আজকের তারিখ- Thu-02-05-2024
 **   লন্ডনে পররাষ্ট্রমন্ত্রী বিশ্বশান্তির লক্ষ্যে গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ **   গণমাধ্যম স্বাধীন, অপপ্রচার করলে ব্যবস্থা: তথ্য প্রতিমন্ত্রী **   আওয়ামী লীগ জনগণের ভোটে ক্ষমতায় এসেছে: কাদের **   শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর **   বিরক্ত হয়েই শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস **   মহান মে দিবস আজ **   দৈনিক আজকালের খবরের এজিএম মো. সিরাজুল ইসলাম খান আর নেই **   চিলমারীতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ২৬ কেজি গাঁজা সহ আটক ২  **   আওয়ামী লীগ সরকারকে কেন উৎখাত করতে হবে, অপরাধ কি? **   তামান্নাকে তলব মুম্বাই পুলিশের

ছোটদের রাসেল সোনা

আবু হুরায়রা: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। শিশু অঙ্গনে একটি নাম একটি ইতিহাস,একটি ভালবাসা। ১৯৬৪ সালে ১৮ অক্টোবর ধানমন্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু ভবনে এক মাহেন্দ্রক্ষণে তার জন্ম। সে আমাদের চেতনা, সে আমাদের প্রেরণা, সে আমাদের বন্ধু।
নামকরণ: রাজনীতির প্রবাদ পুরুষ, স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু ছিলেন সাহিত্যে নোবেল বিজয়ী ব্রিটিশ দার্শনিক ও সমাজকর্মী বার্ট্রাšড আর্থার উইলিয়াম রাসেলের একান্ত ভক্ত। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে তিনি তার সন্তানের নাম রাখেন রাসেল । সে রাসেল জন্মের পর থেকে হয়ে উঠেন সবার প্রিয়;সবার ভালবাসার প্রতীক।
শেখ রাসেল আমাদের বন্ধু: আমরা যাকে দেখিনি,যার সাথে মিশিনি, সে বন্ধু হয় কিভাবে ? হ্যাঁ, বন্ধু হতে পারে। কারো মাঝে যে আচরণ গুলো থাকলে তার সাথে মিতালী করা যায়, বন্ধু বানা যায়, শেখ রাসেলের মধ্যে সে গুণ গুলো ছিল কানায় কানায় ভর্তি। মাছ ধরা ছিল শেখ রাসেলের বড় শখ। কিন্তু মাছ ধরে আবার পুকুরে ছেড়ে দিত। উদ্দেশ্য মজা করা,খেলা করা। মাছ গুলোকে প্রাণে বেঁচে রাখা। তার বাসায় পোষা কুকুর টমিকে সে খুব ভালবাসত। ভাত তুলে খাওয়াত। টমি ঘেউ ঘেউ করলে বড়দের কাছে নালিশ করত। কিন্তু মারত না । প্রাণিদের প্রতি ছিল তার এমন দয়া- মায়া । মুক্তিযুদ্ধের সময় তার ভাগিনা ‘জয়’এর জন্ম। জয়কে পেয়ে রাসেল মহাখুশি । সে তার নতুন সঙ্গী। যুদ্ধের সময় তাদের বাসার ছাদে ব্যাংকারে মেশিন বসানো ছিল। চারদিকে ভীষণ গোলাগুলির শব্দ। এ শব্দ শুনে জয় ভয়ে কেঁপে উঠত। রাসেল তখন দৌঁড়ে গিয়ে জয়ের কানে তুলা গুজে দিত। যাতে গোলাগুলির আওয়াজ কানে না যায় । নিজে শিশু হয়ে আরেক শিশুকে ভয় থেকে নিরাপদ রাখার একটি ক্ষুদ্র প্রচেষ্টা। আজ রাসেল যদি বেঁচে থাকতো , তাহলে শুধু একটি শিশুকে নিরাপদ রাখা নয়, একটি দেশকে নিরাপদ রাখতে ঢাল হিসেবে দাঁড়িয়ে যেত। রাসেল রাষ্ট্রপতির ছেলে হওয়ার পরেও সাধারণ সহপাটিদের সাথে বন্ধুত্বের ভাব জমায়ে রাখত। বন্ধুদেরকে নিয়ে এক সাথে বাইসাইকেলে চড়ে স্কুলে যেত। কচি বয়স থেকেই শেখ রাসেলের চরিত্র ছিল নেতৃত্বের গুণাবলী ও পরোপকারী মনোভাব । শহরে তার খেলার সাথীর অভাব হলেও গ্রামের বাড়ি টুঙ্গিপাড়ায় খেলার সাথীর অভাব ছিলনা। সে খেলনা বন্দুক বানাত পাড়ার শিশুদেরকে এক সাথে জড়ো করত। তাদেরকে সারিবদ্ধভাবে দাঁড় করায়ে বন্দুক হাতে দিয়ে প্যারেড করাত। এটা ছিল তার খুদে বাহিনী। আর সে ছিল এ বাহিনীর সেক্টর কমান্ডর। কারণ যখন সে জন্ম নিয়েছে তখন পাকিস্তানে ছিল রাজনৈতিক চরম উত্তেজনা । আর একটু বড় হয়ে দেখতে পারে স্বাধীনতা যুদ্ধের ডামাডোল। এখান থেকেই তার ছোট চিন্তায় জন্ম নেয় দেশ রক্ষার চেতনা । জাতিকে ঐকবদ্ধ করার অনুপ্রেরণা। প্যারেড শেষ হলে সে তার বন্ধুদেরকে খাওয়ার ব্যবস্থা করত। এসব নানাবিধ মহৎ গুণের কারণে শেখ রাসেল হয়ে উঠে সকলের বন্ধু জাতীয় বন্ধু। রাসেলের চেহারা ছিল খুবই মায়াবী। মাথা ভরা ঘন কালো চুল। তুলতুলে নরম গাল। মাঝাড়ি গড়ন। দেখলেই ভালবাসতে ইচ্ছে করে। বন্ধু বানাতে সাধ জাগে।
শেখ রাসেল তার পিতার স্নেহ- ভালবাসা লাভের সুযোগ পায়নি। তখন তার সঙ্গী ছিল হাসুপা (হাসিনা আপা)। বর্তমানে তিনি বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা । সে হাসুপার চুলের বেনি ধরে খেলত। তাঁর হাত ধরে হাটত । কারাগারে বাবাকে দেখতে যেত। কারাগারে রোজ নামচায় ‘বঙ্গবন্ধু শেখ রাসেলকে নিয়ে লিখেছেন-৮ ফেব্রুয়ারী ২ বছরের ছেলেটা এসে বলে আব্বা বাড়ি চল’। কী উত্তর ওকে আমি দেব । ওকে ভোলাতে চেষ্টা করতাম ও তো বোঝেনা আমি কারাবন্দি।
পৃথিবীর নির্মম হত্যাকান্ড : ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ইতিহাসের কালো রাত। ঘাতকরা একে একে বাড়ির সকলকে হত্যা করল । এরপর রাসেলকে আটক করে । তখন ১০ বছরের ছোট রাসেল আতংকিত হয়ে কান্না জড়িত কন্ঠে বলে উঠে আমি মায়ের কাছে যাব । ঘাতকদের পাষাণ হৃদয় এতটুকুও গলেনি । মা-বাবা,ভাই-ভাবীর রক্ত মাখা নিথর লাশের পাশ দিয়ে হেটে নিয়ে নিষ্ঠুর ভাবে ব্রাশ ফায়ারে হত্যা করে । রাসেল ছিল একটি ফুটন্ত গোলাপ। কিন্তু সে ফুটতে পারে নি । ফুল হয়ে সুবাস ছড়িয়ে দেয়ার আগে সকলকে কাঁদিয়ে চলে যায়। বাবার ¯েœহ ভালবাসা ও মায়া- মমতার ছোঁয়া থেকে সে বঞ্চিত । তাই তো মনের অজান্তে গেয়ে উঠি রাসেল আমাদের বন্ধু ।
রাসেল বেঁচে নেই, কিন্তু তার স্মৃতিগুলো কথা বলে। ৭৫ সালে সে ইউনিভাসিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজর চতুর্থ শ্রেণির ছাত্র। সে কলেজ চত্বরে ্এখন শহিদ ‘শেখ রাসেল ভবন’ স্থাপন করা হয়েছে। স্মৃতির পাতায় শেখ রাসেল ও আমাদের ছোট রাসেল সোনা নামে বই রচিত হয়েছে। শেখ রাসেল জাতীয় শিশু -কিশোর পরিষদ ও শেখ রাসেল ক্রীড়া চক্র পরিষদ প্রতিষ্ঠিত হয়েছে। এটি বাংলাদেশ প্রিমিয়াম লীগ ফুটবল ক্লাব।
শেখ রাসেল দেশের প্রতিটি শিশুর কাছে একটি আদর্শের নাম, একটি ভালবাসার স্মৃতি স্তম্ভ। রাসেল বেঁচে থাকলে সে বঙ্গবন্ধুর ন্যায় বিশ^ দরবারে শ্রেষ্ঠত্বের উঁচু আসনে স্থান পেত।পিতার মতো নেতৃত্ব দিত। কানাডার প্রধান মন্ত্রী জাস্তিন ট্রডোর মতো নেতৃত্ব দিত। তাই রাসেলের জন্ম দিনে রাসেলের কথা মনে পড়ে। রাসেল আমাদের বন্ধু, রাসেল আমাদের ভালবাসা। রাসেল শিশু- কিশোরদের ইতিহাস গড়ার মহানায়ক ।

লেখক- আবু হুরায়রা, দাখিল ৮ম শ্রেণি, রাজার ভিটা ইসলামিয়া ফাযিল মাদরাসা, চিলমারী,কুড়িগ্রাম।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )