আজকের তারিখ- Fri-19-04-2024
 **   ‘কেন এমন করছ, ফিজকে খেলতে দাও’- বিসিবিকে আকাশ চোপড়া **   শিব নারায়ণের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক **   দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী **   কুড়িগ্রামে বাল্য বিবাহ বন্ধে এবং শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে লোকসংগীত ও পথ নাটক অনুষ্ঠিত **   চিলমারীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত **   পরীমণির বিরুদ্ধে আদালতের সমন জারি **   উপজেলায় ভোট করতে পারছেন না মন্ত্রী-এমপির স্বজনরা **   পিএসসির সদস্য হিসেবে শপথ নিলেন প্রদীপ কুমার পাণ্ডে **   চিলমারীতে বাড়ীর রাস্তা বন্ধের প্রতিবাদে সংবাদ সম্মেলন **   ‘মুজিবনগর দিবস বাঙালির পরাধীনতার শৃঙ্খলমুক্তির ইতিহাসে অবিস্মরণীয় দিন’

রৌমারীতে চরাঞ্চলে পিঁয়াজে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

মাসুদ রানা, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: বাজারের পিঁয়াজের ব্যাপক চাহিদা ও বাজার মূল্য বেশি থাকায় কুড়িগ্রাম জেলাধীন রৌমারী উপজেলার ব্রহ্মপুত্র নদের পূর্বপাড় চরাঞ্চলে পিঁয়াজের বাম্পার ফলনের আশায় কৃষকের মুখে হাসি ফুটেছে। কম খরচে অধিক ফলন ও ভালো দাম পেলে প্রতি একরে প্রায় ৫০ হাজার টাকা লাভ হবে পিঁয়াজ চাষীদের।
চরাঞ্চলের মানুষের আয়ের উৎস কৃষি চাষাবাদ ও মাছধরা। উপজেলার বন্দবেড় চরশৌলমারী ও যাদুরচর ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের পূর্ব পাড়ে গ্রামবাসী নদী ভাঙ্গনের ফলে ফসলী জমি ও ভিটা মাটি হারিয়ে বালুর চরে ঘর বেঁধে মানবেতর জীবন যাপন করছে। পিঁয়াজের বাজার মূল্য বেশি থকায় বেঁচে থাকার লড়াইয়ে চরাঞ্চলের কৃষকরা পিঁয়াজ চাষে আগ্রহী হয়ে ওঠছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার পিঁয়াজ চাষ ভালো হয়েছে।

খেদাইমারী গ্রামের কৃষক জসিম উদ্দিন বলেন, আমি দুই একর জাগায় পিঁয়াজ চাষ করেছি। আমার একর প্রতি খরচ হয়েছে ১২হাজার টাকা থেকে ১৫হাজার টাকা। এক একর জমিতে ফলন হবে ৮০-৯০ মণ। বাজারে একমণ পিঁয়াজের দাম ১৬’শ টাকা বিক্রয় করা যাবে। এক একর পিঁয়াজ বিক্রয় করে লাভ হবে প্রায় ৫০ হাজার টাকা।
চর ফুলুয়ার চর গ্রামের কৃষক রিয়াজ উদ্দিন জানান, চরের বালু মিশ্রিত জমিতে অন্য ফসলের তুলনায় পিঁয়াজ চাষ ভালো হয়। সামান্য সেচ দিলে ফলন আরো বেশি ভালো হয়। রাসায়নিক কোনো সারের তেমন প্রয়োজন হয় না। সঠিকভাবে পরিচর্যা করলে পাওয়া যায় আশাতীত ফলন। পিঁয়াজ চাষে পরিশ্রম কম ও লাভ তুলনামূলক বেশি হওয়ায় পিঁয়াজ চাষ চরাঞ্চলে দিন দিন বাড়ছে। এবার চরাঞ্চলে প্রায় ৩ শত বিঘা জমিতে পিঁয়াজের আবাদ হয়েছে।
ফুলুয়ার চর গ্রামের হায়দার আলী, কুটিরচর গ্রামের নবীন আলী, রহিম বাদশা বলেন, বাজারে পিঁয়াজের দাম ভালো হওয়ায় চরের অনেক জমিতে পিঁয়াজ চাষ করেছি আমরা ও এলাকার অনেক কৃষক, সরকার ক্ষুদ্র কৃষকদের সার বীজ দিয়া সহযোগিতা করলে বিদেশ থেকে পিঁয়াজ আনতে হবেনা। চরাঞ্চলে হাজার হাজার একর জমি পতিত অবস্থায় পড়ে আছে, টাকার অভাবে চাষাবাদ করতে পারছেনা অতিদরিদ্র কৃষকরা।
সিএসডিকে এনজিও’র নির্বাহী পরিচালক মো. আবু হানিফ মাস্টার বলেন, আমরা চরাঞ্চলের কৃষকদের জীবনমান উন্নয়নের লক্ষে অর্থকরী ফসল পিঁয়াজ, চিনা, কাউন, বাদাম, মাষকালাই, মুসুর ডালসহ বিভিন্ন ফসল উৎপাদনে কৃষকদের বীজ, সার, নগদ অর্থ, পরামর্শ প্রদানসহ কৃষি প্রদর্শনী প্লট স্থাপন ও মাঠ দিবস অনুষ্ঠান করে কৃষির টেকসই উন্নয়নে কাজ করছি।
উপজেলা কৃষি অফিসার মো. শাহরিয়ার হোসেন বলেন, আমাদের রৌমারী উপজেলায় ২১০ হেক্টর চরাঞ্চল আছে এর মধ্যে একশত হেক্টর চরাঞ্চলের জমি চাষাবাদ হচ্ছে, বাকী চরাঞ্চলের পতিত জমি চাষাবাদের জন্য কৃষকদের পরামর্শ দেওয়ার কাজ করছি। ব্রহ্মপুত্র নদের পূর্ব পাড় চরাঞ্চলের মাটি পিঁয়াজ চাষের জন্য খুব উপযোগী। বাণিজ্যিকভাবে পিঁয়াজ চাষের উদ্যোগ গ্রহন করলে বদলে যেতে পারে চরাঞ্চলের দরিদ্র কৃষকের ভাগ্য। চরাঞ্চলে পিঁয়াজসহ বিভিন্ন অর্থকরী ফসল উৎপাদনের লক্ষ্যে আমরা কৃষকদের সহযোগিতা ও পরামর্শ প্রদান করছি।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )