আজকের তারিখ- Mon-06-05-2024
 **   উলিপুরে ব্রিজ ভাঙা, আতঙ্কে এলাকাবাসী **   সারাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি **   সেনাবাহিনীকে আরও দক্ষ ও যুগোপযোগী করে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী **   আরব আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান! **   প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী **   দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রবিবার **   প্রধানমন্ত্রীর ভারত-চীন-ব্রাজিল সফরের প্রস্তুতি **   টিকিট কেটে সরকারি হাসপাতালে চোখ দেখালেন প্রধানমন্ত্রী **   লন্ডনে পররাষ্ট্রমন্ত্রী বিশ্বশান্তির লক্ষ্যে গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ **   গণমাধ্যম স্বাধীন, অপপ্রচার করলে ব্যবস্থা: তথ্য প্রতিমন্ত্রী

ব্রহ্মপুত্রের বালুচরে তিন দিনব্যাপি সূর্য উৎসবের সমাপ্তি

স্টাফ রিপোর্টার: নতুন প্রজন্মকে বাংলাদেশের প্রাণ প্রকৃতির সঙ্গে পরিচয় এবং বিজ্ঞান মনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন প্রতিবছর সূর্য উৎসবের আয়োজন করে থাকে। ঢাকায় বাংলাদেশের জ্যোতির্বিজ্ঞানীরা ১৯৮৮ সালে সংগঠনটি প্রতিষ্ঠা করলেও ২০০১ সাল থেকে নিয়মিতভাবে বছরের প্রথম সূর্যোদয় পর্যবেক্ষণের জন্য তাঁরা সূর্য উৎসবের আয়োজন করেন তারা। বিগত বছরগুলোতে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সেন্টমার্টিন, সুন্দরবন, কেওক্রাডং, বিরিশিরি, টাঙ্গুয়ার হাওর, তেঁতুলিয়া, নিঝুম দ্বীপ, রাঙামাটির পাবলাখালী বনাঞ্চল, খাগড়াছড়ির হাতিমাথা পার্বত্য অঞ্চলসহ নানা জায়গায় এই উৎসব আয়োজন করা হয়েছিল।
এবছর কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদ বেষ্টিত শাখাহাতি নামক দ্বিপ চরে গত ৩০ ডিসেম্বর শুক্রবার শুরু সূর্য উৎসবের ২৩তম আসর । এই উৎসবে যোগ দিতে শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের অংশগ্রহণকারী সদস্যগন ঢাকা থেকে কুড়িগ্রামে উপস্থিত হন। অংশগ্রহনকারী সদস্যদের মধ্যে সংগঠনের সভাপতি মশহুরুল আমিন, কবি-সাহিত্যিক,বিজ্ঞানকর্মী, প্রকৃতিবিদ, শিক্ষক, শিক্ষার্থী এবং মিডিয়াকর্মী রয়েছেন। চিলমারি উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় মিডিয়া পার্টনার হিসাবে রয়েছেন চ্যানেল আই ও দৈনিক প্রথম আলো। উৎসবটি রবিবার সকালে শেষ করা হয়।
বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী সৈয়দ সামিউল ইসলাম বলেন, বিজ্ঞানের জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দিতে আমরা প্রতিবছর এই সূর্য উৎসবের আয়োজন করে থাকি। অতীতে আমরা বাংলাদেশের সুন্দরবন, সেন্টমার্টিন, বিরিশিরি সহ দেশের গুরুত্বপূর্ণ জায়গায় ক্যাম্পিং করেছি। এবছর কুড়িগ্রাম জেলার প্রত্যন্ত দ্বীপচরে এই সূর্য উৎসবের আয়োজন করেছি। এবারে সূর্য উৎসব উদযাপনের পাশাপাশি কুড়িগ্রাম জেলাকে বিশ্বের কাছে রিপ্রেজেন্ট করতে চাই। ঢাকা থেকে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের ১৬ সদস্যের বিজ্ঞানকর্মী কুড়িগ্রামে এসেছি। শনিবার চিলমারী উপজেলার ১৫০ জন শিক্ষার্থী নিয়ে ছোটদের বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে।
সূর্য উৎসবে ছোটদের বিজ্ঞান উৎসব, বিজ্ঞান বিষয়ক আলোচনা, অ্যাডভেঞ্চার ক্যাম্প, টেলিস্কোপে রাতের আকশ দেখা, তাঁবুবাস, ব্রহ্মপুত্র চর থেকে টেলিস্কোপে নতুন বছরের প্রথম সূর্য দেখা এবং প্রতি সন্ধ্যায় সাংস্কৃতিক আড্ডা ও ক্যাম্পফায়ার করা হয়।
এবারের সূর্য উৎসব উপলক্ষে আয়োজিত ‘ছোটদের বিজ্ঞান উৎসবে’ চিলমারী উপজেলার ১৫০ জন শিক্ষার্থী রকেট এর মডেল তৈরির কর্মশালা, বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক ছবি আঁকা, বিজ্ঞান আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী এবং টেলিস্কোপে আকাশ দেখায় অংশ নেবেন। অ্যাডভেঞ্চার প্রিয় অনেকে এই সূর্য উৎসবে অংশ নেন।
চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, বিজ্ঞানভিত্তিক গবেষণা বাংলাদেশের টেকসই উন্নয়নের পূর্বশর্ত। আর, এজন্য প্রয়োজন বিজ্ঞান চর্চায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করা এবং বিজ্ঞান গবেষণার সুযোগ বৃদ্ধি করা। এজন্যই মহাকাশ বিজ্ঞানের সাথে চিলমারী উপজেলাসহ কুড়িগ্রামের চিলমারী উপজেলার তরুণ শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যেই বাংলাদেশে অ্যাসট্রোনোমিক্যাল এ্যাসোসিয়েশন এর আয়োজনে নতুন বছরের সূর্য উৎসব ও বিজ্ঞান উৎসবকে চিলমারীতে আয়োজন করার আমন্ত্রণ জানানো হয়। ব্যতিক্রমী ও সৃজনশীল এই আয়োজন দ্বারা চিলমারীকে জাতীয় পর্যায়ে তুলে ধরার জন্য থেকে আয়োজক কমিটির সকলকে, বিশেষভাবে বাংলাদেশ এ্যাস্ট্রোনোমিক্যাল অ্যাসোসিয়েশন এবং সকল মিডিয়া পার্টনার, যাদের মাধ্যমে চিলমারীর একটি পজিটিভ দৃষ্টিভংগী সকলের নিকট পৌঁছে যাচ্ছে, তাদের প্রতি তিনি কৃতজ্ঞতা পোষণ করেন।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )