আজকের তারিখ- Fri-29-03-2024
 **   ‘পরিবেশদূষণে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের অকালমৃত্যু’ **   বাংলাদেশ ও মার্কিন প্রধান বিচারপতির মধ্যে বৈঠক অনুষ্ঠিত **   যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী **   এলডিসির চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর **   কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চলে ভুটানের রাজা **   ‘অসুস্থতার জন্য এই পেশায় কোনো ছুটি নেই’ **   ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু, গ্রেপ্তারি পরোয়ানা জারি **   চিলমারীতে ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশ প্রত্যাশা প্রকল্পের নবজাগরণ গ্রপের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন **   এখন আমি ওই মানুষটির ছায়াও আর মাড়াতে চাই না : পরীমণি **   জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত বিএনপির: কাদের

চিলমারীতে কারিতাস বাংলাদেশ-সবুজ জীবিকায়ন প্রকল্পের উন্নয়ন সহযোগিদের মাঝে পরিবেশ বান্ধব উন্নতচুলা বিতরণ

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের চিলমারী উপজেলায় কারিতাস বাংলাদেশ-সবুজ জীবিকায়ন প্রকল্পের উন্নয়ন সহযোগিদের মাঝে পরিবেশ বান্ধব উন্নতচুলা বিতরণ করা হয়েছে। সংস্থাটির সবুজ জীবিকায়ন প্রকল্পের আওতায় ৭৫ জন সদস্যের মাঝে দ্বি-মুখি উন্নত চুলা বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিলমারী উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা শ্রী নৃপেন্দ্রনাথ সরকার, রাণীগঞ্জ ইউনিয়ন পরিষদের ৯নংওয়ার্ডের সদস্য মোঃ আব্দুর রহিম জাহাঙ্গীর এবং প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা মিলন এককাসহ অন্যান্য সকল কর্মীবৃন্দ।
উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা শ্রী নৃপেন্দ্রনাথ সরকার উন্নতচুলা ব্যবহারের পরামর্শ দিয়ে বলেন, উদ্ভিদের নিধন কমানো, পরিবেশ দুষন কমানোর জন্য পরিবেশ বান্ধব উন্নতচুলার ব্যবহার আমাদের করতে হবে এবং পরিবেশ রক্ষায় অত্যন্ত যতœশীল হতে হবে। তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় কারিতাস বাংলাদেশের এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই এই রকম একটি ভালো উদ্যোগ নেয়ার জন্য।
ইউপি সদস্য মোঃ আব্দুর রহিম জাহাঙ্গীর বলেন, বাড়ীর রান্নার কাজে জ্বালানি সাশ্রয়, পরিবেশ রক্ষা এবং মা ও শিশুর স্বাস্থ্য ভালো রাখার জন্য পরিবেশ বান্ধব উন্নতচুলা ব্যবহার করতে হবে। আপনারা নিজেরা ব্যবহারের পাশা-পাশি প্রতিবেশিদেরকে এই উন্নতচুলা ব্যবহার করতে উৎসাহিত করবেন যাতে আমরা সকলে মিলে পরিবেশের দুষণ মোকাবিলায় আরো কার্যকর ভূমিকা রাখতে পারি।
এ সময় প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা মিলন এককা বলেন, প্রচলিত চুলায় রান্নার সময় বেশি লাগে এবং ধোয়া নিগর্মনের পথ উন্মুক্ত থাকায় রান্না ঘরের পরিবেশ ক্ষতি করে এবং বিষাক্ত পদার্থ বের হওয়ায় মা এবং শিশু স্বাস্থ্যগত মারাতœক ঝুঁকিতে থাকে। অন্যদিকে উন্নত চুলায় রান্নার সময় অপেক্ষাকৃত সময় কম লাগে, ধোঁয়া কম নির্গমন হওয়ায় পরিবেশ এবং রান্ধুনির স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক ভূমিকা পালন করে। তাই আমাদের পরিবেশ রক্ষায় পরিবেশ বান্ধব উন্নতচুলা ব্যবহারের প্রচলন বৃদ্ধি করতে হবে।
উল্লেখ্য, চিলমারী উপজেলায় কারিতাস বাংলাদেশ-সবুজ জীবিকায়ন প্রকল্পের কর্মএলাকা রাণীগঞ্জ এবং রমনা ইউনিয়নের ২০টি গ্রামের ২০০টি উন্নয়ন সহযোগির মধ্যে পরিবেশ বান্ধব উন্নতচুলা বিতরণ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )