আজকের তারিখ- Fri-26-04-2024
 **   যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের আহ্বান প্রধানমন্ত্রীর **   ‘মানবাধিকার নিয়ে বাংলাদেশের অর্জন স্বীকার করেনি যুক্তরাষ্ট্র’ **   চিলমারীতে দুর্যোগ ঝুঁকি হ্রাস পরিকল্পনা প্রনয়ণ এবং বাস্তবায়ন বিষয়ক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত **   চিলমারীতে ট্রাক্টর উল্টে চালকের মৃত্যু **   থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী **   ২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার **   শিক্ষা প্রতিষ্ঠান আর বন্ধ নয়, অনলাইনে ক্লাস চালুর দাবি **   এফডিসিতে সাংবাদিকের ওপর অতর্কিত হামলা **   একটি দেশ ও জাতির উন্নয়নে বিজ্ঞান চর্চা ও গবেষনা **   প্রথম ধাপে উপজেলায় ভোট ছাড়াই ২৬ প্রার্থী নির্বাচিত

বারিতে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

যুগের খবর ডেস্ক: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক এমপি প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ম্যুরালের উদ্বোধন ঘোষণা করেন। গতকাল সোমবার এটি উদ্বোধন করা হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জন, কৃষকের আয় বৃদ্ধি, ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দানা জাতীয় শস্য, সবজি, কন্দাল ফসল, ডাল ও তৈলবীজ, মসলা, ফল ও অন্যান্য ফসলসহ ২০৮টি ফসলের ওপর গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ৫৫৮টি উচ্চ ফলনশীল উন্নত জাত এবং ৫৩১টি অন্যান্য প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এসব জাত ও প্রযুক্তি উদ্ভাবনের ফলে বিভিন্ন ফসলের ফলন ও মোট উৎপাদন বৃদ্ধি পেয়েছে, যা দেশের কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জন, দারিদ্র্য বিমোচন, আয় ও কর্মসংস্থান বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখবে। এসডিজি-২-এর ৫টি লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ৬৫টি প্রকল্প চিহ্নিত করেছেন। কৃষি ক্ষেত্রে এযাবৎ অর্জিত সাফল্যের মূলে রয়েছে স্বাধীনতা আর এই স্বাধীনতা অর্জনের মূল নায়ক ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্র নায়ক হিসেবে বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শনের মূলেই ছিল কৃষি। কৃষির উন্নয়নে প্রাথমিক ব্যবস্থা হিসেবে তিনি কৃষিবিদদের চাকরি প্রথম শ্রেণিতে উন্নীত করে কৃষির গুরুত্বকে প্রতিষ্ঠিত করেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে কৃষি গবেষণা ও উন্নয়নের মাধ্যমে কৃষকের ভাগ্যের পরিবর্তন ঘটাতে হবে। বঙ্গবন্ধু এ কারণেই কৃষিকে এতো গুরুত্বের সঙ্গে বিবেচনা করতেন। আমি অত্যন্ত আনন্দিত যে, দেশের সর্ববৃহৎ গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা হয়েছে।

ম্যুরাল উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষ এবং বারির মূল কার্যালয় চত্বরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান এবং বারির মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ অনুষ্ঠান সঞ্চলনা করেন।

জান যায়, বঙ্গবন্ধুর স্মৃতিকে মানসপটে চির অম্লান করে রাখার জন্য ‘মুজিববর্ষ ২০২০’-কে সামনে রেখে গত বছরই বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। সেই অনুযায়ী বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান কার্যালয়ের সামনে দুটি ফোয়ারা, লন গ্রাস এবং মার্বেল পাথর সংবলিত মনোরম স্থাপত্য শৈলীর একটি নান্দনিক স্থাপনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ করা হয়েছে। ম্যুরালটি স্থাপনে অনন্য ভূমিকা রেখেছেন দেশের প্রখ্যাত শিল্পী শ্যামল চৌধুরী এবং স্থপতি অরুময় বিশ্বাস।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট রীনা পারভিন, বারির প্রতিষ্ঠাতা পরিচালক ও এমেরিটাস সায়েন্টিস্ট (ঘঅজঝ) ড. কাজী এম বদরুদ্দোজা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক ও কৃষি মন্ত্রণালয়ের এপিএ এক্সপার্ট পুলের সদস্য মো. হামিদুর রহমান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )