বিএসএমএমইউতে যেতে রাজি নন খালেদা প্রয়োজনে মেডিকেল বোর্ড গঠন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

যুগের খবর ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে যেতে রাজি না হওয়ায় কারাগারে অসুস্থ বেগম খালেদা জিয়াকে গতকাল হাসপাতালে নেয়া হয়নি। আজ খালেদা জিয়ার সঙ্গে তার চিকিৎসা বিষয়ে আবার কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন। গতকাল বিকেলে আইজি প্রিজন বলেন, বঙ্গবন্ধু মেডিকেলে নেয়ার কথা জানালে খালেদা জিয়া বলেন, আমি ওই হাসপাতালে যাব না। কেন যাব না, তার কোন ব্যাখ্যা দিতেও বাধ্য নই। এদিকে দলের পক্ষ থেকেও জানানো হয়েছে, খালেদা জিয়া বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসা নিতে আগ্রহী নন। তিনি বেসরকারি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিতে আগ্রহী।

গত শনিবার বেগম জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা দাবি করেন, কারাবন্দী খালেদা জিয়ার ‘মাইল্ড স্ট্রোক’ হয়েছে। দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা না গেলে তিনি বড় ধরনের স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। তবে খালেদা জিয়া ৫ জুন ইফতারের ঠিক আগে অজ্ঞান হয়ে গিয়েছিলেন এটি ঠিক নয় বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি দাবি করেন, সুগার লেভেল কমে যাওয়ায় উনি দাঁড়ানো থেকে ঘুরে পড়ে গিয়েছিলেন। চকলেট খাইয়ে সঙ্গে সঙ্গে তাকে ঠিক করা হয়েছে।

এরপর গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বেগম খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক। কোন ঘাটতি রাখছে না সরকার। তিনি বলেন, স্বাস্থ্য পরীক্ষার জন্য বিএনপি চেয়ারপারসনকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেয়া হবে। ওনার ব্যক্তিগত ও কারা চিকিৎসকরা কিছু পরীক্ষা-নিরীক্ষার কথা জানিয়েছেন। আমরা ব্যবস্থা করেছি। তিনি আরও বলেন, খালেদা জিয়াকে কখন পরীক্ষার জন্য নেয়া হবে, তা আইজি প্রিজনস নির্ধারণ করবেন।

আইনমন্ত্রী আনিসুল হকও জানান, খালেদা জিয়াকে পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নেয়া হবে যে তার মাইল্ড স্ট্রোক হয়েছে কি না। তিনি জানান, রোজা রাখার পরে বেলা তিনটা-সাড়ে তিনটার দিকে একটু হেলে পড়ে যাচ্ছিলেন, তখন ওখানে যে লোক আছেÑফাতেমাÑ সে তাকে ধরে ফেলে এবং তাৎক্ষণিক জেলের ডাক্তাররা তাকে দেখেন। তিনি বলেন, খালেদা জিয়া যেহেতু রোজা রেখেছিলেন, তার সুগার লেভেল কমে গিয়েছিল বলে চিকিৎসকরা জানিয়েছেন। এছাড়া স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, খালেদার উন্নত চিকিৎসার প্রয়োজনে মেডিকেল বোর্ড গঠন করা হবে।

এদিকে খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেয়ার খবর শুনে তার বিরোধিতা করে গতকাল দুই দফা সংবাদ সম্মেলন করে তাকে ইউনাইটেড হাসপাতালে নেয়ার দাবি জানিয়েছে বিএনপি। দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করেন। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা দেখে আসার পর রোববার সকালে চেয়ারপারসনকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নেয়ার দাবি জানান। এরপর বিকেলে আবারও সংবাদ সম্মেলন করে তিনি বলেন, পিজিতে যে চিকিৎসা হবে, সেই চিকিৎসার ব্যাপারে খালেদা জিয়া সন্তুষ্ট নন। সেখানে তার যথাযথ চিকিৎসা হবে না, সেখানে তিনি চিকিৎসা করাতে চান না, সেখানে তিনি চিকিৎসা নেবেন না।

বিএনপির এই নেতা বলেন, আমরা বলেছি, বিশেষায়িত হাসপাতাল ইউনাইটেডে, যেখানে তিনি দীর্ঘদিন ধরে চিকিৎসা করাতেন। যেখানে চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষা করাতেন, সেখানেই তিনি চিকিৎসা করাতে চান। এই হাসপাতালে আধুনিক ও উন্নত মানের যন্ত্রপাতি রয়েছে। তার যে শারীরিক অসুস্থতা, সেটা নিরীক্ষা করার জন্য সেসব যন্ত্রপাতিগুলো অত্যন্ত নির্ভুল হবে, তার ডায়াগনস্টিক যথাযথ হবে, সেটা সেখানে আছে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য প্রয়োজনে মেডিকেল বোর্ড গঠন করা হবে বলে জানিয়ে তিনি বলেন, খালেদা জিয়া একজন সাবেক প্রধানমন্ত্রী, একজন রাজনীতিবিদ ও বয়স্ক নারী। তার চিকিৎসার ব্যাপারে আমরা যথেষ্ট সচেতন আছি। অত্যন্ত গুরুত্ব দিয়ে মর্যাদার সঙ্গে তার চিকিৎসা ব্যবস্থা করা হচ্ছে। তার চিকিৎসা সেবা নিয়ে রাজনীতি করার কোন সুযোগ নাই।

গতকাল রাজধানীর অফিসার্স ক্লাবে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত ইফতার মাহফিল ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহমেদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সনাল প্রমুখ বক্তব্য রাখেন।

কারাবন্দী থাকা অবস্থায় কাউকে জেল কোডের বাইরে চিকিৎসা দেয়া যায় না উল্লেখ করে তিনি বলেন, বেগম জিয়ার সর্বোত্তম চিকিৎসাসেবা করা হচ্ছে ও করা হবে। তার যেকোন অসুবিধা দেখা হবে। তবে জেল কোডের বাইরে গিয়ে চিকিৎসা করা সম্ভব নয়। আমরা আশ্বস্ত করতে চাই, বেগম জিয়ার চিকিৎসা নিয়ে কোন অবহেলা করা হচ্ছে না। করার প্রশ্নই ওঠে না।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪