আজকের তারিখ- Wed-22-09-2021

মঙ্গার শ্রমিকের ৩৫ লাখ টাকা হরিলুট

মাসুদ রানা, রৌমারী (কুড়িগ্রাম: কুড়িগ্রামে কর্মসৃজন কর্মসূচি (মঙ্গা)’র শ্রমিকের ৩৫ লাখ টাকা হরিলুট করার অভিযোগ উঠেছে। এ নিয়ে উপজেলা প্রশাসনের কাছে বার বার জানানো হলেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলে অভিযোগ তুলেন উপকারভোগীরা।

ঘটনাটি ঘটেছে শনিবার কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার প্রত্যান্ত চরাঞ্চল সাহেবের আলগা ইউনিয়নে।
সরেজমিনে গেলে জবেদা ও কানচু মিয়া, পরীভানু বলেন, সাহেবের আলগা ইউনিয়নের আওতায় কর্মসৃজন কর্মসূচি (মঙ্গা) ৪০ দিন করে দুদফায় ৮০ দিন কাজ করেন ৮৮৬ জন শ্রমিক। মোট টাকার পরিমান দাড়ায় প্রায় এক কোটি ৪২ লাখ টাকা। দুইশত টাকা দিনমুজুর হিসেবে জন প্রতি পায় ১৬ হাজার টাকা পাওয়ার কথা।
গতকাল শনিবার সাহেবের আলগা ইউনিয়ন পরিষদ থেকে টাকা বিতরণ না করে রহস্যজনক কারনে প্রত্যন্ত চরাঞ্চল চর দূর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এই টাকা বিতরণ করা হয়েছে। শ্রমিকরা টাকা উত্তোলন করতে গেলে উপজেলা প্রশাসনের যোগসাজসে জন প্রতি শ্রমিকের কাছ থেকে প্রকাশ্যে চার হাজার টাকা করে কেটে রাখেন ওই ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বাররা।
বাকি ১২ হাজার টাকা করে শ্রমিকের হাতে তুলে দেওয়া হয়েছে। শ্রমিকরা চার হাজার টাকা কম নিতে অস্বীকার করলে সাহেবের আলগা চেয়ারম্যান সিদ্দিক আলী মন্ডল ও মেম্বারের লোকজন তাদেরকে নানাভাবে হুমকি দেয়। এ নিয়ে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়াও হয়। অভিযোগ উঠে শ্রমিকের টাকা বিতরনের সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পাশের একটি বাড়িতেই ছিলেন। এছাড়াও দলীয় নেতাকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনী উপস্থিত ছিলেন।
উপকারভোগী ৫নং ওয়ার্ডের বাসিন্দা জবেদা খাতুন জানান, আমরা ৮০ দিন কাজ করছি। টাকা পাই ১৬ হাজার। চেয়ারম্যান ও মেম্বারা আমাকে জোর করে ১২ হাজার টাকা দিল।
শ্রমিকের কাছে চার হাজার টাকা নেওয়ার বিষয় জানতে চাইলে সাহেবের আলগা ইউপি সদস্য কামাল হোসেন স্বীকার করে বলেন, বিভিন্ন অফিসিয়াল ও আমাদেরও কিছু খরচ বাবদ এই টাকা নেওয়া হয়েছে।
সাহেবের আলগা ইউপি চেয়ারম্যান সিদ্দিক মন্ডল বলেন, অগ্রণী ব্যাংকের লোকজন ও পিআইও টাকা বিতরণ করেছেন। টাকা কম দেওয়ার বিষয় আমি জানিনা।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিরাজুদৌল্লাহ বলেন, শ্রমিকরা যাতে ১৬ হাজার টাকা করে পায় সেই পরামর্শ দিয়ে নদী পথ হওয়ায় আমি আগেই চলে এসেছি।
উপজেলা নির্বাহী অফিসার নুরে জান্নাত রুমি জানান, এ বিষয়ে কোনো লিখিত অভিযোগ আসেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )