**   বিশ্বভারতী সফর: রবীন্দ্র স্মৃতিময় উদয়নে থাকবেন শেখ হাসিনা **   এই সময়ের বুবলী **   টেক্সাসে স্কুলে হামলাকারী ১৭ বছরের কিশোর, নিহত বেড়ে ১০ **   বিশ্বকাপ উপলক্ষে মীরবাজারের ছাড় **   সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত **   বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ : স্পিকার **   ‘অসহায় মানুষের পাশে থাকা আমাদের নৈতিক দায়িত্ব’ **   শেখ হাসিনাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন: খালিদ **   কর্নাটকে হেরে গেল বিজেপি, সোমবার শপথ কুমারস্বামীর **   চিলমারীর ৩ জয়িতার সাফল্যের গল্প: শত বাঁধা ডিঙ্গিয়ে আজ প্রতিষ্ঠিত

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে কিছু অজানা তথ্য

1526109699

যুগের খবর ডেস্ক: বাংলাদেশের সাড়ে ১৬ কোটি মানুষের অপেক্ষার প্রহর শেষ হলো। দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে পাড়ি দিয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশ মহাকাশের বুকে ৫৭তম দেশ হিসেবে ইতিহাস সৃষ্টি করলো। চলুন জেনে নিই এ সম্পর্কে অজানা কিছু তথ্য।
এটি কোন ধরনের স্যাটেলাইট:
সাধারণত মহাকাশে  নানা ধরনের স্যাটেলাইট বা উপগ্রহ পাঠানো হয়। এগুলোর মধ্য রয়েছে-আবহাওয়া স্যাটেলাইট, পর্যবেক্ষক স্যাটেলাইট, ন্যাভিগেশন স্যাটেলাইট ইত্যাদি। মহাকাশে এ ধরনের স্যাটেলাইট আছে ২ হাজারের বেশি স্যাটেলাইট। এর মধ্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ হলো যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট।
কী কাজ করবে?
টিভি চ্যানেলগুলোর স্যাটেলাইট সেবা নিশ্চিত করাই বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রধান কাজ। এর সাহায্যে চালু করা যাবে ডিটিএইচ বা ডিরেক্ট টু হোম ডিশ সার্ভিস।
এছাড়া যেসব জায়গায় অপটিক কেবল বা সাবমেরিন কেবল পৌছায় নি সেসব জায়গায় এ স্যাটেলাইটের সাহায্যে নিশ্চিত হতে পারে ইন্টারনেট সংযোগ।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, একটি যোগাযোগ স্যাটেলাইট থেকে তিন ধরনের সেবা পাওয়া যায়— ১. সম্প্রচার, ২. টেলিযোগাযোগ ও  ৩. ডাটা কমিউনিকেশনস।
কোথায় অবস্থান করবে?
বঙ্গবন্ধু স্যাটেলাইটটি ১১৯.১ ডিগ্রী পূর্ব দ্রাঘিমার কক্ষপথে অবস্থান করবে। এর ফুটপ্রিন্ট বা কভারেজ হবে ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত বিস্তৃত।
শক্তিশালী কেইউ ও সি ব্যান্ডের মাধ্যমে এটি সবচেয়ে ভালো কাভার করবে পুরো বাংলাদেশ, সার্কভুক্ত দেশসমূহ, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া।
মেয়াদ কত দিনের?
১৫ বছরের জন্য রাশিয়ার কাছ থেকে অরবিটাল স্লট কেনা হয়েছে। তবে স্যাটেলাইটটির স্থায়িত্ব হতে পারে ১৮ বছর পর্যন্ত।
স্যাটেলাইট নির্মাণ:
৩.৭ টন বা প্রায় সাড়ে ৩ হাজার কেজি ওজনের বঙ্গবন্ধু স্যাটেলাইটটির ডিজাইন এবং তৈরি করেছে ফ্রান্সের কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেস। আর যে রকেট এটাকে মহাকাশে নিয়ে পৌঁছে দিয়েছে সেটি হলো যুক্তরাষ্ট্রের স্পেসএক্স। এটি ফ্লোরিডার লঞ্চপ্যাড থেকে উৎক্ষেপিত হয়।

খরচ কত?
প্রকল্প সূত্রে জানা গেছে, শুরুতে বাজেট ধরা হয় ২ হাজার ৯৬৮ কোটি টাকা। শেষ পর্যন্ত অবশ্য ২৭৬৫ কোটি টাকায় এ পুরো প্রকল্প বাস্তবায়ন সম্ভব হয়েছে। এর মধ্যে ১৩১৫ কোটি টাকা দিয়েছে বাংলাদেশ সরকার আর বাকিটা বিদেশি অর্থায়ন থেকে এসেছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪