আজকের তারিখ- Sun-28-11-2021

২২ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করলো হোয়াটসঅ্যাপ

যুগের খবর ডেস্ক: বিশ্বের ম্যাসেজিং প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ এখন জনপ্রিয়তার শীর্ষে। অন্যান্য দেশের মতো ভারতেও এর জনপ্রিয়তার কমতি নেই। তবে এবার ভারতে ২২ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করল হোয়াটসঅ্যাপ। মূলত নিয়ম ভঙ্গের অভিযোগেই এসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ।

০১ নভেম্বর তাদের এক প্রতিবেদনে বলা হয়, গত সেপ্টেম্বরে তারা ২২ লাখ ৯ হাজার ভারতীয় অ্যাকাউন্ট সেপ্টেম্বরে নিষিদ্ধ করেছে। ফেসবুক মালীকানাধীন হোয়াটসঅ্যাপ ৩০ সেপ্টেম্বর তাদের চতুর্থ মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে তারা বলেছে তাদের কাছে হোয়াটসঅ্যাপের আইন ভঙ্গকারী যেসব অ্যাকাউন্টের অভিযোগ এসেছে, তারা সেগুলোকে বন্ধ করেছে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে সরকারকে জানানো হয়, সেপ্টেম্বর মাসে অ্যাকাউন্ট সমর্থন, ব্যান আপিল, অন্যান্য সহায়তা এবং পণ্য সহায়তা এবং সুরক্ষা বিভাগ জুড়ে মোট ৫৬০ জন ব্যবহারকারীর অভিযোগের প্রতিবেদন পেয়েছে তারা। প্রাপ্ত প্রতিবেদনগুলোর অ্যাকাউন্ট সমর্থন (১২১), ব্যান আপিল (৩০৯), অন্যান্য সমর্থন এবং পণ্য সমর্থন (৪৯ প্রতিটি) এবং নিরাপত্তা (৩২)৷ এর মধ্যে ৫১টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপের মুখপাত্র বলছেন, হোয়াটসঅ্যাপ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিংপরিষেবাগুলোর মধ্যে অপব্যবহার প্রতিরোধে তারা এরইমধ্যে নানান ব্যবস্থা গ্রহণ করেছে। এ ছাড়াও অভিযোগকারী ব্যবহারকারীদের প্রতিবেদনে অভিযোগের বিশদ বিবরণ রয়েছে তাদের কাছে। প্ল্যাটফর্ম অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করার জন্য হোয়াটসঅ্যাপ কর্তৃক গৃহীত সংশ্লিষ্ট পদক্ষেপের পাশাপাশি হোয়াটসঅ্যাপের নিজস্ব প্রতিরোধমূলকও ব্যবস্থা রয়েছে।

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার হচ্ছে ভারত। দেশটিতে ৪০ কোটির বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং সেবাটির কর্তৃপক্ষ বলেছে, তাদের মূল লক্ষ্য ছিল ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান–প্রদান কমানো। এর আগেও এমন পদক্ষেপ হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে নেওয়া হয়েছিল। গত আগস্টেও ভারতের ২০ লাখের মতো অ্যাকাউন্ট বন্ধ করেছিল তারা।
সূত্র: এনডিটিভি

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )