আজকের তারিখ- Sat-27-04-2024
 **   ঝংকার সিনেমা হলে যাচ্ছেন আদর ও পূজা **   চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হবে: শেখ হাসিনা **   যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের আহ্বান প্রধানমন্ত্রীর **   ‘মানবাধিকার নিয়ে বাংলাদেশের অর্জন স্বীকার করেনি যুক্তরাষ্ট্র’ **   চিলমারীতে দুর্যোগ ঝুঁকি হ্রাস পরিকল্পনা প্রনয়ণ এবং বাস্তবায়ন বিষয়ক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত **   চিলমারীতে ট্রাক্টর উল্টে চালকের মৃত্যু **   থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী **   ২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার **   শিক্ষা প্রতিষ্ঠান আর বন্ধ নয়, অনলাইনে ক্লাস চালুর দাবি **   এফডিসিতে সাংবাদিকের ওপর অতর্কিত হামলা

রৌমারীর চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা

মাসুদ রানা, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারী’র চরাঞ্চলে ভুট্রাচাষে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। ভুট্টাচাষে ব্যাপকভাবে সারা জাগিয়েছে কৃষকগণ। ইতিপূর্বে এই অঞ্চলের মানুষের কৃষি ফসল হিসেবে গম, চিনা, মুশুর, মাশডাল, খেসারী, মুগডাল, বাদাম ও সরিষাসহ নানা ফসলের চাষাবাদ হত। উল্লেখিত ফসল চাষে কৃষকের মাঝে অনেকটা অনিহা দেখা দিয়েছে। এক সময় কৃষি ফসল উৎপাদনে উন্নত প্রশিক্ষন না থাকায় কৃষির তেমন বিপ্লব ঘটেনি। সে সময় বিঘা প্রতি ফলন কম হওয়ায় উৎপাদন অনেকটা বন্ধ করে দেয় কৃষকরা। এদিকে বিকল্প হিসেবে বিশ্বের উন্নত দেশের সাথে তাল মিলিয়ে উন্নত জাতের উচ্চ ফলনশীল হাইব্রীড জাতের ভুট্টা চাষে মনোনিবেশ করেছেন কৃষকরা।
ফলুয়ারচর গ্রামের রাকিব মিয়া, সোহেল রানা বলেন, ভুট্টা চাষে অল্প পরিশ্রম, স্বল্প খরচে বেশী ফলন পাওয়া যায়, আমাদের এলাকায় এক শত জমিতে ২মন ভুট্টা হয়, চাষাবাদের খরচের চেয়ে দ্বিগুন লাভ হয়। ভট্টার গাছ দিয়ে খড়ি হয়, ভট্টার পাতা গরুর ও ছাগলে খাবার হয়। আমাদের নদী ভাঙ্গন ও বন্যা কবলিত অঞ্চল হওয়ায় ভুট্টা চাষ বাড়ছে। এখন ইরি-বোরো চাষে অনুপযোগী জমিতে ভুট্টার চাষ করা হয়।
পাখিউড়া গ্রামের ভুট্টা চাষী হযরত আলী, আঃ ছালাম, ছোরমান আলী, আব্দুল বাদশা, বাহাদুর মিয়া ও নবীন মিয়া জানান, নদী ভাঙ্গনে বন্যার পানির সাথে বালি এসে ইরি-বোরো চাষ অনুপযোগী হওয়ায় ওইসব জমিতে ভুট্টা চাষ করা হচ্ছে, এতে ইরি-বোরোর চেয়ে বেশী লাভবান হওয়ার আশা করছেন তারা।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহরিয়ার হোসেন বলেন, এ বছর রৌমারীতে ৩হাজার ৮শ’ ৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। লাভ ভালো হওয়ায় দিনদিন ভুট্টা চাষে ঝুকছে কৃষকরা। উচ্চ ফলনশীল হাইব্রীড ৭৮৬, প্যাওনিয়ার, বেবিলন, কাবেরি-১০০,কাবেরি-৫০ও পরলিব জাতের ভুট্টা চাষে আগের চেয়ে বর্তমান আগ্রহ হচ্ছে চাষীরা। এবার ভালো ফলন হওয়ার সম্ভবনা রয়েছে। আশা করি আগামীতে ভুট্টা চাষ অনেক বেশি হবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )