অভিবাসী শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করার বিরুদ্ধে ক্ষোভ ফার্স্টলেডিদের ট্রাম্পবিরোধী ঐক্য

an

যুগের খবর ডেস্ক: মেক্সিকো থেকে অভিবাসনপ্রত্যাশীদের অনুপ্রবেশ ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির বিরুদ্ধে সম্মিলিত অবস্থান নিয়েছেন দেশটির ফার্স্টলেডিরা। প্রেসিডেন্টের সমালোচনা করছেন খোদ রিপাবলিকান নেতারাই। আগেই মাঠে নেমেছেন বিরোধী দল ডেমোক্র্যাটরা। ট্রাম্প প্রশাসনের কঠোর অভিযানে বহু পূর্ণবয়স্ক নারী-পুরুষ আটক হওয়ায় গত ৬ সপ্তাহে প্রায় দুই হাজার শিশু তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এরই মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির ফার্স্টলেডিদের মধ্যে পাঁচজন এর বিরুদ্ধে সরব হয়েছেন। গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যুতে যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডিদের এমন ঐক্যের ঘটনা দেশটির ইতিহাসে বিরল। খবর সিএনএন, এনপিআর ও রয়টার্সের।
ট্রাম্পের কঠোর নীতির বিরুদ্ধে বর্তমান ফার্স্টলেডি ও প্রেসিডেন্ট ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্পও রয়েছেন। এ ছাড়া সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ বুশের স্ত্রী লরা বুশ, ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা, ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী হিলারি ক্লিনটন, শান্তিতে নোবেল জয়ী সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী রোজালিন কার্টার ট্রাম্পের নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন।
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পরিসংখ্যান বলছে, মেক্সিকোর অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের কঠোর অভিযানে ১৯ এপ্রিল থেকে ৩১ মে সময়ের মধ্যে আটক হওয়া এক হাজার ৯৪০ পূর্ণবয়স্ক ব্যক্তির সঙ্গে থাকা এক হাজার ৯৯৫ শিশু পরিবার-বিচ্ছিন্ন হয়েছে। ওই শিশুরা হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বিভাগের তত্ত্বাবধানে রয়েছে। মামলা নিষ্পত্তির প্রক্রিয়া চলমান অবস্থায় সরকারের ডিটেনশন ফ্যাসেলিটিজ ও ফস্টার কেয়ারে রাখা হয়েছে তাদের।
অতীতে ট্রাম্পকে সবসময় সমর্থন দিয়ে যাওয়া রিপাবলিকানরাও শিশুদের কান্না ও বন্দিত্বের ছবি দেখে নড়েচড়ে বসেছে। তারা বলছে দ্রুত এই কুৎসিত ও অমানবিক কাজ বন্ধ করতে হবে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আরিজোয়ানার সিনেটর জন ম্যাককেইন বলেন, শিশুদের রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়। মঙ্গলবার বিকেলে বিষয়টি নিয়ে রিপাবলিকানদের সঙ্গে বৈঠকে বসেন ট্রাম্প। বৈঠক শেষে বের হয়ে আসার সময় কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্যদের বিরল বিক্ষোভের মধ্যে পড়েন তিনি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪