আজকের তারিখ- Thu-27-02-2020
 **   চিলমারীতে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত **   চিলমারীতে কারিতাসের সবুজ জীবিকায়নের প্রকল্প অবহিতকরন সভা অনুষ্ঠিত **   মোহনার সঙ্গে একই ছাদের নিচে নয় বছর জিৎ **   চাকরির প্রলোভনে তরুণীদের বাগিয়ে খদ্দেরদের মনোরঞ্জন **   ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় **   চিলমারীতে ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশের শিক্ষার গুরুত্ব ও শিশু ঝড়েপড়া রোধে করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   চিলমারী প্রেস ক্লাবের ৩৩তম প্রতিষ্ঠা উপলক্ষে চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত **   উলিপুরে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত **   চিলমারী উপজেলা ছাত্রলীগের সম্পাদক শামিম মিয়াকে সাময়িকভাবে বহিস্কার : মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা **   তিন মামলায় স্বামীসহ ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

সংসদে জ্বালানি প্রতিমন্ত্রী ২০৩১ সালেই শেষ হবে প্রাকৃতিক গ্যাসের মজুত

যুগের খবর ডেস্ক: দেশের প্রাকৃতিক গ্যাসের মজুত ২০৩১ সালে শেষ হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি জানান, দেশে বর্তমানে (১ জানুয়ারি, ২০২০ পর্যন্ত ) ১০ দশমিক ৬৩ ট্রিলিয়ন ঘনফুট উত্তোলনযোগ্য গ্যাসের মজুত রয়েছে। বর্তমানে দৈনিক দুই হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদন হচ্ছে। এ হারে উৎপাদন অব্যাহত থাকলে মজুদ গ্যাস আর ১১ বছর ব্যবহার করা যাবে। প্রতিমন্ত্রীর হিসাব মতে, ২০৩১ সালে মজুত গ্যাস শেষ হয়ে যাবে।

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য (ব্রাহ্মণাড়িয়া-৫) এবাদুল করিমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বেশি হওয়ায় কোথাও বিদ্যুৎ ঘাটতি দেখা যাচ্ছে না। তবে, সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্কের সীমাবদ্ধতার কারণে মাঝে মধ্যে বিদ্যুৎ বিভ্রাট ঘটে। বিদ্যুৎ বিভ্রাট, লো-ভোল্টেজ, উৎপাদনের সঙ্গে সামঞ্জস্য রেখে গ্রাহক সংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন প্রকল্প নেওয়া হয়েছে। পিক-অফপিক আওয়ার বিদ্যুতের লোডের তারতম্য কমানোর বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে। এসব কার্যক্রম বাস্তবায়ন হলে বিদ্যুৎ বিভ্রাট ও ভোল্টেজ তারতম্যজনিত সমস্যা দূর করা সম্ভব হবে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দফতর/সংস্থার শূন্য পদ আট হাজার ৩১৮টি। লক্ষ্মীপুর-৪ আসনের এমপি আব্দুল মান্নানের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমানে এলপিজির গ্রাহক প্রায় ৩৮ লাখ।

ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি পর্যায়ে ১২ দশমিক ৫ কেজি এলপিজির দাম ৭০০ টাকা। বেসরকারি খাতে বটলিংকৃত প্রতিটি ১২ কেজির সিলিন্ডার খুচরা পর্যায়ে ৯৫০ থেকে ১০০০ টাকা বিক্রির তথ্য পাওয়া গেছে। বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, আমদানিকৃত এলএনজিসহ বর্তমানে দেশে দৈনিক তিন হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ হচ্ছে।

সংরক্ষিত আসনের এমপি গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বাসাবাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার নিম্নচাপে (প্রতি বর্গইঞ্চিতে ২৪০ পাউন্ড) তরলীকরণ করা হয় বলে এই সিলিন্ডার বিস্ফোরণের ঝুঁকি খুবই কম। অপরদিকে গাড়িতে ব্যবহৃত সিলিন্ডার উচ্চচাপে (প্রতিবর্গ ইঞ্চিতে ৩০০০ পাউন্ড) তরলীকরণ করা হয় বলে এটা বিস্ফোরণের ঝুঁকি বেশি। তবে, এলপিজি সিলিন্ডার ব্যবহারে অজ্ঞতা ও অসচেতনতার কারণে বা নিম্নমানের সিলিন্ডার ব্যবহারের কারণে দুর্ঘটনা ঘটতে পারে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )