আজকের তারিখ- Mon-27-06-2022
 **   পদ্মা সেতুর নিরাপত্তা জোরদারে সেনাবাহিনীকে চিঠি **   চিলমারীতে জালনোট প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিমূলক ওয়ার্কশপ অনুষ্ঠিত **   চিলমারীতে মাদক বিরোধী মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত **   চিলমারীতে নদীর ভাঙ্গন রোধ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী **   পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চিলমারীতে আওয়ামী লীগের আনন্দ শোভাযাত্রা **   পদ্মা সেতু উদ্বোধন: প্রধানমন্ত্রীকে ধন্যবাদ সাকিব-তামিমদের **   ভাগ্য পরিবর্তনে যেকোনো ত্যাগ করতে প্রস্তুত: প্রধানমন্ত্রী **   পদ্মা সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী **   পদ্মা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী **   পদ্মা সেতু: শেখ হাসিনার দৃঢ়তার বহিঃপ্রকাশ

চিলমারীর চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন

এস এম রাফি: কুড়িগ্রামের চিলমারীর চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন হয়েছে। বর্তমানে চরাঞ্চলে শুরু হয়েছে বাদাম তোলার মহোৎসব। ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে।
সরেজমিন উপজেলার অষ্টমীরচর, নয়ারহাট ও চিলমারী ইউনিয়নের  চরগুলো ঘুরে দেখা গেছে দিগন্তজুড়ে বাদাম আর বাদাম ক্ষেত। যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ কৃষাণ- কৃষাণিরা বাদাম তোলা ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন।
নয়ারহাট ইউনিয়নের উত্তর ফেইচকা গ্রামের কৃষক মোঃ শাহিন মিয়া (৪০)  সাথে কথা বলে জানা গেছে, চলতি মৌসুমে তার ৬৫শতাংশ জমিতে উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় ও পরামর্শে বাদাম চাষ করেছেন। ফসল ঘরে তোলা পর্যন্ত ৬৫শতাংশ জমিতে তার খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। তিনি আশা করছেন বাজারে মণ প্রতি ১৮শ টাকা বিক্রি হলে তার প্রায় ৩০/৩৫হাজার টাকা লাভ হবে বলে জানান।
উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন হয়েছে।এবার বাদাম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১হাজার ৩শ৫০ হেক্টর জমিতে। তবে এর মধ্যেই  ১৪০৬হেক্টর জমির বাদার অর্জিত হয়েছে। তবে শুধু বাদাম চাষই নয় পাশাপাশি চরাঞ্চলে চাষ হয়েছে মুসুর ডাল, খেসারি,  সোলা, সুলটি, মাসকালাই।
উপজেলা কৃষি কর্মকর্তা কুমার প্রণয়  বিষাণ দাস বলেন, আমরা স্থানীয় ভাবে উন্নত জাতের বাদাম  বাড়ি ৮,৯,ও চিনা বাদাম গুলো  আবওহাওয়া অনুকুলে থাকায়  এবং বাদামের গাছ গুলো  পোকা মাকর  আক্রমণ না  করায় এবারে ফলন ভালো হয়েছে আমরা সব সময় কৃষকের সাথে যোগাযোগ রাখছি আরো কি ভাবে বাদামের আবাদ ভালো করা যায় এবিষয়ে কৃষকদের পরামর্শ দেয়া হবে। কৃষকরা বাদাম উত্ত্বোলন করছেন এবং কেউ কেউ বীজ সংরক্ষণ করছেন।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )