আজকের তারিখ- Thu-25-04-2024

চিলমারীতে কারিতাস বাংলাদেশ- সবুজ জীবিকায়ন প্রকল্পের উন্নয়ন সহযোগিদের মাঝে ছাগল বিতরণ

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের চিলমারী উপজেলায় কারিতাস বাংলাদেশ-সবুজ জীবিকায়ন প্রকল্পের উন্নয়ন সহযোগিদের মাঝে ছাগল বিতরণ করা হয়েছে।
রবিবার দুপুর ১২টার দিকে সংস্থার প্রকল্প কার্যালয়ে সবুজ জীবিকায়ন প্রকল্পের আওতায় ১৫জন সদস্যের মাঝে ২টি করে ছাগল বিতরণ করা হয়। ছাগল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিলমারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ রাশিদুল হক।
চিলমারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ রাশিদুল হক ছাগল পালন সম্পর্কে পরামর্শ দিয়ে বলেন, ছাগল পালনে এখন বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। আপনারা ছাগল মাচায় লালন-পালন করবেন এবং কোনো অসুখ-বিসুখ হলেই ডাক্তারের পরামর্শ নিবেন। পাশাপাশি আপনারা চেষ্টা করবেন একটি ছাগল থেকে কিভাবে আরো দশটি ছাগলে বৃদ্ধি করা যায়। তিনি আরো বলেন, দারিদ্র বিমোচনে কারিতাসের এই উদ্যোগকে আমি অনেক ধন্যবাদ জানাই এই রকম একটি ভালো উদ্যোগ নেয়ার জন্য।
এ সময় প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা মিলন এককা বলেন, ছাগল লালন-পালন করে কিভাবে আর্থিকভাবে লাভবান হওয়া যায়, তা বিস্তারিত উল্লেখ করেন। তিনি বলেন, ছাগল পালন আপনাদের বুঝে শুনে ঠিক করতে হবে। আপনাদের বসতভিটার আশেপাশে যতটুকু পতিত বা ফাঁকা জায়গা আছে সেখানে ঘাস লাগাবেন। মাঝে মাঝে অবশ্যই ছাগলকে পুষ্টিকর খাবার এবং তরিতরকারির খোসা বা ভাতের মাড় খাওয়ালে ছাগলের স্বাস্থ্য ভালো থাকবে। অবশ্যই আপনার ছাগলকে সময়মত পিপিআর রোগের টিকা দিতে হবে। এভাবে আপনারা নিজেরা সচেতন হয়ে কাজ করেন তাহলে আপনারা আর্থিকভাবে সফল হবেন পাশাপাশি প্রকল্পের উদ্দেশ্যও সফল হবে।
উল্লেখ্য, চিলমারী উপজেলায় কারিতাস বাংলাদেশ-সবুজ জীবিকায়ন প্রকল্পের কর্মএলাকা রাণীগঞ্জ এবং রমনা ইউনিয়নের ২০টি গ্রামের ৩৭৪টি উন্নয়ন সহযোগি পরিবারের মাঝে আয়-বৃদ্ধিমূলক কর্মকান্ডের জন্য ৩৯০টি ছাগল বিতরণ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )