আজকের তারিখ- Fri-12-07-2024
 **   ‘আন্দোলনের মাধ্যমে আইনশৃঙ্খলা ভঙ্গ করলে বরদাস্ত করা হবে না’ **   কোটা আন্দোলনে কিছুটা রাজনৈতিক ষড়যন্ত্র আছে: আইনমন্ত্রী **   শিক্ষার্থীদের পুঁজি করে বিএনপি আন্দোলনের পাঁয়তারা করছে: কাদের **   যেসব সিনেমায় কাজ করতে চান মাহি **   সরকার চাইলে কোটা পরিবর্তন করতে পারবে : হাইকোর্ট **   দেশের অর্ধেক মানুষ চিকিৎসার জন্য বিদেশে যান: স্বাস্থ্যমন্ত্রী **   পুতুল অসুস্থ থাকায় রাতেই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী: পররাষ্ট্রমন্ত্রী **   বাংলাদেশকে ১০০ কোটি ডলার অর্থনৈতিক সহায়তা দেবে চীন **   আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ কাদেরের **   ডা. সাবরিনাসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা

হাসিনা বেগমকে ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ করার নির্দেশ

যুগের খবর ডেস্ক: বিধি মোতাবেক জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে অধ্যাপক হাসিনা বেগমকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
আগামী ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্টদের এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। পরিপত্র দুটি অনুযায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব বুঝিয়ে দেওয়ার বিষয়টি নিষ্পত্তি করে আদালতকে অবহিত করার জন্য নির্দেশনা দিয়েছেন।
একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের পৃথক দুটি পরিপত্র অনুযায়ী ভিকারুননিসা নূন স্কুলে অ্যান্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে রিটকারীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান না করায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রসমূহ ভিকারুননিসা নূন স্কুলে অ্যান্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে রিটকারীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন আদালত।
আগামী দুই সাপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে শিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (২৭ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এদিন রিটকারী শিক্ষক হাসিনা বেগমের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।
আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জাগো নিউজকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের ২০১১ সালের ৬ জুন এবং ২০১২ সালের ৯ জুলাই পরিপত্র দুটি অনুযায়ী ভিকারুননিসা নূন স্কুলে অ্যান্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে রিটকারীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান না করায় বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে এবং রিটকারীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন প্রতিষ্ঠানের জ্যেষ্ঠতম সহকারী অধ্যাপক হাসিনা বেগম।
আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, রিটকারী হাসিনা বেগম ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রসমূহ (২০১১ সালের এবং ২০১২ সালের ৯ জুলাই) অনুযায়ী প্রতিষ্ঠানের অধ্যক্ষের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতম শিক্ষকই ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন। ফলে প্রতিষ্ঠানের অধ্যক্ষের অনুপস্থিতিতে হাসিনা বেগম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করার কথা থাকলেও সাবেক অধ্যক্ষ ও গভর্নিং বডির সদস্যসচিব কামরুন নাহার সব আইনকানুন লঙ্ঘন করে সম্পূর্ণ অবৈধভাবে কেকা রায় চৌধুরীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ায় সেই সিদ্ধান্ত চ্যালেজ্ঞ করে রিট পিটিশন দায়ের করেন। আজ ওই রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত এই আদেশ দেন।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )