**   চিলমারীতে বেড়ে চলেছে বাল্য বিবাহ ॥ ২৯জন জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী বিয়ের কারণে অনুপস্থিত **   বিয়ে করলেন সেরেনা উইলিয়ামস **   গণতন্ত্র অব্যাহত রাখতে ভবিষ্যতেও সেনাবাহিনী অবদান রাখবে **   চিলমারীতে কন্যা শিশুর জন্মদিন উদযাপন **   দাঁড়িয়ে পানি পান করছেন? **   বিশ্বের সবচেয়ে দামি মডেল কেন্ডাল জেনার **   আদালতে খালেদা জিয়া প্রধানমন্ত্রীর ক্ষমতা ব্যবহার করে এতিমখানার টাকা আত্মসাৎ করিনি **   ‘ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ প্রদান ও শপথ পড়াতে পারবেন’ **   কুড়িগ্রামে ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার আসামী রাজিব গান্ধীকে আদালতে হাজির **   উলিপুরে ত্রানের টিন বিতরণ

চিলমারীতে পানি বৃদ্ধি অব্যাহত ॥ ৩হাজার পরিবার পানিবন্দি ॥ প্রায় ৫শ পরিবার নদী গর্ভে বিলীন

Picture 08.07

স্টাফ রিপোর্টার: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও গত কয়েকদিনের প্রবল বর্ষণে কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত- ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র নদের চিলমারী পয়েন্টে পানি ১১ সে:মি: বৃদ্ধি পেয়ে বর্তমানে বিপদ সীমার ৫সে:মি: নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে উপজেলার নিম্নাঞ্চল প্ল¬¬াবিত হয়ে ৬ ইউনিয়নের প্রায় ৩ হাজার পরিবার পানি বন্দি হয়ে পড়েছে। অপরদিকে চরাঞ্চলের বিভিন্ন এলাকায় নদী ভাঙ্গন তীব্র হয়েছে। গত ১সপ্তাহে উপজেলা চরাঞ্চলীয় ৩টি ইউনিয়নে প্রায় ৫শ পরিবার নদী ভাঙ্গনের শিকার হয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবন যাপন করছে।
চিলমারী উপজেলার সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানরা জানান, ব্রহ্মপুত্র নদে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের নয়াবশ, মজারটারী, খারুয়ারপাড়, চরউদনা, দক্ষিণ খামার ও চর বড়ভিটা এলাকাসমুহের প্রায় ৩শতাধিক পরিবার, অষ্টমীর চর ইউনিয়নের ডাটিয়ারচর, ফলুয়াপাড়া, হাজিপাড়া, ফকিরপাড়া, নটারকান্দি, খারুভাঁজ ও খামার বাঁশপাতারী মন্ডলপাড়া এলাকাসমুহে প্রায় ১হাজার ৪‘শ পরিবার, চিলমারী ইউনিয়নের চরশাখাহাতি, মনতোলা ও আমতলা এলাকাসমুহে প্রায় ২‘শ পরিবার, নয়ারহাট ইউনিয়নের খেরুয়ার চর, বজরা দিয়ারখাতা, উত্তর ও দক্ষিণ খাউরিয়া এলাকাসমুহের প্রায় শতাধিক পরিবার, রমনা ইউনিয়নের ব্যাপারীপাড়া, টোনগ্রাম, সোনারীপাড়া, হিন্দু পাড়া, মাঝিপাড়া ও পাত্রখাতার প্রায় ১হাজার পরিবারসহ উপজেলায় প্রায় ৩হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অপরদিকে নয়ারহাট ইউপি চেয়ারম্যান মোঃ আবু হানিফা জানিয়েছেন, তার ইউনিয়নে অব্যাহত পানি বৃদ্ধির ফলে নিুাঞ্চল প্লাবিত হওয়াসহ বিভিন্ন এলাকায় প্রায় ৫০টি বাড়ী নদী গর্ভে বিলিন হয়ে গেছে। অষ্টমীরচর ইউপি চেয়ারম্যান আবু তালেব ফকির জানান, তার ইউনিয়নের বিভিন্ন এলাকায় গত ১সপ্তাহে প্রায় ৪৫০টি পরিবার নদী ভাঙ্গনের শিকার হয়েছে। চিলমারী ইউপি চেয়ারম্যান মোঃ গয়ছল হক মন্ডল জানান, তার ইউনিয়নে গত ১সপ্তাহে প্রায় ৭০টি বাড়ী নদীগর্ভে নিপতিত হয়েছে এবং নদের ভাঙ্গন অব্যাহত রয়েছে। এদিকে উপজেলার বিভিন্ন এলাকায় প্লাবিত হয়ে অন্তত ২০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ হওয়াসহ গোটা উপজেলায় চিনা, কাউন, আউশ ধান ও পাটের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ইউপি চেয়ারম্যানরা জানিয়েছেন, এখন পর্যন্ত সরকারী কিংবা বে-সরকারী ভাবে বন্যার্তদের মাঝে কোন প্রকার ত্রাণ বিতরণ করা হয়নি। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মির্জা মুরাদ হাসান বেগ জানান, বন্যা মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪