আজকের তারিখ- Sun-28-11-2021

সীমান্ত হত্যার প্রতিবাদে তিন জেলায় মানববন্ধন করবে বিএনপি

যুগের খবর ডেস্ক: ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে বাংলাদেশি চার নাগরিক হত্যার প্রতিবাদে রাজধানী ঢাকাসহ সীমান্তবর্তী দুই জেলায় মানববন্ধন করবে বিএনপি।

বৃহস্পতিবার লালমনিরহাটের কালীগঞ্জে, শুক্রবার সিলেটের কানাইঘাটে এবং আগামী শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচি  পালন করবেন দলটির নেতাকর্মীরা।

গত সোমবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এ কর্মসহৃচির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির নেতারা লালমনিরহাটের কালীগঞ্জ ও সিলেটের কানাইঘাটে সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী কর্তৃক ৪ জন বাংলাদেশী নাগরিককে গুলি করে হত্যার ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলেন, সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারণেই সীমান্তে ভারতের সেনাবাহিনী বাংলাদেশি নাগরিকদের গুলি করে হত্যা করছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের বক্তব্যেরও সমালোচনা করে তারা বলেন, সীমান্তের চোরাচালান বন্ধ করার জন্য গুলি করে মানুষ হত্যা কোনোমতেই গ্রহণযোগ্য হতে পারে না। এ ধরণের ঘটনায় আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান তারা।

বৈঠকে স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপক সহিংসতা, প্রাণহানি, কারচুপি ও জালিয়াতির ঘটনায় নিন্দা জানিয়ে নেতারা বলেন, দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত দেশের গণতন্ত্রের জন্য এবং তৃণমূল পর্যায়ে রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতার প্রশ্নে চরম হুমকিস্বরুপ। বিএনপি এই আইন পাস করার সময়ে তীব্র আপত্তি জানিয়েছিল এবং এই আইন সামাজিক বিভাজন ও সহিংসতা বৃদ্ধি করবে বলেও মত প্রকাশ করেছিলো। এই নির্বাচনে চলমান সহিংসতার ঘটনাবলীর মধ্য দিয়ে বিএনপির বক্তব্যের সত্যতা প্রতিষ্ঠিত হয়েছে।

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় উল্লেখ করে স্থায়ী কমিটির নেতারা বলেন, নির্বাচন কমিশনের অন্যতম কমিশনার মাহবুব তালুকদারের বক্তব্যে এটা প্রতিষ্ঠিত হয়েছে যে, আওয়ামী লীগ সরকারের আমলে দেশে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করতে নির্বাচন কমিশন চরমভাবে ব্যর্থ হয়েছে। এটাও প্রমাণিত হয়েছে যে- আওয়ামী লীগ সরকারের অধীনে কোনও নির্বাচনই অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হতে পারে না।

বিএনপি নেতাদের অভিযোগ,সরকারি দলের নগ্ন হস্তক্ষেপ, প্রশাসনের পক্ষপাতিত্ব নির্বাচন কমিশনের চরম ব্যর্থতা নির্বাচন ব্যবস্থাকেই ধ্বংস করে দিয়েছে। তাই অবিলম্বে বর্তমান অনির্বাচিত সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে যোগ্য নিরপেক্ষ ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান তারা।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির বিষয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জ্বালানি সচিবের বক্তব্যে আশঙ্কা প্রকাশ করে বিএনপির নীতিনির্ধারণী নেতারা বলেন, মন্ত্রণালয় ও সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব এবং সরকারের ভ্রান্ত নীতির কারণে দেশের জনগণ ভোগান্তির মধ্যে পড়ছে। জ্বালানি মূল্যবৃদ্ধির কারণে সমগ্র অর্থনীতিতে এর বিরূপ প্রতিক্রিয়া দেখা দেবে। বিশেষ করে কৃষি খাতে সেচের মূল্য বৃদ্ধি পাওয়ায় খাদ্যশষ্য ও কৃষি পণ্যের উৎপাদন ব্যয় অনেক বৃদ্ধি পাবে; যা সামগ্রিক উৎপাদনের নেতিবাচক প্রভাব ফেলবে।

অবিলম্বে জ্বালানি তেল ও এলপিজি গ্যাসের মূল্য কমানোর আহ্বান জানান বিএনপির নেতারা।   বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )