আজকের তারিখ- Wed-27-05-2020
 **   ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড ৪০ গ্রাম, মা ও দুই সন্তানসহ নিহত ৪ **   ‘প্লাজমা থেরাপি’ নিয়েছেন জাফরুল্লাহ : খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী **   মৃত্যুর মিছিলে আরও ২১ জন, নতুন শনাক্ত ১১৬৬ **   ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর স্ত্রী মারা গেছেন **   চিলমারীতে ব্রহ্মপুত্র নদের ডানতীর রক্ষা প্রকল্প কাজের ধীরগতিতে ভাঙ্গন : এলাকাবাসীর মানববন্ধন **   নজরুল ভবনসহ সাত বিভাগে হচ্ছে স্মৃতিকেন্দ্র **   চিলমারীতে ফায়ার সার্ভিস সড়কে ধ্বস: হুমকির মুখে ব্রীজ **   চিলমারী বন্দরে জোড়গাছ ও রমনা ঘাটে মানুষের উপচে পড়া ভীড় **   চিলমারীতে স্বেচ্ছাসেবী সংগঠন জাগো’র উদ্যোগে ১৬৫ পরিবারের মাঝে ঈদ উপহার প্রদান **   আক্রান্ত ৩৫ হাজার ও মৃত্যু ৫০০ ছাড়ালো

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে ১১ জেলায় ১৮ জন নিহত

যুগের খবর ডেস্ক: ঘূর্ণিঝড় আম্পান দেশের ১১ জেলায় ১৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে। সুপার সাইক্লোন আম্পান শক্তি কিছুটা হারিয়ে অতি প্রবল ঘূর্ণিঝড় রূপে বুধবার দুপুরের পর ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানে। পরে সন্ধ্যায় এ ঝড় প্রবেশ করে বাংলাদেশে। তবে ]বুধবার (২০ মে) বিকেল থেকে আম্পানের প্রভাবে ঝড়ো হাওয়ায় এবং পরে রাতে এসব মৃত্যুর ঘটনা ঘটে। এ পর্যন্ত যাদের মৃত্যুর খবর এসেছে তাদের বেশিরভাগই ঝড়ে গাছ বা ঘর চাপা পড়ে মারা গেছেন
এর মধ্যে যাশোরে পাঁচজন, পিরোজপুরে তিনজন, পটুয়াখালীতে দুজন এবং ঝিনাইদহ, সাতক্ষীরা, ভোলা, চাঁদপুর ও বরগুনা, রাজশাহী, সিরাজগঞ্জ ও চট্টগ্রামে একজন করে মৃত্যুর খবর জানা গেছে। বৃহস্পতিবার (২১ মে) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার গণমাধ্যমকে এ তথ্য জানান।
যশোর:
ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবের মধ্যে যশোরে গাছ ভেঙে পড়ে পাঁচজনের মৃত্যু হয়েছে।
চৌগাছা উপজেলার চাঁদপাড়া ইউনিয়নের চাঁদপুর গ্রামে রাত ১০টার পর ঝড়ের মধ্যে ঘরের ওপর গাছ ভেঙে পড়ে এক মা ও তার শিশু কন্যার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় একজন ইউপি সদস্য।
৮ নম্বর ওয়ার্ডের সদস্য শাহিনুর রহমান জানান, রাতে প্রবল বাতাসে একটি জাম গাছ ভেঙে ওই পরিবারের কাঁচা ঘরের ওপর পড়ে। তাতে মা খ্যান্ত বেগম (৪৫) ও মেয়ে রাবেয়া (১৩) ঘটনাস্থলেই মারা যান এবং ছেলে আল-আমিন (২২) আহত হন।
শার্শার উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মণ্ডল জানান, ঝড়ের মধ্যে গাছ পড়ে বাগআচড়া ইউনিয়নের টেংরা গ্রামে মুক্তার আলি নামে ৩৫ বছর বয়সী এক ব্যক্তি এবং গোগা পশ্চিমপাড়ার ময়না খাতুন নামে ২৫ বছর বয়সী এক গৃহবধূর মৃত্যু হয়েছে।
নিহত ময়না খাতুনের স্বামী শাহাজান আলীও আহত হয়েছেন বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
একইভাবে গাছের চাপায় বাঘারপাড়ার বুদোপুর গ্রামে ডলি বেগম নামে ৪৮ বছর বয়সী আরেক নারীর মৃত্যু হয় বলে বাঘারপাড়া থানার ওসি সৈয়দ আল মামুন জানান।
পিরোজপুর:
ঘূর্ণিঝড় আম্পানের মধ্যে মঠবাড়িয়া উপজেলায় দুই জন এবং ইন্দুরকানী উপজেলায় একজনের মৃত্যুর খবর জানিয়েছেন জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো. মোজাহারুল ইসলাম।

ওই তিনজন হলেন- মঠবাড়িয়া উপজেলার দাউদখালী ইউনিয়নের গিলাবাদ গ্রামের মজিদ মোল্লার ছেলে শাহজাহান মোল্লা (৫৫) ও আমড়াগাছিয়া ইউনিয়নের ধুপতি গ্রামে মুজাহার বেপারীর স্ত্রী গোলেনুর বেগম (৭০) এবং ইন্দুরকানী উপজেলার উমিদপুর এলাকার মতিউর রহমানের ছেলে শাহ আলম (৫০)।
মঠবাড়িয়া থানার ওসি মো. মাসুদুজ্জামান জানান, শাহজাহান মোল্লা মঠবাড়িয়া সরকারি কলেজের পিছনে একটি ভাড়া বাসায় থাকতেন।
বুধবার সন্ধ্যা ৭টার দিকে কলেজের পেছনে বাসায় যাওয়ার পথে রাস্তার পাশের একটি বাড়ির সীমানা প্রাচীর ভেঙে পড়লে তিনি গুরুতর আহত হন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মোজাহার বলেন, “আমড়াগাছিয়া ইউনিয়নের ধুপতি গ্রামের গোলেনুর বেগম সন্ধ্যায় নিজের ঘর থেকে পাশের বাড়িতে যাচ্ছিলেন। বাতাসের ধাক্কায় তিনি পা পিছলে পড়ে আঘাত পান, ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। “
আর ইন্দুরকানী উপজেলার উমিদপুর গ্রামে শাহ আলমের বাড়িতে পানি ঢুকতে শুরু করলে ‘আতঙ্কিত হয়ে’ ঘরের ভেতরেই তার মৃত্যু হয় বলে জানান মোজাহার।
চাঁদপুর:
চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নে আম কুড়াতে গিয়ে ঝড়ের মধ্যে গাছের ডাল ভেঙে পড়ে জান্নাত বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।
বুধবার রাতে ওই ঘটনার পর বৃহস্পতিবার দুপুরে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে বলে বালিয়া ইউনিয়ন পরিষদের সচিব মনসুর আহম্মেদ জানিয়েছেন।
বালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাজুল ইসলাম মিয়াজী বলেন, “ওই নারী আম কুড়াতে গিয়েছিলেন। তখন গাছের নিচে চাপা পড়েন। সকালে বাড়ির লোকজন তাকে মৃত অবস্থায় দেখতে পায়।”
ঝিনাইদহ:
ঝিনাইদহে রাতে ঝড়ের মধ্যে ঘরের উপর গাছ ভেঙে পড়ে এক নারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।
তিনি বলেন, রাত ১০টার পর ঝড়ের দাপট বাড়লে সদর উপজেলায় হলিধানী গ্রামে একটি গাছ ভেঙে ঘরের ওপর পড়ে নাদিরা বেগম নামে ৫৫ বছর বয়সী ওই নারীর মৃত্যু হয়।
সাতক্ষীরা:
ঘূর্ণিঝড় আম্পানে সাতক্ষীরা সদরে গাছ ভেঙে পড়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।
জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, বুধবার সন্ধ্যার পর জেলা শহরের কামালনগরে আমগাছ গাছ ভেঙে পড়ে ওই গৃহবধূর মৃত্যু হয়। তবে নিহতের পরিচয় জানাতে পারেননি তিনি।
পটুয়াখালী:
আম্পানের প্রভাবে পটুয়াখালীতে গাছ পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া নৌকাডুবিতে নিখোঁজ ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) এক সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে।
গলাচিপা থানার ওসি মনিরুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যায় গলাচিপা উপজেলার পানপট্টি এলাকায় ঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে ছয় বছরের শিশু রাসেদ নিহত হয়েছে।
ওসি মনিরুল ইসলাম জানান, সন্ধ্যায় উপজেলার পানপট্টি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের খরিদা গ্রামের শাহাজাদা মিয়ার ছেলে রাসেদ (৬) মায়ের সঙ্গে আশ্রয় কেন্দ্রে যাচ্ছিল। পথে ঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে ঘটনাস্থলে রাসেদের মৃত্যু হয়। রাসেদের মাও আহত হন।
কলাপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো. শহিদুল হক জানান, এলাকায় জনসচেতনতায় প্রচার চালাতে গিয়ে সকালে ধানখালীর ছৈলাবুনিয়ায় খালে নৌকা ডুবে নিখোঁজ হন সিপিপি দলনেতা শাহ আলম। নয় ঘণ্টা পর ডুবুরিরা তার মরদেহ উদ্ধার করে।
“তার পায়ে গামবুট ও জ্যাকেট থাকায় তিনি সাঁতরাতে পারেননি বলে ধারণা করা হচ্ছে।”
ভোলা:
ভোলার চরফ্যাশনে ঝড়ে গাছ চাপা পড়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে উপজেলার দক্ষিণ আইচা থানার প্রধান সড়কে এ দুর্ঘটনা ঘটে।
দক্ষিণ আইচা থানার ওসি হারুন অর রশিদ জানান, ছিদ্দিক ফকির নামের ৭০ বছরের ওই বৃদ্ধ বয়স্ক ভাতা আনার জন্য ভাড়া করা মোটরসাইকেলে উপজেলা সদর চরফ্যাশনের দিকে যাচ্ছিলেন।
“এ সময় ঝড়ে একটি গাছ ভেঙে পড়লে তিনি গুরুতর আহত হন। উদ্ধার করে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।”
বরগুনা:
বরগুনার সদর উপজেলার আশ্রয়কেন্দ্র যাওয়ার পথে এক রেস্তোরাঁ ব্যবসায়ী ‘অসুস্থ হয়ে’মারা গেছেন।
শহীদুল ইসলাম নামের ৬৪ বছর বয়সী ওই ব্যক্তি উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের বাসিন্দা ছিলেন। পরীরখাল বাজারে রেস্তোরাঁ চালাতেন তিনি।
বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার জানান, শহীদুল আগে থেকেই অসুস্থ ছিলেন।
উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের চেয়ারম্যান শাহনেওয়াজ সেলিম জানান, এ ইউনিয়নের পরীরখাল মাধ্যমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে মঙ্গলবার রাত ১২টার দিকে শহীদুল ইসলামের মৃত্যু হয়।
“আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে হৃদরোগে ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।”
সিরাজগঞ্জ:
সিরাজগঞ্জ দিয়ে সুপার সাইক্লোন আম্পান অতিক্রম করার সময় গাছ চাপায় একজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন।
এলাকাবাসী জানান, বুধবার ঝড়ের রাতে মোটরসাইকেল নিয়ে যাওয়ার সময় গজারিয়া বাসস্ট্যান্ড এলাকায় গাছের মাথা ভেঙে পড়ে এতে চাপাপড়ে দেলসাত নামে একজন রাজমিস্ত্রি গুরুতর আহত হয়। পরে তাকে আহত অবস্থায় সিরাজগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। এ ঘটনায় নিহতের খালাতো ভাই মোমিন ও সহযাত্রী সালাম আহত হন। এছড়াও রাজশাহীতে একজন এবং চট্টগ্রামে একজনের মৃত্যুর খবর জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )