আজকের তারিখ- Tue-02-03-2021

ছয় মাসে এডিপি বাস্তবায়ন ২৪%

যুগের খবর ডেস্ক: চলতি অর্থবছরের ছয় মাস চলে গেলেও বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মাত্র ২৪ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে সরকার। ২০২০-২১ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ের এ বাস্তবায়ন ছয় বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ২৪ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকার এডিপি ছিল। এ বরাদ্দ থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ব্যয় হয়েছে মাত্র ৫১ হাজার ২৬৬ কোটি টাকা, যা মোট বরাদ্দের মাত্র ২৩ দশমিক ৮৯ শতাংশ।
বাস্তবায়নের এই হার গত অর্থবছরের একই সময়ের তুলনায় চেয়ে ৩ শতাংশ কম। গত অর্থবছরের প্রথম ছয় মাসে এডিপি বাস্তবায়িত হয়েছিল প্রায় ২৭ শতাংশ বা ৫৭ হাজার ১৯৬ কোটি টাকা।
নাম প্রকাশ না করার শর্তে আইএমইডির সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, “চলতি অর্থবছরে কোনোভাবে শতভাগ অর্থ ব্যয় আর সম্ভব নয়।”
এ বিষয়ে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, “আভ্যন্তরীণ সম্পদ বিভাগসহ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ এবার বাস্তবায়নে বেশি পিছিয়ে রয়েছে।
“পিছিয়ে পড়াদের কাছে আমরা জেনেছি যে অনেক প্রকল্পের ঠিকাদার প্রক্রিয়ায় বিলম্ব ও জমি অধিগ্রহণ নিয়ে মামলাজনিত সমস্যা সৃষ্টি হয়েছে। এসব সমস্যা দূর করে শিগগির আমরা এডিপি বাস্তবায়ন বাড়াতে পারব বলে আশাবাদী।”
আইএমইডির প্রতিবেদনে দেখা যায়, ছয় মাসে এডিপি বাস্তবায়নে জড়িত ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে ১১টি এখনো বরাদ্দের ১০ শতাংশ বাস্তবায়ন করতে পারেনি।
সেগুলো হচ্ছে- মন্ত্রিপরিষদ বিভাগ (০.২১ শতাংশ), আভ্যন্তরীণ সম্পদ বিভাগ (১ দশমিক ০৯ শতাংশ), আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (১ দশমিক ২৩ শতাংশ),  বাণিজ্য মন্ত্রণালয় (১ দশমিক ৮৬ শতাংশ), অর্থ বিভাগ (২ দশমিক ৭০ শতাংশ), জননিরাপত্তা বিভাগ (৭ দশমিক ৮২ শতাংশ), জনপ্রশাসন বিভাগ (৭ দশমিক ৮৭ শতাংশ), দুর্নীতি দমন কমিশন (৯ শতাংশ), তথ্য মন্ত্রণালয় (৯ দশমিক ১৫ শতাংশ) এবং বাংলাদেশ কর্মকমিশন সচিবালয় (৯ দশমিক ৫৭ শতাংশ) বাস্তবায়ন করেছে।
এডিপি বাস্তবায়নে জড়িত সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে বরাদ্দের ৫০ শতাংশের বেশি অর্থ ব্যয় করতে পেরেছে কেবল দুটি মন্ত্রণালয় ও বিভাগ। এর মধ্যে ধর্ম মন্ত্রণালয় ৭৩ দশমিক ৩৩ শতাংশ আর আইএমইডি বাস্তবায়ন করেছে ৬৬ দশমিক ৫৩ শতাংশ বরাদ্দ।
এডিপি বরাদ্দের দিক দিয়ে বড় ১৫ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ৩৫ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিভাগ। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ২৮ দশমিক ৪৬ শতাংশ, প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় ২৭ দশমিক ৫১ শতাংশ, পানিসম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ২৭ দশমিক ১৯ শতাংশ, প্রধানমন্ত্রীর কার্যালয় বাস্তবায়ন করেছে ২৭ দশমিক ১০ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ ২৫ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে। বাকি সকল মন্ত্রণালয় ও বিভাগের বাস্তবায়ন হার ২৫ শতাংশের কম।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )