বৈরি আবহাওয়ায় নৌ চলাচল বন্ধ ॥ দু‘দিনের টানা বর্ষণে জনজীবনে চরম দুর্ভোগ

77777

যুগের খবর ডেস্ক: নিম্নচাপের প্রভাবে গতকাল শুক্রবার ঢাকাসহ সারাদেশে দিনভর বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে আজ শনিবার সারাদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। বিরূপ আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্র বন্দরগুলোর জন্য তিন নম্বর সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে। সারাদেশে বৃষ্টিপাতে মানুষ চরম ভোগান্তিতে পরেছেন। দুর্যোগপূর্ণ আবহাওয়া ও দিনভর বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছেন শ্রমজীবি মানুষ। ফলে কর্মব্যস্ত নাগরিকদের দুর্ভোগের যেন অন্ত নেই। পাশাপাশি যানবাহন সংকটেও গন্তব্য পৌঁছাতে গুনতে হয়েছে বেশি ভাড়া। ভারী বর্ষণের কারণে এলাকার বিভিন্ন রাস্তায় পানি জমে গেছে। কোথাও কোথাও ড্রেনের পানি রাস্তায় এসে জমেছে। তবে প্রয়োজনের তাগিদে যারা বের হচ্ছেন তাদেরকে পড়তে হচ্ছে বিড়ম্বনায়। রাস্তায় যানবাহন চলাচল একেবারেই কম। বৃষ্টিতে রাস্তায় রিকশাও পাওয়া যাচ্ছে না।
আর দু’একটি পাওয়া গেলেও ভাড়া হাকাচ্ছেন দ্বিগুনেরও বেশি। সকাল থেকে ভারী বর্ষণের কারণে কোথাও কোথাও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। শুক্রবার ছুটির দিন থাকায় রাস্তায় যানবাহনের তেমন চাপ দেখা যায়নি। তবে সড়কে অল্প কিছু সংখ্যক যানবাহনের চলাচল রয়েছে। খুব বেশি জনমানুষ বের না হলেও প্রয়োজনের তাগিদে কিছু সংখ্যক মানুষের চলাচল অব্যাহত রয়েছে। তবে তারা সৃষ্ট জলাবদ্ধতায় ভোগান্তিরর শিকার হচ্ছেন। এদিকে সকাল থেকে মুষলধারে বৃষ্টির কারণে রাজধানী ঢাকার আইসিটি এক্সপোতে দর্শনার্থীর উপস্থিতি কম। আগারগাঁও, তালতলা, বিজয় সরণির বিভিন্ন স্থানে পানি জমেছে। ভারী বর্ষণের কারণে রাস্তায় তেমন পথচারী দেখা মেলেনি। টানা বর্ষণে কাকরাইল মোড় থেকে পল্টন, ফকিরাপুল ও মালীবাগগামী সড়কের বিভিন্ন অংশ পানিতে ডুবে গেছে। এসব সড়কে অল্প সংখ্যক গণপরিবহন চলাচল করতে দেখা গেলেও সিএনজি চালিত অটোরিকশা এবং ব্যক্তিগত গাড়ির চলাচল প্রায় নেই বললেই চলে। অল্প সংখ্যক রিকশা চলাচল করলেও ভাড়া প্রায় দ্বিগুনের বেশি আদায় করে নেওয়া হচ্ছে।
শুক্রবার সকাল থেকে বৃষ্টিপাতের কারণে কুড়িগ্রামের চিলমারী উপজেলার নিুাঞ্চলের রোপা আমন ক্ষেত কোথাও কোথাও তলিয়ে গেছে। চরম ভোগান্তিতে পড়েছে শ্রমজীবি মানুষ। বৃষ্টির কারণে কাজে বেরুতে পারেনি কেউই। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আজ ছিল অঘোষিত ছুটি। ছাত্র-ছাত্রীরা স্কুলে যেতে পারেনি। রাজধানীবাসী ছুটির দিনটিতে যারা ভেবে ছিলেন পরিবার পরিজন নিয়ে বেড়াতে বের হবেন তারা এখন বাসা থেকে বের হতে পারছেন না। অলি-গলিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ভোগান্তির যেন শেষ নেই। সকাল থেকেই রাজধানীজুড়ে অঝোর ধারায় থেমে থেমে বৃষ্টি হচ্ছেই। বিভিন্ন অলিগলিতে তৈরি হয়েছে জলাবদ্ধতা। চলন্ত পথচারীরা আশ্রয়ের খোঁজে ছুটছে বিভিন্ন দোকানপাট ও পাশে থাকা সিএনজি পাম্পে।
বৈরি আবহাওয়ায় নৌ চলাচল বন্ধ ঘোষণা
বৈরি আবহাওয়ার কারণে সদরঘাট থেকে সারাদেশের সঙ্গে নৌ-চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপ (বিআইডাবিউটিএ)। গতকাল শুক্রবার বেলা ৪টায়  বিষয়টি জানিয়েছেন বিআইডাবিউটিএ’র সদরঘাটে দায়িত্বরত নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক জয়নাল আবেদীন। তিনি বলেন, বেলা আড়াইটা থেকে নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে।এর আগে সকাল থেকে ৬৫ ফিটের নিচের লঞ্চগুলো বন্ধ রাখা হয়েছিলো। পরে আবহাওয়া আরো বিরূপ আকার ধারন কারায় সকল নৌ যান বন্ধ রাখা হয়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকল নৌ চলাচল বন্ধ থাকবে। বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির প্রধান উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু  বলেন, বিআইডাবিউটিএ লঞ্চ বন্ধ রাখার ঘোষণা দেওয়ায় মালিক প কোনো লঞ্চ ছাড়ছে না। আবওয়ার পরিবর্তন না হওয়া পর্যন্ত তা বন্ধ থাকবে।
পাটুরিয়া-দৌলতদিয়ায় পারাপারের অপোয় ৬ শতাধিক যানবাহন
বৈরী আবহাওয়ার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ধীরগতিতে ফেরি চলাচল করছে। এতে এই নৌরুটে পারাপারের অপোয় রয়েছে ৬ শতাধিক যানবাহন। শুক্রবার বিকেল ৪টার দিকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের দায়িত্বরত কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেন। দৌলতদিয়া ফেরিঘাট কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন জানান, গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ফেরি চলছে ধীরগতিতে। আবার বহরে থাকা ফেরির মধ্য থেকে তিনটি ফেরি মেরামতে রয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে এখন ছোট-বড় মিলে ১৩টি ফেরি চলাচল করছে এবং দৌলতদিয়া ফেরিঘাটে বাস ও ট্রাক মিলে নৌরুট পারের অপোয় রয়েছে সাড়ে তিন শতাধিক যানবাহন। পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকায় বাস ও ট্রাক মিলে আড়াইশ যানবাহন রয়েছে। যানবাহনের সংখ্যা ক্রমেই বাড়ছে বলে জানান তিনি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪