আজকের তারিখ- Tue-29-11-2022

উচ্চশিক্ষা ও কর্মক্ষেত্রে ভাল অবস্থান করে নিচ্ছে চরের শিক্ষার্থীরা

এস, এম নুআস: চিলমারী-কুড়িগ্রাম, বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২: প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের গন্ডি পেরিয়ে উচ্চশিক্ষা এবং ভাল কর্মক্ষেত্রে নিজেদের অবস্থান করে নিচ্ছে প্রত্যন্ত চরের শিক্ষার্থীরা। যমুনা- ব্রহ্মপুত্রের চরে এসব ছাত্র-ছাত্রীদের শিক্ষার হাতেখড়ি ফ্রেন্ডশিপ স্কুল থেকেই। ‘চরাঞ্চলের শিক্ষার্থীদের মূলধারায় সম্পৃক্তকরণ ও ক্ষমতায়ণ: প্রেক্ষিত ফ্রেন্ডশিপ শিক্ষা কার্যক্রম’ শীর্ষক কর্মশালায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। ধারাবাহিক ও নিরবিচ্ছিন্নভাবে চরে লেখাপড়া নিশ্চিত করায় এমনটি সম্ভব হয়েছে বলেও জানান বক্তারা।
গত বৃহস্পতিবার সকালে কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদ সভাকক্ষে ফ্রেন্ডশিপের জ্যৈষ্ঠ পরিচালক ও প্রধান বিক্রগেডিয়ার জেনারেল (অবঃ) ইলিয়াস ইফতেখার রসুল এনডিসি এর সভাপতিত্বে ‘চরাঞ্চলের শিক্ষার্থীদের মূলধারায় সম্পৃক্তকরণ ও ক্ষমতায়ন প্রেক্ষিত’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান। বিশেষ াতিথি হিসেবে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মেঅছাঃ আছমা বেগম চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ম্ঃো তাহের আলী, উপজেলা শিক্ষা অফিসার মোহ্মাদ আবু ছালেহ্ সরকার প্রমুখ উপস্থিত থেকে বক্তব্য রাখেন। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব এবং খরা-বন্যা-নদী ভাঙ্গনের মত নিয়মিত প্রাকৃতিক দুর্যোগে টিকে থাকার পাশাপাশি মানসম্মত শিক্ষা, প্রযুক্তি, নৈতিক মনোবল ও সচেতনতার সাথে এগিয়ে যাচ্ছে চরের শিক্ষার্থীরা। চরের ফ্রেন্ডশিপ স্কুলগুলোই শিক্ষার্থীদের এমন সফলতার কারিগর।
মূল ভূ-খন্ড থেকে বিচ্ছিন্ন চরে ফ্রেন্ডশিপের সফলতা তুলে ধরেন শিক্ষা বিভাগ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ইলিয়াস ইফতেখার রসূল। তিনি জানান, উত্তরে জেলাগুলোর অধীন যমুনা-ব্রহ্মপুত্রের প্রত্যন্ত চরে প্রায় দেড় দশক ধরে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছে ফ্রেন্ডশিপ। ৪৩টি প্রাথমিক বিদ্যালয়, ১৬টি মাধ্যমিক বিদ্যালয় লেখা-পড়া করছে ৪,২৯৬জন শিক্ষার্থী। আর ৪৯টি বয়স্ক শিক্ষা কেন্দ্রে লেখাপড়া করছেন ৯৮০ জন বয়স্ক শিক্ষার্থী। পড়াশুনা করছে। ইতোমধ্যে ফ্রেন্ডশিপ স্কুল থেকে ৫৩৮০ জন শিক্ষার্থী পিইসিই, ৪৩০ জন শিক্ষার্থী জেএসসি এবং ৬২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়েছে। চরের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা, দক্ষতা, উন্নয়ন প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ২০২১ সালে ক্যারিয়ার গাইডেন্স সেল (সিজিসি) চালু করে ফ্রেন্ডশিপ। এর ফলে বর্তমানে ৭জন মেয়ে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (অটড), ৭ জন ছেলে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, ৫১জন জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নের সুযোগ হয়েছে। এর পাশাপাশি ৭৪ জন শিক্ষার্থী বিভিন্ন ধরণের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ নেয়। তাদের মধ্যে ৪০ জন শিক্ষার্থী সম্মানজনক পেশায় কর্মরত।
‘চরাঞ্চলে শিক্ষার্থীদের মূলধারায় সম্পৃক্তকরণ ও ক্ষমতায়নে ফ্রেন্ডশিপের শিক্ষা কার্যক্রম’ নিয়ে আয়োজিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প বিশেষজ্ঞ সাখাওয়াত ফেরদৌস। কর্মশালায় যোগ দেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ। বক্তারা বলেন, ২০ বছর আগে যেখানে স্কুলে পড়ার নিশ্চয়তা ছিল না, আজ সেখানে বৈশ্বিক ক্যারিয়ার গড়ার অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে। এটি সম্ভব হয়েছে ফ্রেন্ডশিপের ঐকান্তিক প্রচেষ্টায়। তাই ফ্রেন্ডশিপের এই চেষ্টাকে এগিয়ে নিতে সবার সহযোগিতা প্রত্যাশা করেন বক্তারা।
ফ্রেন্ডশিপ সম্পর্কে: যেখানে জীবন-জীবিকা হুমকিতে, সেসব প্রান্তিক এলাকার জনগোষ্ঠিকে স্বাবলম্বী করা এবং স্থানীয় জনগনের ক্ষমতায়ন নিয়ে কাজ করছে উন্নয়ন সহযোগি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’। ২০০২ সালে যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রতিবছর লাখ লাখ মানুষকে সহযোগিতা করে আসছে সংস্থাটি। দুর্গম প্রত্যন্ত এলাকার পাশাপাশি যেখানকার বাসিন্দারা জলবায়ু পরিবর্তনের শিকার এমন জনগোষ্ঠিকে স্বাবলম্বী করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে সংস্থাটি। এক্ষেত্রে সফলতার মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে ফ্রেন্ডশিপ। সংস্থার আছে ৩ হাজারের বেশি কর্মচারী, যাদের ৫০ ভাগ স্থানীয় বাসিন্দা। ফ্রেন্ডশিপের আছে আন্তর্জাতিক শক্তিশালী নেটওয়ার্ক ও দৃষ্টিভঙ্গি, যেখানে মানুষের আশা ও মর্যাদা নিয়ে বেঁচে থাকার সমান সুযোগ থাকে। কর্মশালায় স্থানীয় গণমাধ্যম কর্মী, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সরকারী কর্মকর্তাসহ ফ্রেন্ডশিপের ম্যানেজার (ফিল্ড অপারেশন) মোঃ শফিয়ার রহমান, শিক্ষা কর্মসূচির ম্যানেজার মোঃ মাহফুজার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )
x
পাঠকপ্রিয় সাপ্তাহিক যুগের খবর ও অন-লাইন নিউজ পোর্টাল www.jugerkhabor.com এর দশম বর্ষপূর্তি ও ১১তম বর্ষে পদার্পণ উপলক্ষে সকল পাঠক, গ্রাহক,প্রতিনিধি, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক শুভেচ্ছা। ----- এস, এম নুরুল আমিন সরকার, সম্পাদক ও প্রকাশক।।