আজকের তারিখ- Tue-27-10-2020
 **   রাষ্ট্রপক্ষের প্রত্যাশা সাজা, আসামিপক্ষ ‌‘বেনিফিট অব ডাউট’ **   অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী **   চিলমারীতে বীরমুক্তিযোদ্ধা আব্দুল মজিদের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন **   এক বছরের জেল হলো হাজী সেলিমের ছেলের **   প্রেমের ফাঁদে গণধর্ষণ, অভিযোগের তীর এএসআইয়ের দিকে **   বীরমুক্তিযোদ্ধা পুলিশের অবসরপ্রাপ্ত এস, আই আব্দুল মজিদের ইন্তেকাল **   নীতিহীন সাংবাদিকতা যেন না হয়: প্রধানমন্ত্রী **   পদ্মা সেতু: ছয় দিনের মাথায় বসল ৩৪তম স্প্যান **   চিলমারীতে শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্যে কাঁচকোল সামাজিক স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের বস্ত্র বিতরণ **   করোনায় আরও ১৯ মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪

এস, এম নুরুল আমিন সরকারের জীবনাল্লেখ্য

এস, এম নুরুল আমিন সরকার ওরফে এস, এম নুআস ১৯৭৭ সালের ২৮ আগষ্ট কুড়িগ্রাম জেলার রমনা মডেল ইউনিয়নের খরখরিয়া ভরট্টপাড়ায় জন্মগ্রহণ করেন। পিতার নাম মৃত মোজাহার আলী। মাতা- মোছাঃ অমিচা বেগম ঊষা। ৪ ভাই ১ বোনের মধ্যে তৃতীয় এস, এম নুরুল আমিন সরকার। শৈশব কেটেছে খরখরিয়ায়। কৈশোরে ছিল খরখরিয়া মন্ডলপাড়ায়। পরবর্তী জীবন কাটছে থানাহাট ইউনিয়নের মাচাবান্দা নামাচর গ্রামে। ১৯৯৭ সালের ১৭ ডিসেম্বর ব্রহ্মপুত্র নদের কড়াল গ্রাসে বসতবাড়ী বিলীন হয়ে যাওয়ার পর বসতি গড়ে তোলেন মাচাবান্দা নামাচর গ্রামে। শিক্ষাগত যোগ্যতা- বিএসএস পাশ। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।
১৯৯৪ সালে সাপ্তাহিক কুড়িগ্রাম বার্তা পত্রিকার মধ্যদিয়ে মায়ের অনুপ্রেরণায় সাংবাদিকতায় আসা তার। কুড়িগ্রাম বার্তার প্রকাশক এ, বি সিদ্দিক সরকার, সম্পাদক মোঃ সামিয়ুল ইসলাম বিশ্বাসের আন্তরিকতায় সাংবাদিকতা করেন তিনি। এর মধ্যে ঢাকা থেকে প্রকাশিত ‘দৈনিক দেশ বাংলা, দৈনিক সোনালী বার্তা, বগুড়া থেকে প্রকাশিত ‘দৈনিক দূর্জয় বাংলা’ পত্রিকায় চিলমারী উপজেলা প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন।
২০০৯ সাল হতে শুরু করে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আজকালের খবর ও দৈনিক সংবাদ পত্রিকায় চিলমারী উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। কর্মরত আছেন রংপুর থেকে প্রকাশিত দৈনিক বায়ান্নর আলো পত্রিকায়ও।

সাংবাদিকতায় প্রশিক্ষণ: ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর, ২০১১ খ্রিঃ তারিখে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট আয়োজিত কুড়িগ্রামে ৩দিন ব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
৩১ আগষ্ট থেকে ০২ সেপ্টেম্বর ২০০১খ্রিঃ পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত সোসাইটি ফর এনভায়রণমেন্ট এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট (সেড) আয়োজিত ‘নির্বাচনী রিপোর্টিং‘ কর্মশালায় অংশগ্রহণ। ১৩ ও ১৪ সেপ্টেম্বর ২০০২খ্রিঃ পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ মানবাধিকার ব্যুরো (বিএইচআরবি) আয়োজিত কোর্ট রিপোর্টিং কর্মশালায় অংশগ্রহণ। ০৯ মে, ২০০৩খ্রিঃ তারিখে রংপুর সরকারী কলেজ রিপোর্টার্স ক্লাব আয়োজিত দিনব্যাপী ‘সাংবাদিক প্রশিক্ষণ’ কর্মশালায় অংশগ্রহণ। চিলমারী সাংবাদিক ফোরাম আয়োজিত গত ২২ মার্চ, ২০১৩ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত দিনব্যাপী ‘সাংবাদিক প্রশিক্ষণ’ কর্মশালায় অংশগ্রহণ। বাংলাদেশ এনজিও‘স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এবং প্ল্যান বাংলাদেশের উদ্যোগে গত ২৩ থেকে ২৫ মার্চ, ২০১৩ খ্রিঃ পর্যন্ত ঢাকাস্থ জাতীয় গণমাধ্যম ইনষ্টিটিউটে কমিউনিটি রেডিওতে শিশু অধিকার, শিশু সুরক্ষা ও জেন্ডারের সমতা বিষয়ক অনুষ্ঠান স¤প্রচার বিষয়ক ৩দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ।
বাংলাদেশ এনজিও‘স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি), ইউরোপীয়ান ইউনিয়ন এবং ফ্রিপ্রেস আন লিমিটেড এর উদ্যোগে গত ২৯ জুলাই থেকে ০১ আগষ্ট, ২০১৩ খ্রিঃ পর্যন্ত ঝিনাইদহে রেডিও ঝিনুক এ কমিউনিটি রেডিওর জন্য শ্রোতা জরীপ ও গবেষাণা বিষয়ক ৪দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ। ১৩ থেকে ১৪ মে, ২০১৪ খ্রিঃ তারিখে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট আয়োজিত কুড়িগ্রামে ২দিন ব্যাপী সাংবাদিকদের জন্য দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন-অভিযোজন শীর্ষক প্রশিক্ষণে অংশগ্রহণ।
বাংলাদেশ এনজিও‘স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি), ইউরোপীয়ান ইউনিয়ন এবং ফ্রিপ্রেস আন লিমিটেড এর উদ্যোগে হোটেল মুক্তা ইন্টারন্যাশনাল, রাজশাহীতে গত ২৫ থেকে ২৯ মে, ২০১৪খ্রিঃ তারিখ পর্যন্ত ৫দিনব্যাপী ‘কমিউনিটি রেডিও‘র অনুষ্ঠান এবং সংবাদ তৈরী ও সম্পাদনার জন্য দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায়’ রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ।
বাংলাদেশ এনজিও‘স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি), ইউরোপীয়ান ইউনিয়ন এবং ফ্রিপ্রেস আন লিমিটেড এর উদ্যোগে হোটেল রেড চিলিস, বগুড়ায় গত ০৬ থেকে ১০ ডিসেম্বর, ২০১৪খ্রিঃ তারিখ পর্যন্ত ৫দিনব্যাপী ‘কমিউনিটি রেডিও‘র প্রযোজকদের জন্য প্রোডাকশন প্রোগ্রাম, সংবাদ ও নাটক লেখা ও সম্পাদনার জন্য দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায়’ রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ।
জাতীয় গণমাধ্যম ইনষ্টিটিউট, ঢাকায় গত ০৭ থেকে ১১ মে, ২০১৫খ্রিঃ তারিখ পর্যন্ত ৫দিনব্যাপী নারী ও শিশু উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (চতুর্থ পর্যায়) এর আওতায় ‘ইস্যু ভিত্তিক স্ক্রিপ্ট রাইটিং (শিশু বিবাহ ও অটিজম) বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায়’ রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ।
জাতীয় গণমাধ্যম ইনষ্টিটিউট, ঢাকায় গত ২৫ থেকে ২৯ নভেম্বর, ২০১৫খ্রিঃ তারিখ পর্যন্ত ৫দিনব্যাপী নারী ও শিশু উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (চতুর্থ পর্যায়) এর আওতায় ‘কমিউনিটি রেডিও‘র জন্য দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায়’ রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ।
জাতীয় গণমাধ্যম ইনষ্টিটিউট, ঢাকায় গত ৩০ আগষ্ট থেকে ০১ সেপ্টেম্বর, ২০১৬খ্রিঃ তারিখ পর্যন্ত ৩দিনব্যাপী নারী ও শিশু উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (চতুর্থ পর্যায়) এর আওতায় ‘সিআরসি, সিডো এন্ড গালস্ এডুকেশন কর্মশালায়’ রেডিও চিলমারীর ‘বার্তা সম্পাদক’ হিসেবে অংশগ্রহণ।

বেতার সাংবাদিকতা: বেতার সাংবাদিকতার উপর বিএনএনআরসি কর্তৃক কমিউনিটি রেডিও চিলমারীতে ৫দিন ব্যাপী প্রশিক্ষণ গ্রহণ। বর্তমানে কমিউনিটি ‘রেডিও চিলমারী’র সংবাদ বিভাগে বার্তা সম্পাদক ও সংবাদ পাঠক হিসেবে কর্মরত।

সংবাদপত্র সম্পাদনা: ০১ জানুয়ারী, ১৯৯৯ খ্রিঃ হতে ০৩ সেপ্টেম্বর, ২০০২খ্রিঃ পর্যন্ত কুড়িগ্রাম থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক কুড়িগ্রাম বার্তা’ পত্রিকায় ‘বার্তা সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন।
১৭ মে, ২০০১খ্রিঃ হতে ০৩ নভেম্বর, ২০০৩খ্রিঃ পর্যন্ত রৌমারী উপজেলা থেকে প্রকাশিত পাক্ষিক দ্বীপদেশ পত্রিকায় ‘সহযোগী সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন।
চিলমারী উপজেলা থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক জনপ্রাণ’ পত্রিকায় ০৮ সেপ্টেম্বর, ২০০৩খ্রিঃ হতে ৩০ ডিসেম্বর, ২০০৯খ্রিঃ পর্যন্ত ‘সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন।
চিলমারী উপজেলা থেকে প্রকাশিত সাপ্তাহিক যুগের খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসেবে গত ১১ ডিসেম্বর, ২০১৩খ্রিঃ তারিখে ডিক্লারেশন প্রাপ্ত হয়ে দায়িত্ব পালন করছেন।
পুরস্কার/ সম্মাননা: ২৯ আগষ্ট, ২০১০খ্রিঃ তারিখে ইউরোপীয়ান ইউনিয়ন, ডানচার্জ এইড, চার্জ অব সুইডেন, ফিনচার্জ এইড, নরওয়েজিয়ান চার্জ এইডের অর্থায়নে ফেডারেশনের মাধ্যমে দরিদ্র জনগণের ক্ষমতায়ন প্রকল্পের আওতায় আরডিআরএস বাংলাদেশের উদ্যোগে থানাহাট ইউনিয়ন সমাজ কল্যাণ সংস্থা কর্তৃক সাংবাদিকতা ও সমাজসেবায় বিশেষ অবদানের জন্য গুণীজন সন্মাননা পদক অর্জন।
কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা থেকে প্রকাশিত পাক্ষিক দ্বীপদেশ পত্রিকা সৃষ্টিতে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৭ মে, ২০১২খ্রিঃ তারিখে সম্মাননা পদক অর্জন।
সাংবাদিকতায় অবদানের জন্য প্রয়াত সাংবাদিক মাওলানা রুহুল আমিন স্মৃতি পদক ও সন্মাননা সনদ অর্জন।
মহান বিজয় দিবস ২০১৪ এ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা বিষয়ক রিপোর্টিং এর জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চিলমারী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে সন্মাননা পদক অর্জন।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৫ এ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা বিষয়ক রিপোর্টিং এর জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, উলিপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে সন্মাননা পদক অর্জন।
০১ বৈশাখ, ১৪২২ এ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা বিষয়ক রিপোর্টিং এর জন্য শহীদ আব্দুল জলিল স্মৃতি সংসদের পক্ষ থেকে সন্মাননা পদক অর্জন।

সাংগঠনিক দায়িত্ব পালন: ২৯ আগষ্ট, ১৯৯৯খ্রিঃ তারিখে কুড়িগ্রাম প্রেস ক্লাবের কার্যকরী সদস্য পদে নির্বাচিত হন। ২০০৬-২০০৮ ও ২০০৮-২০১০ মেয়াদে পর পর দুইবার চিলমারী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগ চিলমারী উপজেলা শাখার তথ্য ও গবেষণা সম্পাদক হিসেবে গত ০৭ নভেম্বর, ২০১৫খ্রিঃ হতে ১০ ডিসেম্বর, ২০১৯খ্রিঃ পর্যন্ত এবং ১০ ডিসেম্বর, ২০১৯খ্রিঃ হতে দায়িত্ব পালন করছেন।
উত্তরাঞ্চল ফেডারেল সাংবাদিক পরিষদ (উফেসাপ), চিলমারী ইউনিটের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।
শিল্পকলা একাডেমী চিলমারী‘র যুগ্ম সাধারণ সম্পাদক, শিল্পী সমিতি চিলমারী শাখার যুগ্ম আহবায়ক, মুক্তিযোদ্ধা সংগঠন বীরমুক্তিযোদ্ধা শামসুল হক বিএসসি কারিগরী স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ চিলমারী উপজেলা শাখার তথ্য ও গবেষণা সম্পাদক, চিলমারী লেখক চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি, বেসরকারী উন্নয়ন সংস্থা ‘সমাজ উন্নয়ন কর্ম সংস্থা (সুকস) এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, থানাহাট আদর্শ বণিক কল্যাণ সংস্থার সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )