আজকের তারিখ- Thu-25-04-2024
 **   যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের আহ্বান প্রধানমন্ত্রীর **   ‘মানবাধিকার নিয়ে বাংলাদেশের অর্জন স্বীকার করেনি যুক্তরাষ্ট্র’ **   চিলমারীতে দুর্যোগ ঝুঁকি হ্রাস পরিকল্পনা প্রনয়ণ এবং বাস্তবায়ন বিষয়ক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত **   চিলমারীতে ট্রাক্টর উল্টে চালকের মৃত্যু **   থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী **   ২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার **   শিক্ষা প্রতিষ্ঠান আর বন্ধ নয়, অনলাইনে ক্লাস চালুর দাবি **   এফডিসিতে সাংবাদিকের ওপর অতর্কিত হামলা **   একটি দেশ ও জাতির উন্নয়নে বিজ্ঞান চর্চা ও গবেষনা **   প্রথম ধাপে উপজেলায় ভোট ছাড়াই ২৬ প্রার্থী নির্বাচিত

উলিপুরে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

নুরবক্ত আলী, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, নিরাপত্তা কর্মী সবই আছে। ভোটাররা সারিবদ্ধভাবে ভোট দিচ্ছে। প্রার্থীরাও কাতর হয়ে ভোটারদের কাছে ভোট খুঁজছেন। জাতীয় সংসদ কিংবা স্থানীয় সরকার নির্বাচনের দৃশ্য নয়। এটি প্রাথমিক বিদ্যালয়ের ‘স্টুডেন্টস কাউন্সিল’ নির্বাচন।
সারাদেশের ন্যায় কুড়িগ্রামের উলিপুর উপজেলার খারিজা কামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার ২‘শ ৬৯টি স্কুলে রবিবার একযোগে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
খারিজা কামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন পরিদর্শন করেন বুড়াবুড়ী ইউপি চেয়ারম্যান আবু তালেব সরকার, উপজেলা শিক্ষা অফিসার মোঃ মোজাম্মেল হক শাহ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ আলী ইমরান প্রমুখ।
মাহিহা জান্নাত মৌসী ভোট কেন্দ্রে দায়িত্বরত এক শিক্ষার্থী জানান, এ স্কুলের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ২‘শ ৪৫জন শিক্ষার্থী নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করছে এবং নির্বাচনে ১৮জন প্রার্থী অংশগ্রহন করে। নির্বাচন শেষে ভোট গণনা করে নেতৃত্ব নির্বাচিত করা হবে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক খন্দকার মাহফুজার রহমান মুকুল জানান, ব্যতিক্রমী এই নির্বাচনে ছাত্র-ছাত্রীরাই ভোটার। তারাই প্রার্থী এবং নির্বাচনের সব দায়িত্ব পালন করে। শিক্ষকরা তাদের সহযোগিতা করেন মাত্র।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মোজাম্মেল হক শাহ জানান, প্রাথমিক স্কুল থেকে শিক্ষার্থীদের গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষার্থীদের ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ, ক্রীড়া, সংস্কৃতিসহ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিতসহ নানা বিষয়ে সম্পৃক্ত করতে এ নির্বাচন। প্রত্যেক স্কুলের ৩য় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে অংশ নিয়েছে। অধিদফতরের নির্দেশনায় প্রতিবছরের ন্যায় এ স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যেখানে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব স্ব-স্ব স্কুলের শিক্ষার্থীরাই পালন করেছে।
প্রাথমিক স্তর থেকে গণতন্ত্রের চর্চা সম্পর্কে অবহিত করতে এ নির্বাচন ফলপ্রস্যূ ভূমিকা পালন করবে বলেও মত প্রকাশ করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )