আজকের তারিখ- Tue-27-10-2020
 **   রাষ্ট্রপক্ষের প্রত্যাশা সাজা, আসামিপক্ষ ‌‘বেনিফিট অব ডাউট’ **   অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী **   চিলমারীতে বীরমুক্তিযোদ্ধা আব্দুল মজিদের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন **   এক বছরের জেল হলো হাজী সেলিমের ছেলের **   প্রেমের ফাঁদে গণধর্ষণ, অভিযোগের তীর এএসআইয়ের দিকে **   বীরমুক্তিযোদ্ধা পুলিশের অবসরপ্রাপ্ত এস, আই আব্দুল মজিদের ইন্তেকাল **   নীতিহীন সাংবাদিকতা যেন না হয়: প্রধানমন্ত্রী **   পদ্মা সেতু: ছয় দিনের মাথায় বসল ৩৪তম স্প্যান **   চিলমারীতে শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্যে কাঁচকোল সামাজিক স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের বস্ত্র বিতরণ **   করোনায় আরও ১৯ মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪

আজ জাতীয় শোক দিবস

চিলমারী : শনিবার : ১৫ আগষ্ট, ২০২০খ্রিঃ
আজ শোকাবহ ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যুবার্ষিকী। সারাদেশে সরকারিভাবে জাতীয় শোক দিবস হিসেবে পালিত হচ্ছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতের অন্ধকারে সেনাবাহিনীর একটি কিলার গ্রæপ বঙ্গবন্ধুর দুই কন্যা বাদে তাকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করে। সেই সঙ্গে বঙ্গবন্ধুর কয়েকজন নিকটাত্মীয় ও রাজনৈতিক সহকর্মীকে হত্যা করা হয়। আমরা ৪৫ বছর আগের সেই মর্মান্তিক ঘটনায় এখনও শোকাহত। এই দিনে আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি আমাদের পরম শ্রদ্ধা জ্ঞাপন করছি। এই নৃশংস হত্যাকান্ডের বিচারকার্য চূড়ান্ত করা হয়েছে। দন্ডপ্রাপ্ত বেশ কয়েকজন খুনির ফাঁসিও হয়েছে, তবে সাজাপ্রাপ্ত সবার ফাঁসি কার্যকর করা এখনও সম্ভব হয়নি।
১৯৯৬ সালে ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’ ঘোষণা করে। ওইদিন জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা এবং ছুটির দিন হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। কিন্তু দেশ ও জাতির কি দুর্ভাগ্য স্রেফ হীন রাজনৈতিক উদ্দেশ্যে ২০০১ সালে ক্ষমতায় এসে বিএনপি-জামায়াত জোট সরকার ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের আইন বাতিল এবং ১৫ আগস্ট জাতীয় পতাকা অর্ধনমিত রাখা যাবে না বলে পতাকা আইনের পরিবর্তন করেছিল। চার দলীয় জোট সরকারের এই পদক্ষেপ সুবিবেচনাপ্রসূত ছিল না। বাতিলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা করা হলে মামলার রায়ে আদালত চার দলীয় জোট সরকারের সিদ্ধান্ত অবৈধ এবং বাতিল বলে উল্লেখ করেন। এ দিনকে জাতীয় শোক দিবস ও ছুটির দিন হিসেবে পালনের নির্দেশ দেন। বিষয়টি নিয়ে সব বিতক্রের অবসান হয়ে গেছে।
১৫ আগস্ট এদেশের জন্য সবচেয়ে বড় শোকের দিন। এই দিনটি নিয়ে রাজনীতি করার অধিকার কারও নেই। ১৫ আগস্টের হত্যাকান্ডের চূড়ান্ত বিচার ও অপরাধীর প্রাপ্য শাস্তির মধ্য দিয়েই সব রাজনৈতিক হত্যাকান্ডের বিচারকার্য সম্পন্ন করার প্রক্রিয়ার সূচনা করা উচিত ছিল, কিন্তু সেটা এখনও হতে পারেনি। আমরা মনে করি কিবরিয়া হত্যা, আহসান উল্লাহ মাস্টার হত্যাসহ সব রাজনৈতিক হামলা ও হত্যাকান্ডের বিচার প্রক্রিয়া শুরু করে দেশ ও জাতিকে রাজনৈতিক হত্যার গøানি থেকে মুক্তি দেয়া হোক। ’৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার, জেল হত্যার বিচারও দ্রæত সম্পন্ন ও রায় কার্যকর করা হোক।
এতে কোন সন্দেহ নেই যে, বঙ্গবন্ধু হত্যার পেছনে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র কাজ করেছে। এই ষড়যন্ত্র পুরোটাই দেশবাসী এবং বিশ্ববাসীর কাছে উন্মোচিত হওয়া ইতিহাসের দাবি। এবারের শোক দিবসে আমাদের দাবি ১৫ আগস্টের নির্মম হত্যার পেছনে যে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র ছিল তার রহস্য উদ্ঘাটন করার লক্ষ্যে একটি শক্তিশালী কমিশন গঠন করা হোক। যে কমিশন বঙ্গবন্ধু হত্যার সব রহস্য বিশ্বস্ততার সঙ্গে প্রকাশ করবে। এ বছর বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী। সারাদেশ মুজিববর্ষ হিসেবে বছরটি উদ্যাপন করবার প্রস্তুতি নিয়েছিল। কিন্তু বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে বাংলাদেশের জনগণকে মুজিববর্ষের উদ্যাপন সংকুচিত করতে হয়েছে। একইভাবে বঙ্গবন্ধুর ১৫ আগস্টের কর্মসূচিও সংকুচিত করা হয়েছে। তারপরও যে দাবিটি এখন বাংলাদেশে সর্বস্তরে গ্রহণযোগ্যতা পেয়েছে সেটা হলো ‘মুজিব হত্যার নেপথ্যে যে রাজনৈতিক ষড়যন্ত্র’ ছিল, যে ষড়যন্ত্রে দেশি-বিদেশি অনেক রাজনৈতিক-সামরিক ব্যক্তি, সংস্থা এমন কী সরকারও জড়িত ছিল সেই ষড়যন্ত্র সম্পূর্ণ রূপে দেশবাসী এবং বিশ্বের কাছে উন্মোচিত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু হত্যার বিচার সম্পন্ন হয়েছে এ কথা বলা যাবে না। এই দাবিটি আমরা প্রতি বছরই করে আসছি, আমাদের প্রত্যাশা বর্তমান সরকার একটি কমিশন করে বঙ্গবন্ধু হত্যার রাজনৈতিক ষড়যন্ত্রের স্বরূপ উদ্ঘাটন করবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )