আজকের তারিখ- Sun-11-04-2021

পবিত্র শবে বরাত আজ

যুগের খবর ডেস্ক: শাবান মাসের ১৪ তারিখের এ রাতকে নাজাতের রাত হিসেবে অভিহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার কাছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয়। এ রাতে অনেকেই নফল নামাজ, কোরান তেলাওয়াত, দোয়া করে থাকেন। এছাড়া বাবা-মাসহ আত্মীয়দের কবর জিয়ারত ও দোয়া করেন অনেকেই।
পবিত্র রমজান শুরু হওয়ার আগে শাবান মাসের মধ্য রজনীকে লাইলাতুল বরাত হিসেবে ধরা হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে পবিত্র শব-ই-বরাতে দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা করেছেন। একই সঙ্গে দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহর প্রতি আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন। তিনি বলেন, শব-ই-বরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় পবিত্র রজনী। মাহে রমজান ও সৌভাগ্যের আগমনী বারতা নিয়ে পবিত্র লাইলাতুল বরাত প্রতিবারের ন্যায় এবারো আমাদের মাঝে সমাগত।
প্রধানমন্ত্রী তার বাণীতে শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সব স্তরে প্রতিষ্ঠা এবং পবিত্র শব-ই-বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। বাংলাদেশ এবং বিশ্বের সকল মুসলমানকে পবিত্র শব-ই-বরাত উপলক্ষে আন্তরিক মোবারকবাদ জানান। তিনি বলেন, সৌভাগ্যের এই রজনী মানবজাতির জন্য বয়ে আনে মহান আল্লাহর অশেষ রহমত ও বরকত। এই রাতে তিনি ক্ষমা প্রদর্শন এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন।
বিশেষজ্ঞরা বলছেন, মুসলমানদের জীবনে আল্লাহ্ যে তিনটি রাতকে শ্রেষ্ঠত্ব দিয়েছেন শব-ই-বরাত তার অন্যতম। পবিত্র রমজানের সিয়াম সাধনা বা আত্মসংযমের প্রস্তুতি হিসেবেই রাতটি মুসলমানদের কাছে এসে থাকে। শব-ই-বরাতে ইবাদত-বন্দেগী ও আল্লাহর দরবারে পানাহ চাওয়ার মধ্য দিয়ে শুরু হয় রমজানের প্রস্তুতি।
এদিকে পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন এ উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে বাদ মাগরিব ওয়াজ মাহফিল এবং বাদ এশা দোয়া ও মোনাজাতের আয়োজন করেছে। এছাড়া যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র শবে বরাত পালনের জন্য দেশব্যাপী মসজিদ, মাদ্রাসা, খানকা ও দরবার শরীফ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এ উপলক্ষে আলোচনা সভা, ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাতসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।
এদিকে পবিত্র শব-ই-বরাতের পবিত্রতা রক্ষা ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করতে আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )