আজকের তারিখ- Sat-13-04-2024

রৌমারীতে পাঁচ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রৌমারী উপজেলার সদর ইউনিয়নের ইজলামারী গ্রাম এলাকার প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের ৪ একর ৬৬ শতক চাষাবাদি খাসজমি কৌশলে দখল করে নিয়েছিল প্রভাবশালী একটি মহল। গত মঙ্গলবার ওই স্থানে উপজেলা প্রশাসন এর নির্দেশে উপজেলা ভূমি সার্ভয়ার আব্দুল আউয়াল এর নেতৃত্বে ভোগকৃত জমি দখলদারের কাছ থেকে উদ্ধার করা হয়। পরে ওই জমিতে প্রশাসনের পক্ষ থেকে লাল ফ্লাক টাঙ্গানো হয়।
জানা গেছে, কলাবাড়ী মৌজার ১ আরএস ১ এসএ ৫২২ নং দাগের ৪ একর ৬৬ শতাংশ জমি বর্তমান মূল্য প্রায় ৫ কোটি টাকার খাস জমিটি দখলদার মির্জাপাড়া গ্রামের সিরাজুল ইসলামের ছেলে সাবেক ভাইস চেয়ারম্যান প্রভাষক আবুল হাশেম ও ভাই আব্দুল করিম, বাওয়াইর গ্রামের মৃত আব্দুস সামাদের ছেলে ফুল মিয়া, সায়দাবাদ গ্রামের জামাল মন্ডলের ছেলে ফুলমিয়াসহ কয়েকজন জবর দখল করে চাষাবাদ করছেন। বিভিন্ন সময় সরকারের রাজস্ব বিভাগের লোকজন ভূমি জমিটি উদ্ধার করতে গেলে কৌশলে বাঁধা প্রদান করে। এতে উদ্ধার কাজে বাধা প্রদান করায় গত প্রায় কয়েক বছরেও উদ্ধার করা সম্ভব হয়নি। পরে গত মঙ্গলবার উপজেলা ভুমি ও উপজেলা প্রশাসনের নির্দেশে জমিটি উদ্ধার করেন। এসময় উপজেলা প্রশাসনের পক্ষ থেতে উপস্থিত ছিলেন, উপজেলা ভূমি সার্ভয়ার আব্দুল আউয়াল, রৌমারী সদর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সাহাদৎ হোসেন, ইউনিয়ন ভূমি সহকারী রুহুল্লাহ শৌলমারী, উপজেলা ভূমি অফিসের প্রসেসর সার্ভেয়ার আবু সাইদসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ।
ইজলামারী গ্রামের স্থানীয় এলাকাবাসি আইউব আলী, নূর কালাম, আবু সাঈদ ও হাসান আলীসহ অনেকে বলেন, দীর্ঘদিন থেকে ভূমি দস্যু প্রভাবশালী এই জমি দখল করেন এবং অন্যত্রে প্রায় সাড়ে ৭ লাখ টাকায় বিক্রি করে দিয়েছেন। অবৈধ ভাবে সরকারি জমি কি ভাবে বিক্রি করতে পারেন। কলাবাড়ী মৌজার দীর্ঘদিনের ০১ নং খাস খতিয়ানের ভূমিটির বিষয়ে উপজেলা প্রশাসন কর্তৃপক্ষ জমিটা উদ্ধার করেছেন। এর ফলে খাস জমিটিতে চাষাবাদের মাধ্যমে প্রতি বছর সরকার অনেক টাকা রাজস্ব পাবে।
অভিযুক্ত জমি দখলদার আবুল হাশেমের সাথে সরকারী খাস খতিয়ানি জমি দখল করে অন্যের নিকট বিক্রয়ে বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করে সম্ভব হয়নি।
উপজেলা ভূমি সার্ভয়ার আব্দুল আউয়াল জানান, কিছু প্রভাবশালী মহল এই জমি গুলো দখলে নিয়ে অন্যত্রে বিক্রি করে দিয়েছে। এ জমি উদ্ধার করতে গিয়ে বারবার মাঝপথে থেমে যাই। জমি উদ্ধারে আন্তরিকতার কমতি ছিল না। প্রশাসনের নির্দেশনায় ৪ একর ৬৬ শতক জমি উদ্ধার করে লাল ফিতায় খুটি টাঙ্গীয়ে সীমানা করে দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )