আজকের তারিখ- Sun-28-11-2021

বর্ণবাদবিরোধী বিক্ষোভে গুলি করা সেই যুবকের রায়ে বিভক্ত যুক্তরাষ্ট্র

যুগের খবর ডেস্ক: যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভে গুলি চালিয়ে দু’জনকে হত্যা করে গ্রেপ্তার হওয়া কিশোরকে নির্দোষ বলে রায় দিয়েছেন দেশটির একটি আদালত। ২৫ ঘণ্টার যুক্তি-তর্ক-শুনানি শেষে স্থানীয় সময় শুক্রবার কাইল রিটেনহাউসের বিরুদ্ধে আনা পাঁচটি অভিযোগ থেকে তাকে খালাস দেন ১২ জনের বিচারকের জুরি বোর্ড। এ রায়ে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে রায়ে সন্তোষ প্রকাশ করে মিছিল করেছেন রিপাবলিকানরা। কার্যত এ রায় নিয়ে বিভক্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। খবর সিএনএন ও বিবিসির।

গত বছর উইসকনসিনের কেনোশায় পুলিশি নির্যাতন ও বর্ণবাদবিরোধী বিক্ষোভের মধ্যে তিনজনের ওপর গুলি চালান কাইল। এতে জোসেফ রোজেনবাম (৩৬) ও অ্যান্থনি হুবার (২৬) নিহত এবং গাইগে গ্রুসৎজ আহত হন। কাইলের দাবি, নিজের জীবন বাঁচাতে বাধ্য হয়েই গুলি ছুঁড়তে হয়েছিল তাকে। আর ৭ নারী ও ৫ পুরুষ বিচারকের জুরি বোর্ড ঘটনা সংশ্লিষ্ট তথ্য-প্রমাণ বিশ্লেষণ করে কাইলের ভাষ্যে আস্থা রাখেন।

কাইল পরিবারের মুখপাত্র ডেভিড হ্যানকক বলেছেন, কাইল মুক্ত ও নিরপরাধ মানুষ হিসেবে তার জীবন কাটাতে পারবে। এতে আমরা খুশি।

শুক্রবার পাঁচটির সব অভিযোগ থেকে কাইল খালাস পাওয়ায় যুক্তরাষ্ট্রের অনেকেই হতাশা প্রকাশ করেছেন। অসন্তোষ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, কেনোশার ঘটনা নিয়ে হওয়া রায় আমার মতো বহু নাগরিককে ক্ষুব্ধ ও উদ্বিগ্ন করলেও আমাদের মেনে নিতে হবে।

নাগরিকদের অস্ত্র বহনের অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে থাকা বিভক্তি শুক্রবারের রায়ের পর দেওয়া বিভিন্ন প্রতিক্রিয়াতেও স্পষ্ট। দেশটির কংগ্রেসের ব্ল্যাক ককাস তাদের বিবৃতিতে রায়ের কঠোর সমালোচনা করেছে। কাইলকে ছেড়ে দেওয়াকে ‘অযৌক্তিক’ বলেও অ্যাখ্যা দিয়েছে তারা।

অনেকে বলছেন, কাইল কৃষ্ণাঙ্গ হলে পুলিশ এবং আদালত তার প্রতি আরও ‘নির্দয়’ হতো। তবে রায়কে স্বাগত জানিয়েছেন রিপাবলিকান ও রক্ষণশীলরা। ওই দিন তারা আনন্দ মিছিলও করেছেন।

ক্যারোলাইনার রিপাবলিকান কংগ্রেসম্যান ম্যাডিসন কাথর্ন ইনস্টাগ্রামে লিখেছেন, বন্ধুরা, কাইল নির্দোষ। নিজেকে রক্ষার অধিকার রয়েছে আপনাদের। সশস্ত্র হোন, বিপজ্জনক হোন, নৈতিক হোন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )