আজকের তারিখ- Sat-31-10-2020
 **   চিলমারীতে যোগদানের ১বছর পূর্তিতে ইউএনওকে ফুলেল শুভেচ্ছা **   করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫৯০০ ছাড়াল **   জাতি বিনির্মাণে মানুষের মনন তৈরিতে গণমাধ্যম অনন্য: তথ্যমন্ত্রী **   চিলমারীতে ফাইলেরিয়া রোগের প্রচার প্রচারনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   ‘বিএনপি নির্বাচনে অংশ নেয় লোক দেখাতে’ **   ইরফান আদালতে, অপেক্ষা রিমান্ড শুনানির **   চিলমারী উপজেলা আওয়ামী মৎস্যজীবি লীগের কমিটি অনুমোদন **   রাষ্ট্রপক্ষের প্রত্যাশা সাজা, আসামিপক্ষ ‌‘বেনিফিট অব ডাউট’ **   অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী **   চিলমারীতে বীরমুক্তিযোদ্ধা আব্দুল মজিদের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

গণপরিবহণে স্বাস্থ্য বিধি উপেক্ষিত

চিলমারী  রবিবার  ২৩ আগষ্ট, ২০২০
করোনার প্রাদুর্ভাব ঠেকাতে রাজধানীতে একটি আসন ফাঁকা রেখে সীমিত পরিসরে গণপরিবহণ চালুর পর থেকে যাত্রীদের অতিরিক্ত ৬০% বাড়তি ভাড়া গুণতে হচ্ছে। তিন মাসে করোনা পরিস্থিতি না বদলালেও বদলে গেছে গণপরিবহণের চিত্র। এমন পরিস্থিতিতে বাড়তি ভাড়া কমেনি করোনার আগের মতো বাদুড়ঝোলা বাসে। প্রতি দুটি আসনে একটি আসন ফাঁকা থাকার কথা থাকলেও সিট তো ফাঁকা নেই উল্টো দাঁড় করিয়ে যাত্রী ওঠানো হচ্ছে। এতে প্রতিদিনই বাসের ড্রাইভার, হেলপারের সঙ্গে কথা কাটাকাটি, হাতাহাতির ঘটনাও ঘটছে। তবে এ নিয়ে সরকারের ভূমিকা নীরব। যাত্রীরা বলছেন, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে না পারলে অন্তত ভাড়া কমানো হোক। ড্রাইভাররা বলছেন, যাত্রীরাই বরং জোর করে গাড়িতে উঠে পড়ছে। আমাদের কী দোষ? রাজধানীর প্রায় প্রতিটি রোডের দৃশ্য এরকম। বাড়তি ভাড়া বহাল থাকলেও শারীরিক দূরত্ব মানার বালাই আর নেই অধিকাংশ গণপরিবহণে। রাজধানীতে বিশৃঙ্খলভাবে চলছে গণপরিবহণ। অতিরিক্ত যাত্রী বহন, গাড়ি থামিয়ে যাত্রী তোলা, স্প্রে ও মাস্ক ব্যবহার না করা, দুই আসনে একজন না বসাসহ নানা অভিযোগ রয়েছে গণপরিবহণের বিরুদ্ধে। ফলে যতই দিন যাচ্ছে করোনার ঝুঁকি বেড়েই চলেছে। যাত্রীরা বলছেন, প্রথম দিকে নিয়ম মেনে চললেও এখন স্বাস্থ্যবিধি মোটেও মানা হচ্ছে না গণপরিবহণে। কেবল তাই নয়, অনেক বাসে দেখা যায় যাত্রীরা দাঁড়িয়ে আছে। করোনাকালে যা সম্পূর্ণ নিষিদ্ধ। জীবন-জীবিকার প্রশ্নে সরকার সাধারণ ছুটি তুলে নিয়ে স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের কার্যক্রম চালানোর নির্দেশনা দিয়েছে। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। এর ফলে চারভাবে বেড়ে যাচ্ছে স্বাস্থ্য ঝুঁকি। করোনা-ভাইরাসের বিস্তার রোধে দুই মাসেরও বেশি সময় রাজধানীসহ সারাদেশে গণপরিবহণ চলাচল বন্ধ ছিল। সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) সুপারিশে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন জারির পর স্বাস্থ্যবিধি মেনে গত ১ জুন থেকে আবারও চলছে বাস ও অন্যান্য যানবাহন। কিন্তু সরকারের বেঁধে দেয়া সব নিয়ম বিধিই উপেক্ষিত হচ্ছে। গণপরিবহণে যদি স্বাস্থ্য বিধি মেনে চলা না হয় তা হলে এ সংকট বড় আকার ধারণ করতে পারে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )