর্শ প্রাথমিক বিদ্যালয়

মোঃ শহীদুল ইসলাম:
প্রাথমিক বিদ্যালয় হচ্ছে একটি শিশুর প্রথম শিক্ষালয়। একটি শিশুকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের কোন বিকল্প নাই। প্রাথমিক বিদ্যালয়টি যদি হয় আকর্ষণীয় এবং শিক্ষকগণ যদি হোন দক্ষ ও আন্তরিক আর প্রতিষ্ঠানটিতে যদি থাকে সহপাঠ্য ক্রমিক কার্যক্রমের ব্যাপক সুযোগ তাহলে শিশুর কাছে ঐ বিদ্যালয়টি হয় আদর্শ বিদ্যালয়। একটি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের হতে হলে বেশ কিছু উপাদান থাকা অপরিহার্য। যেমন- প্রয়োজনীয় সংখ্যক সুসজ্জিত শ্রেণী কক্ষ, আকর্ষণীয় শ্রেণি পাঠদান, সুপরিসর খেলার মাঠ, বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড বাস্তবায়ন, বাৎসরিক ক্রীড়া প্রতিযোগিতা, বিভিন্ন দিবস যথাযথভাবে উদযাপন, স্বক্রীয় ম্যানেজিং কমিটি, অভিভাবকদের সংগে শিক্ষকদের সুসম্পর্ক, স্কুল ইউনিফর্ম, স্যানিটেশনের সুব্যবস্থা, আকর্ষণীয় দৈনিক সমাবেশ ইত্যাদি। দক্ষ ও যোগ্য শিক্ষকই আদর্শ বিদ্যালয়ের সর্বাপেক্ষা বড় উপাদান। আদর্শ বিদ্যালয়ের শিক্ষক হবেন এমন ব্যক্তি যিনি পেশাগত দক্ষতা অর্জন, শিক্ষকতাকে ভালবাসা, শিক্ষণ-শিক্ষাক্রম ও পাঠ্য বিষয়বস্তু সম্পর্কে প্রাজ্ঞ। শিক্ষক একই সংগে একজন দক্ষ ব্যবস্থাপক, উপস্থাপক, মূল্যায়নকারী এবং নেতৃত্বদানকারী ব্যক্তি। সামাজিক মূল্যবোধ, শৃংখলা এবং নিয়ন্ত্রণ কিভাবে শিক্ষাক্রমের অবয়ব গঠন করে এবং কিভাবে দেশ কাল-সমাজ, আর্থÑসামাজিক, রাজনৈতিক দিকদর্শন শিক্ষাক্রমকে পরিবর্ধন ও পরিবর্তন করে এর তাত্তি¡ক, ব্যবহারিক জ্ঞান একজন ভাল শিক্ষককে অবশ্যই অর্জন করতে হবে।
এতদ্ব্যতীত একজন উত্তম শিক্ষক শিশু মনোবিজ্ঞান বিষয়ে জ্ঞান, সমাজবোধ, দেশ প্রেম, গভীর মানবিক অনুভূতি ও ইতিহাস জ্ঞান সম্পন্ন হবেন। শিক্ষাক্রম, শিক্ষানীতি, বিষয়জ্ঞান এবং পাঠদান পদ্ধতি সম্পর্কে আধুনিক ধারণা রয়েছে এমন ধরণের শিক্ষক হবেন আদর্শ বিদ্যালয়ের শিক্ষক।
একটি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অনুমোদিত বই এর বাইরে যাতে অতিরিক্ত বই শিশুদের পড়তে না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়াও প্রাথমিক বিদ্যালয়ে শিশু বান্ধব শিখন শিক্ষণ পরিবেশ নিশ্চিত করতে হবে। পাঠদান পদ্ধতি হতে হবে অবশ্যই অংশগ্রহণ মুলক।
বিশিষ্ট শিক্ষানুরাগী, স্থানীয় নেতৃবৃন্দ, অভিভাবক, জনপ্রতিনিধি সমন্বয়ে গঠিত বিদ্যালয় ম্যানেজিং কমিটিকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
সর্বোপরি, একটি আদর্শ প্রাথমিক বিদ্যালয় হবে শিশুদের জন্য আনন্দ নিকেতন এবং স্থানীয় জনসমাজের জন্য সমাজ শিক্ষা কেন্দ্র Community Learning Center সংস্কৃতি চর্চা, সামাজিক উৎসব এবং ধর্মীয় আচরণ সবকিছুর কেন্দ্রবিন্দু।

লেখক: জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, কুড়িগ্রাম।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )