আজকের তারিখ- Mon-18-01-2021
 **   সরকার দ্রুত করোনার টিকা দিতে পারবে: রাষ্ট্রপতি **   জনশুমারি ২৫ থেকে ৩১ অক্টোবর **   ঈদের জন্য ‘মন বসেছে পড়ার টেবিলে’র প্রস্তুতি **   চরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে“ফ্রেন্ডশিপ” এর ভেড়া বিতরণ **   চিলমারীতে নাইট ক্রিকেট টুর্নামেন্ট’র উদ্বোধন **   চিলমারীতে প্রয়াত আব্দুল কুদ্দুছ সরকার স্মরণে শোকসভা অনুষ্ঠিত **   পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা বানান: প্রধানমন্ত্রী **   ‘পৌর কর্মচারীদের বেতন দিতে ব্যর্থ হলে পরিষদ বাতিল’ **   হুমকির মুখে নদীর তীরবর্তী গ্রাম: অবৈধ ড্রেজার দিয়ে চলছে বালু উত্তোলনের মহা উৎসব! **   দুই ডোজের মধ্যে সময় বাড়ালে টিকার কার্যকারিতা বাড়ে : সেরাম

নাগরিকদের ব্যক্তিগত তথ্য জানতে চীনে অ্যাপ

যুগের খবর ডেস্ক: নাগরিকদের ব্যক্তিগত তথ্য জানতে মোবাইল অ্যাপের মাধ্যমে আড়ি পাততে শুরু করেছে চীনা কমিউনিস্ট পার্টি (সিপিসি)। সরকারি কাজের একটি প্রচারমূলক অ্যাপের মাধ্যমে এ কাজ করা হচ্ছে। এরই মধ্যে ১০ কোটি সেলফোন গ্রাহকের যাবতীয় ব্যক্তিগত এই অ্যাপের মাধ্যমে হাতিয়ে নেওয়া অভিযোগ ওঠেছে।

চীনে সরকারি কাজ, পরিষেবার প্রচারমূলক মেসেজ অ্যাপের মাধ্যমে দেশের নাগরিকদের সেলফোনে পাঠানো হচ্ছে। আর সম্ভবত সেই অ্যাপের মাধ্যমেই চীনের সেলফোন গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য ও গতিবিধির উপর গোপনে নজরদারি চালাচ্ছে বেইজিং।

সেলফোন গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য, তাদের সঙ্গে যাদের মেসেজ ও ফটো চালাচালি হয়, তাদেরও সব তথ্য ও ইন্টারনেটে তারা কাকে কাকে ‘মেইল’ পাঠাচ্ছেন, ‘ব্রাউজ’ করে কাকে কাকে বা কী কী খুঁজছেন, তার সব খুঁটিনাটি চিনা কমিউনিস্ট পার্টি জেনে যাচ্ছে প্রচারমূলক অ্যাপের সেই কোডের মাধ্যমেই। এমনকি, কোনও সেলফোনের অডিও রেকর্ডারটিকেও গোপনে চালু করে দিতে পারে কোডটি।

এ ব্যাপারে গবেষণা চালিয়েছে যে সংস্থাটি তার নাম- ‘ওপেন টেকনোলজি ফান্ড’। মার্কিন প্রশাসনের অর্থায়নে চলা সেই সংস্থাটি রয়েছে ‘রেডিও ফ্রি এশিয়া’র অধীনে। সংস্থার প্রযুক্তি বিভাগের অধিকর্তা সারা আউন বলেছেন, ‘‘চিনা কমিউনিস্ট পার্টি এইভাবে কম করে দেশের ১০ কোটি সেলফোন গ্রাহকদের উপর নজরদারি চালাচ্ছে। নাগরিকদের প্রাত্যহিক জীবনের উপর সেই গোপন নজরদারি উত্তরোত্তর বেড়েই চলেছে।’

এ বছরের জানুয়ারিতেই চীনা কমিউনিস্ট পার্টি অ্যাপটি চালু করেছিল। তার নাম-‘স্টাডি দ্য গ্রেট নেশন’। চীনা ভাষায় ‘স্টাডি’কে বলা হয় ‘শুয়েক্সি’। যা চিনা প্রেসিডেন্ট শি চিনফিং-এর পারিবারিক নাম। তাই ইংরেজি শব্দটাই ব্যবহার করা হয়েছে।

মূলত চীনা প্রেসিডেন্ট শি চিনপিং-এর বিভিন্ন কাজকর্ম ও মতাদর্শ নিয়েই বিভিন্ন রকমের খবর ও ভিডিও সেলফোন গ্রাহকদের পাঠানো হয় সেই প্রচারমূলক অ্যাপটির মাধ্যমে। বিভিন্ন নিবন্ধ পড়ে মতামত দেওয়ার জন্য সেই অ্যাপের পাঠকদের পুরস্কৃতও করা হয়। সেই অ্যাপ ডাউনলোড করা যায় ‘অ্যাপল’, ‘অ্যান্ড্রয়েড’, সব ধরনের স্মার্টফোনেই। সূত্র: আনন্দবাজার।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )